গণমাধ্যমকে নীলা চৌধুরী
চিটাগাং ক্লাবে পরিকল্পনা হয় সালমান শাহ হত্যার

“বাংলা সিনেমার এক সময়কার তুমুল জনপ্রিয় নায়ক সালমান শাহকে হত্যার পরিকল্পনা হয়েছিল চিটাগাং ক্লাবে। হত্যার ৪ দিন আগে সামিরার (সালমান শাহর স্ত্রী) মায়ের দাওয়াতে চিটাগাং ক্লাবে গিয়েছিলেন চলচ্চিত্র প্রযোজক ও ব্যবসায়ী আজিজ মোহাম্মদ ভাই ও ভারতীয় অভিনেত্রী মুনমুন সেন গ্যাং। সেখানে উপস্থিত থাকার জন্য সালমানকে প্রস্তাব দেয়া হয়। সেই প্রস্তাবে রাজি না হওয়ায় ওই ক্লাবে বসেই সালমানকে হত্যার পরিকল্পনা হয়।”

মঙ্গলবার গণমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে এ কথাগুলো বলেছেন সালমান শাহ’র মা নীলা চৌধুরী। ১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর রাজধানীর ইস্কাটনে নিজ ফ্ল্যাটে সালমান শাহর রহস্যজনক মৃত্যু হয়। এ ঘটনার ২১তম মৃত্যুবার্ষিকী আজ। দিনটি সামনে রেখেই সালমান শাহর মা নীলা চৌধুরী সে সময়কার নানা ঘটনা তুলে ধরেন গণমাধ্যমে।

তিনি বলেন, ‘আজিজ মোহাম্মদ ভাই ও মুনমুন সেন তাদের দলে নেয়ার জন্য বিভিন্ন বিষয় নিয়ে সালমানের সঙ্গে অনেক কথাকাটাকাটি হয়। কিন্তু সালমান তা মানেনি। ২ সেপ্টেম্বর চিটাগাং থেকে ঢাকায় ফেরে সালমান। আর মারা যাওয়ার একদিন আগে সালমান আমাকে বলেছিল, ‘আম্মা ওদের (আজিজ মোহাম্মদ ভাই ও মুনমুন সেন) সবকিছু (অবৈধ কার্যকলাপ) আমি জেনে এসেছি। আমি বলেছিলাম, এমন খারাপ মানুষদের কাছে যেতে নেই। সব জেনে গেলে ওরাতো (গ্যাং) তোকে মেরে ফেলবে। সালমান বলেছিল- আম্মা, তোমার ছেলের হাতও অনেক লম্বা। ওরা আমাকে কিছুই করতে পারবে না। কিন্তু শেষ রক্ষা হয়নি আমার ছেলের।’

তিনি বলেন, অনেক প্রচেষ্টার পর ওই ঘটনায় করা মামলাটি এতদূর নিয়ে আসতে পেরেছি। সম্প্রতি মামলায় রুবি নামের এক আসামি ভিডিও বার্তায় সালমান শাহকে যে হত্যা করা হয়েছে, তা স্বীকার করেছেন। এটা বাস্তব সত্য। তার (রুবির) ভাইয়ের ওপর আঘাত করেছে বলেই সে এখন সত্য বলে দিচ্ছে। সেও আমার ছেলে হত্যায় জড়িত ছিল। হত্যার আলামত সালমানের স্ত্রী সামিরাই ওই রুবির হাত দিয়ে নষ্ট করেছিল।’ সালমান শাহর মা বলেন, “১৯৯৬ সালের ৩১ আগস্ট সামিরার একটি নোটবই আমার হাতে আসে। তাতে লেখা ছিল, ‘তুমি আমাকে ডিভোর্স করে পৃথিবীতে থাকবে, না না …’- এ নোটটি সিআইডিকে দিয়েছিলাম। তার কোনো উত্তর পাইনি। পরে ওই নোট বইয়ের আর খোঁজ পাইনি। সামিরার ওই নোট থেকেও সালমানের হত্যার বিষয়টি ধারণা করা যায়। এছাড়া ঘটনার দিন ভোর ৪টা থেকে একটা বেবিট্যাক্সিতে সব মালামাল সরিয়ে নেয়া হয়েছে। আর ২ মাস আগেই ঘর থেকে স্বর্ণালঙ্কার চুরি হয়ে গেছে। তখন থেকেই ষড়যন্ত্র চলছিল। ঘরে সামিরার শাড়ি-কাপড় কিছু ছিল না। ভালো একটা বেডশিডও পাইনি, ভালো একসেট বাসন পাইনি। আমার ছেলের ঘরে কি কিছুই ছিল না?”

এ সময় তিনি প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে বলেন, ‘এতদিন পর এক নতুন সম্ভাবনা দেখা দিয়েছে। প্রধানমন্ত্রী বলেছিলেন, সালমান শাহ হত্যার বিচার হবে। বিচার এখন দ্বারপ্রান্তে। এখন আসামি (রুবি) নিজেই তা স্বীকার করেছে। প্রধানমন্ত্রীর সহায়তায় আসামি রুবিকে দেশে এনে সাক্ষী নেয়ার ব্যবস্থা করার জোর দাবি জানাচ্ছি।’

ঘটনার ২১ বছর পার হলেও সালমান শাহর মৃত্যু রহস্য উদ্ঘাটন হয়নি। কয়েক দফা তদন্তে সালমানের মৃত্যুকে আত্মহত্যা বলে উল্লেখ করা হলেও তা মেনে নিতে পারেনি সালমান শাহর পরিবার ও ভক্তরা। সর্বশেষ গত বছরের শেষের দিকে পুলিশের নবগঠিত সংস্থা পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) নতুন করে তদন্ত ভার দেয়া হয়েছে।

তবে দীর্ঘ সময় পার হওয়ায় এ মামলার অসংখ্য আলামত নষ্ট হয়ে গেছে। একই সঙ্গে সম্পৃক্তদের অনেকেরই জবানবন্দি নেয়াও সম্ভব হয়নি। এমতাবস্থায় অধিকতর তদন্তে কতটুকু অগ্রগতি হবে তা নিয়ে খোদ তদন্ত সংশ্লিষ্টরাই সন্দিহান। মামলাটির সুষ্ঠু তদন্তের স্বার্থে প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেছেন সালমান শাহর মা নীলা চৌধুরী। একই সঙ্গে তিনি সালমান শাহর অপমৃত্যু মামলাটি হত্যা মামলায় রূপান্তরের দাবি জানিয়েছেন। ২৫ সেপ্টেম্বর এ মামলার অধিকতর তদন্ত প্রতিবেদন দাখিলের দিন ধার্য রয়েছে।

শেয়ার করুন