সিরিজ জয় নিশ্চিত করতে চায় শ্রীলঙ্কা; সমতা চায় ভারত

ভারতের বিপক্ষে প্রথম ওয়ানডে জিতে তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে সফরকারী দল শ্রীলঙ্কা। দ্বিতীয় ওয়ানডে জিতলেই সিরিজ জয় নিশ্চিত হয়ে যাবে লঙ্কানদের। আর এই কাজটা দ্বিতীয় ওয়ানডেতেই সম্পন্ন করতে চায় শ্রীলঙ্কা। তবে ভারতের লক্ষ্য দ্বিতীয় ম্যাচ জিতে সিরিজে সমতা আনা। মোহালিতে কাল সিরিজের দ্বিতীয় ওয়ানডে শুরু হবে দুপুর ১২টায়।

অধিনায়ক বিরাট কোহলি না থাকার পরও ফেভারিটের তকমা নিয়ে ধর্মশালায় সিরিজের প্রথম ম্যাচ খেলতে নামে ভারত। কিন্তু ভারতীয় ব্যাটসম্যানদের নিয়ে বড় পরীক্ষাই নিয়েছে শ্রীলঙ্কার বোলাররা। সেই পরীক্ষায় ব্যর্থতার ষোলকলা পূর্ণ করেছেন রোহিত-ধাওয়ান-কার্তিকরা। শ্রীলঙ্কার সুরাঙ্গা লাকমল-অ্যাঞ্জেলো ম্যাথুজদের বোলিং তোপে মাত্র ১৬ রানের মধ্যে পাঁচ ব্যাটসম্যান সাজঘরে ফিরে যান। এই পাঁচ ব্যাটসম্যানের কেউই দু’অংকের কোটা স্পর্শ করতে পারেননি। এরপর ২৯ রানে সপ্তম উইকেট হারিয়ে সর্বনিম্ন রানে গুটিয়ে যাবার শংকায় পড়ে ভারত।

না এতো সহজে হারার নয় ভারত। ঘুরে দাঁড়ান সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। ছয় নম্বরে ব্যাট হাতে নেমে ৬৫ রানের লড়াকু ইনিংস খেলে দলকে ১১২ রান এনে দেন ধোনি। তারপরও দেশের মাটিতে দ্বিতীয় সর্বনিম্ন রানে অলআউট হতে হয়েছে ভারতকে।

জয়ের জন্য ১১৩ রানের লক্ষ্য নিয়ে খেলতে নেমে ১৭৬ বল ও ৩ উইকেট হারিয়ে স্পর্শ করে ফেলে শ্রীলঙ্কার ব্যাটসম্যানরা। ৭ উইকেটে ম্যাচ জিতে ওয়ানডে সিরিজে শুভ সূচনা করে ১-০ ব্যবধানে টেস্ট সিরিজ হারা লংকানরা। বোলারদের এমন দুর্দান্ত পারফরমেন্স সিরিজের দ্বিতীয় ম্যাচেও দেখতে চান শ্রীলঙ্কার নয়া অধিনায়ক থিসারা পেরেরা।

ব্যাটসম্যানদের ব্যর্থতায় সিরিজ হারলেও, ঘুড়ে দাঁড়ানোর প্রত্যাশায় ভারতের অধিনায়ক রোহিত শর্মা। সিরিজে সমতা আনতে মরিয়া শর্মা বলেন, ‘আগের ম্যাচের আমাদের ব্যাটসম্যানরা খুবই বাজে ক্রিকেট খেলেছে। তবে দ্বিতীয় ম্যাচে আমরা ভালো ক্রিকেট খেলবো এবং সিরিজে সমতা আনবো। আমাদের সামনে এখন কঠিন পরীক্ষা। সিরিজে টিকে থাকতে হলে জয় ছাড়া অন্য কোন পথ খোলা নেই। তাই মোহালিতে নিজেদের সেরাটা ঢেলে দিতে সবাই মুখিয়ে আছে।’

১৯৯৩ সালে অভিষেকের পর ভারতের এই মোহালি স্টেডিয়ামেই সবচেয়ে বেশি ওয়ানডে অনুষ্ঠিত হয়েছে। এখন পর্যন্ত এখানে ২৩টি ওয়ানডে ম্যাচ হয়েছে। এদিক দিয়ে ২১টি ওয়ানডে নিয়ে দ্বিতীয় স্থানে ভারতের কলকাতার ইডেন গার্ডেন্স। বাসস।

শেয়ার করুন