কমিউনিটি পুলিশিং হচ্ছে জনগণ-পুলিশের আস্থার সেতুবন্ধন

লামায় কমিউনিটি পুলিশং ডে উপলক্ষ্যে আয়োজিত র‌্যালি।

রেহানা মোস্তফা, লামা প্রতিনিধি : বান্দরবানের লামা উপজেলায় কমিউনিটি পুলিশিং ডে ২০১৭ অনুষ্ঠিত হয়েছে।

এ উপলক্ষ্যে শনিবার (২৮ অক্টোবর) দুপুরে থানা পুলিশের উদ্যোগে ‘পুলিশই জনতা, জনতাই পুলিশ’ এ শ্লোগানকে প্রতিপাদ্য করে এক র‌্যালি বের করা হয়। র‌্যালিটি উপজেলা শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে স্থানীয় টাউন হলে গিয়ে এক আলোচনা সভায় মিলিত হয়।

কমিউনিটি পুলিশিংয়ের উপজেলা কমিটির সভাপতি ও মুক্তিযোদ্ধা কমান্ডার শেখ মাহাবুবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা আওয়ামী লীগ সভাপতি মোহাম্মদ ইসমাইল। পৌর কমিউনিটি পুলিশিংয়ের সাধারণ সম্পাদক প্রদীপ কান্তি দাশের উপস্থাপনায় আলোচনা সভায় বান্দরবান পার্বত্য জেলা পরিষদ সদস্য মোস্তফা জামাল, সহকারী কমিশনার (ভুমি) মো. সায়েদ ইকবাল, থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আনোয়ার হোসেন, তদন্ত কর্মকর্তা মো. লেয়াকত হোসেন, রুপসীপাড়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ছাচিংপ্রু মার্মা, পৌর আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ রফিক, সাধারণ সম্পাদক তাজুল ইসলাম, কমিউনিটি পুলিশিংয়ের উপজেলা শাাখার সাধারণ সম্পাদক বিজয় আইচ বিশেষ অতিথি ছিলেন। শেষে উপস্থিত অতিথিগন শ্রেষ্ঠ কমিউনিটি পুলিশিং পুলিশ সদস্য হিসেবে নির্বাচিত থানার উপ-পরিদর্শক গিয়াস উদ্দিন ও শ্রেষ্ঠ কমিউনিটি পুলিশিং সদস্য হিসেবে প্রদীপ কান্তি দাশকে সম্মাননা প্রদান করেন।

সভায় প্রধান অতিথি মোহাম্মদ ইসমাইল বলেন, কমিউনিটি পুলিশিং হচ্ছে জনগণের সঙ্গে পুলিশের আস্থার এক সেতুবন্ধন। জঙ্গিবাদ ও মাদক থেকে সমাজকে সচেতন ও মুক্ত রাখার জন্য কমিউনিটি পুলিশিং এর অবদান হতে হবে সবচেয়ে বেশি। এ সময় তিনি আরও বলেন, বিশ্বের প্রায় সকল দেশেই কমিউনিটি পুলিশিং ব্যবস্থা বিদ্যমান রয়েছে। পুলিশ প্রধান একেএম শহীদুল হক আমাদের দেশে কমিউনিটি পুলিশিং ব্যবস্থা প্রতিষ্ঠা করেন।

শেয়ার করুন