অস্তিত্ব নেই চিকিৎসা বিজ্ঞানে
ওঝা-বৈদ্যের প্রলোভন, অসচেতনতায় স্বর্বশান্ত

বায়েজিদ বোস্তামী ব্যস্ত সড়কের শেরশাহ বাংলা বাজার এলাকায় খোকন কবিরাজের বহুগুণের মাদুলির পসরা। ছবি : এমএ হান্নান কাজল

চট্টগ্রাম : সন্তান হয়না, বিয়ে ঘর আটকে রাখা, অবাধ্যকে বাধ্য করা, দূরের লোক কাছে আনা, শক্তি বৃদ্ধি করা। জটিল কঠিন গোপন রোগের চিকিৎসা করি কালি সাধনের মাধ্যমে। এমন হাঁকডাক কানে ভেসে আসতেই থমকে দাঁড়াই। পাশেই জনাকুড়ি মানুষ মন্ত্রমুগ্ধ দাঁড়িয়ে শুনছেন খোকন কবিরাজের কর্মকৃতি আর রোগ সারাইয়ের সফল বর্ণনা। একটু বিরতির পর এবার বললেন, কারো প্রয়োজন থাকলে আমার পরিচিতি কার্ড রাখুন চেম্বারে যোগাযোগ করতে পারবেন। সুযোগ বুঝে একখানা কার্ড চাইতেই তুলে দিলেন হাতে। আর রোগ সারাইখানার ছবি তোলার আবদার পুরন করলেন হাসিমুখে।
নগরীর বায়েজিদ বোস্তামী ব্যস্ত সড়কের শেরশাহ বাংলা বাজার এলাকায় সড়কের পাশে ধপধপে সাদা চাঁদর বিছিয়ে নানা তান্ত্রিক উপকরণ সাজিয়ে বসেছেন যশোর জেলার কাশিপুরের তান্ত্রিক কবিরাজ খোকন।

বর্ণনার তান্ত্রিক ওঝা-বৈদ্য কিংবা তাবিজ-কবজ চিকিৎসা বিজ্ঞানে কোন অস্তিত্ব নেই, নেই ভিত্তিও। বলা হয়, এক সময় চিকিৎসা ব্যবস্থা দূরহ ছিল, বিদ্যুতের আলো ছিল না। ওই সময় রোগে ভোগা নিরুপায় মানুষ নিজেকে নিজ নিজ সৃষ্টিকর্তার কাছে শপে দিতেন। এই সুযোগে তান্ত্রিক বৈদ্য-কবিরাজরা ঝেঁকে বসেছে। এখন তাদের সেই রমরমা নেই। তবে জীবিকা নির্বাহে অনেকেই এখনও আকড়ে রেখেছেন বাপ-দাদার চিহ্ন। চিকিৎসা সংশ্লিষ্টরা বলছেন, আইনী ব্যবস্থা নয় বরং জনসচেতনাই এর মূল নিয়ামক। বিজ্ঞানের আলোয় কিভাবে তান্ত্রিক তাবিজ-কবজ বিকোয়, বিষয়টি বিষ্ময়কর!

শুধু বায়েজিদেই নয় নগরজুড়ে চলছে এমন তান্ত্রিক বৈদ্য কবিরাজদের বিকিকিনি। কোন আইন কানুনের তোয়াক্কা করে না এসব কবিরাজরা। আবার তাদের বিরুদ্ধে আইনী ব্যবস্থাও তেমন জোড়ালো নয়। প্রশাসনের নাকের ডগায় চলছে এসব তান্ত্রিকতা। নগরীর কোতোয়ালী থেকে কোর্টবিল্ডিং যেতে রাস্তার পার্শ্বে, শহীদ মিনার এলাকা এবং লালদীঘিসহ তুলনামূলক বস্তি এলাকাজুড়ে এ তান্ত্রিকদের পসরা খুব চোখে পরে।

‘ওস্তাদ মঘা বৈদ্য এখন চট্টগ্রামে’ লিফলেটে লেখা এমন আকর্ষণীয় শ্লোগান ভুয়া। তিনি চট্টগ্রামের বহদ্দারহাটেই থাকেন। ফোনে এমনটাই জানালেন কথিত মঘা বৈদ্য। বললেন-আমি কোন সময় চট্টগ্রামে আসি না। এখানেই থাকি, বহদ্দারহাটে। আপনি আমার কাছে আসতে চাইলে বহদ্দারহাট মদিনা হোটেলের সামনে এসে ফোন করেন আমার লোক আপনাকে নিয়ে আসবে। কথা বলে জানা গেলো তিনি যেসব চিকিৎসা করেন তার মধ্যে-দীর্ঘদিন বিদেশে অবস্থানকারীকে ফিরিয়ে আনা কিংবা বিদেশ যেতে চাইলে দ্রুত ব্যবস্থা করাই মঘা বৈদ্যের কাজ। রয়েছে কফি লকে (চাকুরীদতা) বাধ্য করার মন্ত্র। ওয়ার্ক পারমিট বৃদ্ধি করা, গ্রীণকার্ড পাওয়া ব্যবস্থাও রয়েছে মঘা বৈদ্যের চিকিৎসালয়ে। বিশেষজ্ঞ চিকিৎসকের মতে এসব চিকিৎসা কিংবা তদ্বির চিকিৎসা বিজ্ঞানে অলিক কল্পনামাত্র। অনেকেই এমন বৈদ্যদের প্রতারণা খপ্পরে পরে স্বর্বশান্ত হয়। লোকলজ্জায় কাউকে বলেন না। তারা আইনী প্রতিকারও চাননা।

