পার্বত্যাঞ্চলে ইউপিডিএফ-গণতান্ত্রিক দলের আত্মপ্রকাশ

পার্বত্যাঞ্চলে পূর্ণ স্বায়ত্তশাসনের দাবিতে দীর্ঘ ১৯ বছর ধরে আন্দোলন করে আসা আঞ্চলিক সংগঠন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) এ দ্বিধাবিভক্তি সৃষ্টি হয়েছে।

বুধবার (১৫ নভেম্বর) সকাল ১১টায় খাগড়াছড়ি জেলা সদরের খাগড়াপুর কমিউনিটি সেন্টারে সংবাদ সম্মেলন এর মাধ্যমে ইউপিডিএফ-গণতান্ত্রিক (বর্মা গ্রুপ) নামে নতুন সংগঠনের আত্মপ্রকাশ করেন বিভিন্ন সময়ে ইউপিডিএফ থেকে বহিস্কৃত ও দলছুট নেতারা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে নতুন সংগঠনের আহ্বায়ক তপন জ্যোতি চাকমা ওরফে বর্মা জানান, ১৯৯৮ সালের ২৬ ডিসেম্বর ইউপিডিএফ’র প্রতিষ্ঠার পর থেকে প্রসিত বিকাশ চাকমা সংগঠনটিকে এক নায়কতন্ত্র করে রেখেছে। এর ধারাবাহিকতায় সংগঠনের মূল লক্ষ্য থেকে বিচ্যুতি হয়ে নীতিহীন ও দুর্নীতিগ্রস্ত রাজনৈতিক দলে পরিণত হয়েছে। অপকর্মের প্রতিবাদ করলে অর্থদন্ড ও মৃত্যুদন্ড দেয়া হচ্ছে। এসব অনিয়মের ও অগণতান্ত্রিক কর্মকান্ডের প্রতিবাদ করতেই ইউপিডিএফ গণতান্ত্রিকের আত্মপ্রকাশ।

অন্যদিকে, ইউপিডিএফ গণতান্ত্রিক দলকে রাষ্ট্রীয় আইনশৃঙ্খলা বাহিনীর দালাল উলে­খ করে তাদের প্রতিহত করার ঘোষণা দিয়েছে ইউপিডিএফ (প্রসিত গ্রুপ)। বুধবার বেলা সাড়ে ১০টায় জেলা সদরের স্বর্ণিভর এলাকায় প্রতিবাদ সমাবেশ থেকে এসব হুশিঁয়ারী দেয়া হয়। প্রতিবাদ সমাবেশ শেষে স্বর্ণিভর থেকে চেঙ্গী স্কোয়ার পর্যন্ত লাঠিমিছিল করা হয়।

প্রতিবাদ সমাবেশে ইউপিডিএফ (প্রসিত গ্রুপ) সংগঠক মাইকেল চাকমা, হিল উইমেন্স ফেডারেশন খাগড়াছড়ি জেলা শাখার সাংগঠনিক সম্পাদক রেশমী মারমা, পার্বত্য চট্টগ্রাম নারী সংঘ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক কাজলী ত্রিপুরা, পাহাড়ী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি বিপুল চাকমা ও খাগড়াছড়ি জেলা শাখার সাধারণ সম্পাদক অমল ত্রিপুরা প্রমুখ বক্তব্য রাখেন।

সমাবেশ থেকে বক্তারা, ইউপিডিএফ’র গণতান্ত্রিক কার্যক্রমকে ব্যাহত করতে রাষ্ট্রীয় বাহিনীর নীল নকশাই পাহাড়ী জাতিগোষ্ঠীর সাথে বিশ্বাসঘাতকদের দিয়ে নতুন দল গঠনের তীব্র নিন্দা জানান। পূর্ণস্বায়ত্তশাসন আন্দোলনকে বেগবান করে দালালদের প্রতিহত করার ঘোষণা দেয়া হয়।

সমাবেশ শেষে ইউপিডিএফ’র গণতান্ত্রিক কার্যক্রমকে ভন্ডুল করতে আইনশৃঙ্খলা বাহিনীর নগ্নহস্তক্ষেপের প্রতিবাদে আগামীকাল বৃহস্পতিবার খাগড়াছড়ি জেলায় সকাল সন্ধ্যা সড়ক অবরোধের ডাক দিয়েছে ইউপিডিএফ (প্রসিত গ্রুপ)।

খাগড়াছড়ির পুলিশ সুপার আলী আহমদ খান জানান, জেলার সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। পুলিশের পক্ষ থেকে সকল দলকে গণতান্ত্রিক আন্দোলন করার সুযোগ দেয়া হচ্ছে। কেউ যদি পরিবেশ অশান্তের চেষ্টা করে সেক্ষেত্রে পুলিশ ব্যবস্থা নিবে।

উলে­খ্য, ১৯৯৭ সালে ২রা ডিসেম্বর পার্বত্য চট্টগ্রাম চুক্তি স্বাক্ষরের পরে এর বিরোধীতা করে ১৯৯৮ সালের ২৬ ডিসেম্বর থেকে পার্বত্য চট্টগ্রামে পূর্ণস্বায়ত্তশাসনের দাবিতে আত্মপ্রকাশ ঘটে ইউপিডিএফ’র।