৭ মার্চের ভাষণ ইউনেস্কোর স্বীকৃতি লাভে বান্দরবানে বর্ণাঢ্য শোভাযাত্রা

৭ মার্চের ভাষণ ইউনেস্কোর স্বীকৃতি লাভে বান্দরবান জেলা প্রশাসনের আয়োজন। ছবি : প্রতিনিধি

আল ফয়সাল বিকাশ : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষন ইউনেস্কো’র মেমোরি অব দ্যা ওর্য়াল্ড ইন্টারন্যাশনাল রেজিষ্টার-এ অর্ন্তভুক্তির মাধ্যমে “বিশ্ব প্রামান্য ঐতিহ্যের” স্বীকৃতি লাভ করায় বর্ণাঢ্য আয়োজনে বান্দরবানেও দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে।

শনিবার (২৫ নভেম্বর) সকাল সাড়ে ৯টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ এবং বেলুন উড়িয়ে কর্মসুচীর উদ্বোধন করেন জেলা প্রশাসক দীলিপ কুমার বণিক।

৭ মার্চের ভাষণ ইউনেস্কোর স্বীকৃতি লাভে বান্দরবান জেলা প্রশাসনের আয়োজন। ছবি : প্রতিনিধি

দিবসটি উপলক্ষে সকাল ১০টায় জেলা প্রশাসন কার্যালয় প্রাঙ্গন থেকে একটি আনন্দ শোভাযাত্রা বের করা হয়। আনন্দ শোভাযাত্রাটি শহরের ক্যায়াং ভিটা-মধ্যমপাড়া ও ট্রাফিকমোড় হয়ে পুনরায় জেলা প্রশাসন চত্তরে এসে শেষ হয়। শোভাযাত্রায় প্রত্যেক সরকারী অফিস, রাজনৈতিক দল, মুক্তিযোদ্ধা সংগঠন, বেসরকারী বিভিন্ন সংস্থা এবং বিভিন্ন স্কুল, কলেজ ও মাদ্রাসার শিক্ষক শিক্ষার্থীরা অংশ নেয়।

অনুষ্ঠানে বান্দরবান জেলা প্রশাসক দীলিপ কুমার বণিক ছাড়াও পুলিশ সুপার সঞ্জিত কুমার রায়, বান্দরবান পার্বত্য জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকতা মুহাঃ শহিদুল আলম, অতিরিক্ত জেলা প্রশাসক দিদারে আলম মুহামদ মাকসুদ চৌধুরী, অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রট মুফিদুল আলম, জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগের নির্বাহী প্রকৌশলী সোহরাব হোসেন, বিভাগীয় বন কর্মকর্তা বিপুল কৃষ্ণ সাহা, জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি আব্দুর রহিম চৌধুরী, একেএম জাহাঙ্গীরসহ সরকারী বিভিন্ন দপ্তরের বিভাগীয় প্রধানরা উপস্থিত ছিলেন।

জেলা প্রশাসন চত্তরে সম্প্রীতির মঞ্চে স্থানীয় শিল্পীদের পরিবেশায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও চলচিত্র প্রর্দশিত হয়।

৭ মার্চের ভাষণ ইউনেস্কোর স্বীকৃতি লাভে বান্দরবান জেলা প্রশাসনের আয়োজন। ছবি : প্রতিনিধি

শোভাযাত্রায় সরকারী প্রায় সকল দপ্তরের উর্ধ্বতন কর্মকর্তা-কর্মচারীর অংশ গ্রহণ চোখে পড়ার মতো। পাশাপাশি জেলা প্রশাসন কর্তৃক স্বল্প সময়ের আয়োজনে এই শোভাযাত্রাটি বান্দরবান জেলার সেরা আনন্দ শোভাযাত্রায় পরিণত হয়। রাজনৈতিক কর্মসুচী ছাড়া জাতীয় ও আন্তর্জাতিক দিবস গুলোর কর্মসুচীতে এ যাবতকালে এ ধরনের বিশাল শোভাযাত্রা আর কখনো অনুষ্ঠিত হয়নি।