বিজ্ঞানের আবিষ্কার বিদ্যুতের আলোর নিচে বসেই দেদারচে বেচা-বিক্রয় চলছে তান্ত্রিক মাদুলি, সন্তান লাভ কিংবা শক্তি বৃদ্ধির তাবিজ-কবজ। অসচেতন কেউ কেউ নিচ্ছেন ভক্তিভরে। আবার অতিলোভে প্রতারণার ফাঁদে পরে স্বর্বশান্ত হওয়ার অভিযোগও রয়েছে।

চিকিৎসা বিজ্ঞানে মাদুলি-তাবিজ-কবজের কোন অস্তিত্ব নেই। তবে ধর্মীয় অন্ধ কিছু মানুষ এসব তান্ত্রিক তাবিজ-কবজ মাদুলি ব্যবহার করে ভক্তিভরে। মূলত তাদেরকেই টার্গেটে পরিণত করে খোকন কবিরাজ আর মঘা বৈদ্যরা।

উছিলা আমি সমাধানকারী সৃষ্টিকর্তা। ওস্তাদ মঘা বৈদ্যের প্রচারপত্রের শিরভাগে লেখা-এমন ধর্মীয় অনুভূতির পরেই লেখা আছে- শরীর বন্ধ থাকবে, যাদুটোনা, কুফুরি কালাম আপনাকে ছুঁতে পারবে না, মনের ভয় দূর করবে, পরীক্ষায় ভাল ফল পাওয়ার ‘অমূল্য রত্ন’ তান্ত্রিক মাদুলির উপকরণে সাজানো কাঁশার বাটীতে স্বামী স্ত্রীর বন্ধন দৃঢ় করতে সর্বশেষ পুড়ে দিলেন একজোড়া মনি-মনা। এবার আরবী হরফে লাল রঙে লেখা কাগজে মুড়িয়ে প্রস্তুত করলেন মহামূল্যবান শরীর বন্ধের মাদুলি। কোন কোন ‘রোগী’ ওই বহুগুণের মাদুলি নিলেন ভক্তিভরে। দিলেন কালি সাধকের দক্ষিণা।

গৃহিনী শামসুন্নাহান। মুরাদপুর থেকে নগর পরিবহণে যাচ্ছেন আগ্রাবাদ। নাসিরাবাদ ২নং গেটে যানজটে আটকা পরে ঠায় দাঁড়িয়ে আছে। হঠাৎ বাসের জানালা দিয়ে কেউ একজন ছুঁড়ে মারলেন ‘ওস্তাদ মঘা বৈদ্য এখন চট্টগ্রামে’ প্রচারপত্র। বাসে নিষ্কর্ম সময় টাকছিল প্রচারপত্র পড়েই। তাতে লেখা আছে-যদি কেউ বিদেশ যেতে চান পৌঁছে যাবেন। যদি বিদেশ গিয়ে আর ফিরতে না চান তাকে ফেরত আনা যাবে। এছাড়াও রয়েছে সংসারের কলহ, স্বামী স্ত্রী অমিল, প্রেমে ব্যর্থতা কিংবা মনের মানুষকে কাছে পাওয়ার তদবির।

কোরিয়ার সার্ভিসে চিকিৎসা : যারা দূর-দুরান্ত থেকে ওস্তাদের আস্তানায় আসা সম্ভব নয়, তাদের জন্য রয়েছে মোবাইল সার্ভিস। মোবাইলে আলাপ-আলোচনা করে সমস্যা সমাধান/তদবির পোষ্ট অফিস অথবা কোরিয়ার সার্ভিসের মাধ্যমে পাঠানো ব্যবস্থা রয়েছে। বিষয়টি হাস্যকর নয়?
ওস্তাদ মঘা বৈদ্য আরো যেসব চিকিৎসা করেন, চাকুরীতে সমস্যা, ব্যবসায়ে লোকসান, বিদেশ যাত্রায় বাঁধা, শত্রæকে পরাস্ত করা, বিয়েতে বাঁধা দূর করা অন্যতম। এছাড়াও জায়গা জমির বিরোধ, ছেলে-মেয়ে অবাধ্য, কফিলকে বাধ্য করা, গ্রীণকার্ড পাওয়া কিংবা ওয়ার্ক পারমিট বৃদ্ধি করার তদবির করেন মঘা বৈদ্য। যাদু-টোনা-বান কাটানো হঠাৎ পাগল ও বোবা হওয়া এবং জ্বীন-পরীর আছর থেকে মুক্তির চিকিৎসা করেন মঘা বৈদ্য। যার কোন অস্তিত্ব নেই চিকিৎসা বিজ্ঞানে। যে কারণে সর্বোচ্চ সতর্কতার সাথে নিজেকে সংবরণ করার আহবান জানিয়েছেন একাধিক ভুক্তভোগী।

শেয়ার করুন