রোহিঙ্গা সংকট
আইপিইইউ সম্মেলনে বাংলাদেশের প্রস্তাব পাস

বাংলাদেশের প্রস্তাবের পক্ষে পড়েছে ১০২৭ ভোট, বিপক্ষে মিয়ানমার পেয়েছে ৪৭ ভোট

রাশিয়ার সেন্টপিটার্সবার্গে সম্প্রতি অনুষ্ঠিত ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন-আইপিইউ’র ১৩৭তম সম্মেলনে রোহিঙ্গা ইস্যুটি ইমার্জেন্সি আইটেম হিসেবে গৃহীত হয়েছে। সম্মেলনে রোহিঙ্গা ইস্যু নিয়ে আলোচনা এবং এর সমাধানে পদক্ষেপ নেয়ার জন্য বাংলাদেশের পক্ষ থেকে প্রস্তাব করা হলে সেটি সর্বসম্মতিক্রমে গৃহীত হয়। বাংলাদেশের এই প্রস্তাবের পক্ষে ভোট পড়েছিল ১০২৭, এর বিপরীতে মিয়ানমারের আনা প্রস্তাবের পক্ষে ভোট পড়ে মাত্র ৪৭টি।

রবিবার (২৯ অক্টোবর) পার্লামেন্ট মেম্বারস ক্লাবে ‘১৩৭তম আইপিইউ এসেম্বলি, সেন্টপিটার্সবার্গ, রাশিয়া: বাংলাদেশের অর্জন’ শীর্ষক মতবিনিময় সভায় বাংলাদেশ প্রতিনিধিদলের প্রধান ও ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া এ তথ্য জানান।

ফজলে রাব্বি বলেন, এবার আইপিইউ’র ১৩৭তম এসেম্বলির সাধারণ সভায় রোহিঙ্গা ইস্যুটি বিপুল সংখ্যাগরিষ্ঠ ভোটে গৃহীত হয়। আইপিইউ’র সাধারণ সভায় রোহিঙ্গা ইস্যুটি গৃহীত হওয়ার খবর আন্তর্জাতিক মহল খুবই গুরুত্বের সঙ্গে এখন বিবেচনা করছে।

ডেপুটি স্পিকার বলেন, জাতিসংঘের চেয়ে বয়সে পুরনো, সারা বিশ্বের ১৭৩টি দেশের ৬৫০ কোটি মানুষের প্রতিনিধিত্বশীল সর্ববৃহৎ সংসদীয় ফোরামে রোহিঙ্গা ইস্যুটি গৃহীত হওয়ার বিষয়টি মিয়ানমারের বিরুদ্ধে বিশ্বজনমতের প্রতিফলন।

তিনি জানান, আসন্ন কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশনের (সিপিএ) ৬৩তম সিপিসি সম্মেলনেও বিশ্ব সম্প্রদায়ের কাছে রোহিঙ্গা ইস্যুটি তুলে ধরা হবে। মতবিনিয় সভায় সংসদের চিফ হুইপ আ স ম ফিরোজ, হুইপ শহিদুজ্জামান সরকার, আতিউর রহমান আতিক, সংসদ সদস্য আবুল কালাম আজাদ এবং ফজলে করিম চৌধুরী উপস্থিত ছিলেন।