মিথ্যা প্রলোভনে ভারতে পাচার
এক বছর পর দেশে ফিরল ২২ নারী-পুরুষ

দালালদের খপ্পর আর মিথ্যা প্রলোভনে পড়ে দেশের সীমান্ত অতিক্রম করেছিল ওরা। পাচার হওয়া শিশুসহ ২২ বাংলাদেশী নারী-পুরুষকে আটক করে ভারতীয় পুলিশ। আটকের পর তারা সে দেশের তালাস ও রেসকিউ ফাউন্ডেশন নামে ২টি শেল্টার হোমের হেফাজতে ছিল। অবশেষে এক বছর পর বুধবার (১৩ সেপ্টেম্বর) সন্ধ্যায় বেনাপোল চেকপোস্ট দিয়ে ইমিগ্রেশন পুলিশের কাছে হস্তান্তর করেছে ভারতীয় পুলিশ।

শিশুসহ ২২ বাংলাদেশী নারী-পুরুষকে এক বছর পর বুধবার (১৩ সেপ্টেম্বর) সন্ধ্যায় বেনাপোল চেকপোস্ট দিয়ে ইমিগ্রেশন পুলিশের কাছে হস্তান্তর করেছে ভারতীয় পুলিশ।

ফেরত আসারা হলো-কমলা বেগম, রাজিয়া, ফাতিমা খাতুন, রাবেয়া আক্তার, রিমা শেখ, নুর জাহান, আলিকা খাতুন, তাসলিমা খাতুন, লিপি খাতুন, সুর্বনা আক্তার, লাইলী, শান্তি, রুকসানা, আসমা শেখ, নুসরাত জাহান, ফাতিমা সিকদার, মুক্তা, শিউলী খাতুন, লাভলী, জবেদা খাতুন, মিম শেখ ও রাজু আহমেদ। তাদের বাড়ি দেশের বিভিন্ন জেলা শহরে।

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনের ওসি ওমর শরীফ জানিয়েছেন, ভালো কাজের কথা বলে দালালরা তাদের সীমান্তপথে ভারতে নিয়ে যায়। পরে অবৈধ অনুপ্রবেশের অভিযোগে ভারতের মুম্বাই শহর থেকে পুলিশ তাদের আটক করে জেলে পাঠায়। সেখান থেকে তালাশ ও রেসকিউ ফাউন্ডেশন নামে দুটি এনজিও সংস্থা তাদেরকে ছাড়িয়ে নিজেদের আশ্রয়ে রাখে। পরে দুই দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দেওয়া বিশেষ ট্রাভেল পারমিটে তাদের ফেরত আনা হলো।

বেনাপোল পোর্ট থানা থেকে জাস্টিস অ্যান্ড কেয়ার ও রাইটস যশোর তাদের গ্রহণ করে ঠিকানা নামক একটি শেল্টার হোমে রেখে পর্যায়ক্রমে তাদের পরিবারের কাছে বুঝিয়ে দেবেন