অবশেষে ১২ লাখ কেজি আমদানী পণ্য ধ্বংস শুরু

চট্টগ্রাম : আমদানী করা পঁচনশীল পণ্য খালাস না নেয়ায় অবশেষে ওইসব পণ্য ধ্বংস করার উদ্যোগ নিয়েছে চট্টগ্রাম কাস্টম হাউজ। এর পরিমাণ প্রায় ১২ লাখ কেজি। ধ্বংসের তালিকায় রয়েছে আপেল, কমলা, ডালিম, মাল্টা। এছাড়া ২৭ হাজার কেজি পেঁয়াজ, আদা, মাছ, হলুদ, খেজুরসহ মোট প্রায় ২১ লাখ কেজি পণ্য ধ্বংস করার সব আয়োজন সম্পন্ন। আজ (সোমবার) থেকে মাটিতে পুঁতে ফেলা হবে এসব পঁচনশীল পণ্য।

কাস্টমস কর্মকর্তারা জানিয়েছেন, সোমবার (৪ ডিসেম্বর) থেকে এ প্রক্রিয়া শুরু হবে। নগরীর উত্তর হালিশহরে ক্রমান্বয়ে এসব পণ্য ধ্বংস করা হবে। এজন্য সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। ধ্বংসের সময় সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠানের প্রতিনিধিকে উপস্থিত থাকতে চিঠি দিয়েছে চট্টগ্রাম কাস্টমস কমিশনার ড. একেএম নুরুজ্জামান।

জানা গেছে, চট্টগ্রাম বন্দর দিয়ে আমদানি করা এসব পণ্য ব্যবসায়ীরা খালাস না নেওয়ার দীর্ঘদিন বন্দর চত্বরে পড়ে ছিল। ফলে এখন সব পঁচে গেছে। ২০১০ সাল থেকে চলতি বছরের মাঝামাঝি পর্যন্ত ৮৬টি কনটেইনারে এসব পণ্য আমদানি করেন ব্যবসায়ীরা।

কাস্টমস কর্মকর্তারা জানান, ব্যবসায়ীরা সময়মতো পণ্য খালাস না নেওয়ায় খাদ্যপণ্যগুলো নষ্ট হয়ে গেছে। সময় মতো খালাস নিলে এ অবস্থা হতো না। কন্টেইনারগুলো দীর্ঘদিন ধরে পড়ে থাকার কারণে মালিকরা বিপুল ক্ষতির সম্মুখিন হয়েছে।

তিনি বলেন, আমরা দীর্ঘদিন ধরে কন্টেইনারগুলো খালি করে দেওয়ার জন্য কাস্টমস কর্তৃপক্ষকে বলেছি। কিন্তু তারা কোন উদ্যোগ নেয়নি। শেষ পর্যন্ত বিষয়টি জাতীয় রাজস্ব বোর্ডকে জানানো হয়। তখন রাজস্ব বোর্ড দ্রুততম সময়ের মধ্যে এসব কন্টেইনার খালি করার নির্দেশ দেয়।

চট্টগ্রাম বন্দর ও কাস্টমস সূত্র জানায়, ব্যবসায়ীরা পণ্য খালাস না নিলে আমদানির সঙ্গে যুক্ত সব পক্ষই আর্থিক ক্ষতির শিকার হয়।

শেয়ার করুন