বান্দরবানের ৫০ রোহিঙ্গা পরিবারকে স্থায়ী শরনার্থী ক্যাম্পে স্থানান্তর

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম ইউনিয়নের তুমব্রু পশ্চিমকূল সীমান্তের জিরো পয়েন্ট অস্থায়ী শরনার্থী ক্যাম্প থেকে ৫০ রোহিঙ্গা পরিবারকে সরিয়ে কক্সবাজারের কুতুপালং স্থায়ী শরনার্থী ক্যাম্পে স্থানান্তর করা হয়েছে।

মঙ্গলবার (৩ অক্টোবর) দুপুর আড়াইটা থেকে ৫টার মধ্যে বান্দরবান জেলা প্রশাসনের তত্ত্বাবধানে এই ৫০ রোহিঙ্গা পরিবারকে কুতুপালং শরনার্থী ক্যাম্পে নিয়ে আসা হয়। বিকেল ৫টায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া এসব রোহিঙ্গাদের উখিয়ার শরনার্থী ক্যাম্পে স্বাগত জানান। পরে পার্বত্য এলাকা থেকে স্থানান্তর হওয়া রোহিঙ্গাদের হাতে ঘরের রান্না সামগ্রীসহ ত্রাণ তুলে দেন।

অনুষ্ঠানে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া সাংবাদিকদের বলেন, নিরাপত্তা ও রেজিস্ট্রেশন সুবিধার জন্য রোহিঙ্গাদের এক জায়গায় স্থান দিয়ে রাখা হচ্ছে। প্রাথমিক পর্যায় ৩ হাজার একর জমিতে রাখা হবে, জায়গা সংকুলান না হলে সেখানে মোট ৫ হাজার একর জমি সবটাই দেয়া হবে। এক মাস ৭ দিনের মধ্যে থাকা খাওয়াসহ ৯৭ ভাগ রোহিঙ্গাকে ব্যবস্থা করা হয়েছে। এই উদ্ভুত পরিস্থিতি কাটিয়ে উঠার জন্য আর্ন্তজাতিকভাবে চাপ সৃষ্টি করার কারণে মিয়ানমারের মন্ত্রী বাংলাদেশে আসতে বাধ্য হয়েছে।

ত্রানের বিষয়ে তিনি আরো বলেন, ওয়াল্ড ফুড প্রোগ্রামসহ বিভিন্ন রাষ্ট্র ও এনজিও পর্যাপ্ত ত্রাণ দিয়েছে। সকলের সমন্বয়ের মাধ্যমে সুষ্ঠু ভাবে রোহিঙ্গাদের মাঝে ত্রাণ বিতরণ করা হচ্ছে বলে তিনি দাবী বরেন।

উক্ত অনুষ্ঠানে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মোঃ শাহ কামাল, ত্রাণ সমন্বয়কারী ব্রিগেডিয়ার রহমান, বান্দরবান জেলা প্রশাসক দীলিপ কুমার বণিক, আরআরআরসি’র সমন্বয়কারী মোঃ শামসু দৌজাসহ সরকারী বেসরকারী বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন