কাশ্মীরে নিরাপত্তা বাহিনীর সন্ত্রাসবিরোধী অভিযান
লস্কর-ই-তৈয়্যবার দুই কমান্ডারসহ নিহত ৬

ভারতের জম্মু-কাশ্মীর রাজ্যের বান্দিপোরা জেলায় দেশটির আইনশৃঙ্খলা বাহিনীর সন্ত্রাসবিরোধী অভিযান শুরু করেছে। অভিযানে দেশটির সেনাবাহিনীর শাখা রাষ্ট্রীয় রাইফেলস, রাজ্য পুলিশের সন্ত্রাসবিরোধী স্কোয়াড ও কেন্দ্রীয় রিজার্ভ পুলিশের সদস্যরা অংশ নিয়েছে। অভিযানে লস্কর-ই-তৈয়্যবার দুই কমান্ডারসহ ছয়জন নিহত হয়েছেন। এ নিয়ে চলতি বছর কাশ্মীরে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে ১৭০ জনের মতো সন্ত্রাসী নিহত হয়েছে।

শনিবার (১৮ নভেম্বর) সন্ধ্যায় চালানো অভিযানে লস্কর-ই-তৈয়্যবার দুই কমান্ডারসহ ছয় সন্ত্রাসী নিহতরে খবর প্রচার করে এনডিটিভি। নিহতদের মধ্যে মুম্বাই হামলার পরিকল্পনাকারী জাকিউর রহমান লাকভির ভাতিজা ওয়াইদও রয়েছে। নিহত দুই লস্কর কমান্ডার হলেন জারগাম ও মেহমুদ বাঈ।
নিহত লাকভির ভাতিজা ওয়াইদ সন্ত্রাসী সংগঠন জামাত-উদ-দাওয়ার সেকেন্ড-ইন-কমান্ড আবদুল রহমান মাক্কির ছেলে। বাকি তিনজনের নামপরিচয় জানা যায়নি। এছাড়া যৌথ অভিযানে বিমানবাহিনীর একজন কমান্ডো নিহত এবং এক সেনাসদস্য আহত হয়েছেন বলে খবরে বলা হয়েছে।

এদিকে আইনশৃঙ্খলা বাহিনীর এই অভিযানকে বিশাল সাফল্য বলে দাবি করে জম্মু-কাশ্মীর পুলিশের মহাপরিচালক (ডিজিপি) শেশ পাল বাইদ বলেন, ‘পরাস্ত করা সন্ত্রাসীরা সবাই পাকিস্তানি।’