গৃহকর অসন্তোষ
নিষ্ফল বৈঠক নগর আ’লীগ নেতৃবৃন্দের সাথে সিটি মেয়রের

আপিলে করদাতা অবশ্যই সন্তুষ্ট হবেন, এসেসমেন্ট ২ বছরের জন্য স্থগিত রাখা সম্ভব নয় : মেয়র

নগর আওয়ামীলীগ নেতৃবৃন্দের সাথে সিটি মেয়রের বৈঠক। ছবি : নয়াবাংলা

চট্টগ্রাম : সিটি কর্পোরেশন প্রস্তাবিত গৃহকর নিয়ে মেয়রের সাথে নগর আওয়ামীলীগ প্রতিনিধি দলের বৈঠক বৃহস্পতিবার (২৬ অক্টোবর) বিকাল সাড়ে ৪টায় নগর ভবনের সম্মেলন কক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হয়। তবে গৃহকর অসন্তোষ নিরসনে উল্লেখযোগ্য কোন সিদ্ধান্ত কিংবা সমঝোতা ছড়াই শেষ হয়েছে ওই বৈঠক। বৈঠকে নগর আওয়ামীলীগের প্রতিনিধি দলের নেতারা দাবী করেছেন, এবছর নগরীতে ঘনঘন জলাবদ্ধতা, ভারী বৃষ্টিপাতে জনজীবন স্থবির হয়ে পড়েছে, রাস্তাঘাট ধ্বংস হয়ে গেছে। তাই আগামী ২ বছরের জন্য এসেসমেন্ট স্থগিত রাখা অথবা পূর্বের ধার্যকৃত এসেসমেন্ট বহাল রাখার। নগর আওয়ামী লীগ নেতৃবৃন্দের এমন দাবী প্রত্যাখ্যান করে মেয়র নাছির বলেছেন, ২ বছর এসেসমেন্ট স্থগিত রাখা সম্ভব নয়।

বৈঠকে আওয়ামীলীগ প্রতিনিধিদের উদ্দেশ্যে মেয়র আরো বলেন– ট্যাক্স নিয়ে অস্থির হওয়ার কোন কারণ নেই। কারো ক্ষুব্ধ হওয়ার কারণ নেই। দিন শেষে যে যাই বলুক না কেন–আপিলে করদাতা অবশ্যই–অবশ্যই সন্তুষ্ট হবেন। মেয়র বলেন, আমি এ শহরের একজন আদি বাসিন্দা। আমার জনগণের প্রতি কমিটমেন্ট আছে, দায়বদ্ধতা আছে। ব্যক্তি হিসেবেও আছে–দল হিসেবেও আছে। এ দায়বদ্ধতায় আমি সব সময় সচেতন। জনগণকে আমি আহবান জানাবো–আপনারা আপিল করেন। প্রতিদিনই আপিল জমা পড়ছে।

সভার শুরুতেই চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ নেতৃবৃন্দ মেয়র আ জ ম নাছির উদ্দিনকে অবহিত করেন যে, বর্ধিত গৃহকর নিয়ে গণঅসন্তোষ বাড়ছে। এখনই এ সমস্যার সম্মানজনক নিষ্পত্তি না হলে দল ও সরকার বিপজ্জনক পরিস্থিতির মুখোমুখি হবে। তাই চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ মনে করে–কোন অজুহাতে নগরবাসীর উপর বর্ধিত গৃহকর আরোপ যুক্তি সংগত নয়। নাগরিক সেবা নিশ্চিত না করে বর্ধিত গৃহকর নগরবাসীর উপর চাপিয়ে দেয়া জুলুমের সামিল। তাই এটা জনস্বার্থের পরিপন্থী। মনে রাখতে হবে–আওয়ামী লীগ জনগণের দল। আওয়ামী লীগ জনগণকে অন্যায়ভাবে শোষণ–শাসনের বিরুদ্ধে আন্দোলনের ঐতিহ্য ধারণ করে আসছে। আমরা আশা করি– দলের একজন দায়িত্বশীল নেতা হিসেবে আপনিও এ ব্যাপারে সচেতন।

প্রস্তাবিত বর্ধিত গৃহকর নিয়ে সৃষ্ট অসন্তোষ নিরসন এবং অন্যান্য নাগরিক অধিকার দ্রুত বাস্তবায়নে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ.জ.ম নাছির উদ্দীনকে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব মহিউদ্দিন চৌধুরী প্রদত্ত চিঠির প্রেক্ষিতে বৃহস্পতিবার আওয়ামী লীগের প্রতিনিধিদলের সাথে সিটি মেয়রের বৈঠক অনুষ্ঠিত হয়।

আওয়ামীলীগের পক্ষ থেকে এসেসমেন্ট বাতিল করার যে প্রস্তাব সম্পর্কে মেয়র সাংবাদিকদের বলেন, আওয়ামী লীগ জনগণের সংগঠন, জনগণের প্রতি দায়বদ্ধতা আছে। আমিও তো আওয়ামীলীগের সাধারণ সম্পাদক। সাধারণ সম্পাদক হিসেবে আমারও দায়বদ্ধতা আছে। আমার তো দ্বিগুন দায়বদ্ধতা আছে একদিকে মেয়র হিসেবে, অন্যদিকে দলের সাধারণ সম্পাদক হিসেবে। সব কিছু বিবেচনা করে ট্যাক্সকে সহনীয় পর্যায়ে রাখার জন্য চেষ্টা করবো। তবে এসেসমেন্ট দুই বছরের জন্য স্থগিত রাখা সম্ভব নয়। মন্ত্রণালয় আমাকে সেই সুযোগ দেয়নি। আইনের মধ্যে থেকে যতটুকু ছাড় দিতে পারি সেটা চেষ্টা করবো। চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের প্রতিনিধি দলকে সিটি মেয়র আ.জ.ম নাছির উদ্দীন বলেন, সংগঠনের জনস্বার্থ বিষয়ক প্রস্তাবনাকে সর্বোচ্চ বিবেচনায় মূল্যায়ন করা হবে। তিনি আশা প্রকাশ করেন, এ বিষয়টির সম্মানজনক নিষ্পত্তিতে দলীয় নেতৃবৃন্দ তাঁকে পরামর্শ ও সহযোগিতা প্রদান করে যাবেন।
বৈঠকে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের প্রতিনিধি ছিলেন সহসভাপতি আলহাজ্ব নঈম উদ্দিন চৌধুরী, এডভোকেট ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, আলহাজ্ব খোরশেদ আলম সুজন, আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু,সাংগঠনিক সম্পাদক শফিক আদনান, দপ্তর সম্পাদক সৈয়দ হাসান মাহমুদ চৌধুরী সমশের, প্রচার ও প্রকাশনা সম্পাদক শফিকুল ইসলাম ফারুক, আইন সম্পাদক এডভোকেট শেখ ইফতেখার সাইমুল চৌধুরী, তথ্য ও গবেষণা সম্পাদক চন্দন ধর, বন ও পরিবেশ সম্পাদক মশিউর রহমান চৌধুরী।

শেয়ার করুন