হাটহাজারীতে তীব্র গ্যাস সংকট, বিপাকে বাসিন্দারা

চট্টগ্রাম : উত্তর চট্টগ্রামের হাটহাজারীতে সপ্তাহজুড়ে তীব্র গ্যাস সংকট বিরাজ করছে। এতে করে উপজেলার প্রায় ৪ হাজারের অধিক আবাসিক গ্রাহকের রান্নার কাজে নিদারুণ ব্যাঘাত ঘটছে।

ভুক্তভোগীরা জানান, হাটহাজারী উপজেলার নন্দীরহাট, ইসলামীহাট, মদনহাট, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়(চবি) এলাকা, চবি ২ নং গেইট এলাকা, ১১ মাইল, দক্ষিণ দেওয়ান নগর, হাটহাজারী বাজার, বাসস্টেশন, কলেজ রোড, কামাল পাড়া, শায়েস্থা খাঁ পাড়া ও হাটহাজারী পৌরএলাকার গুরুত্বপূর্ণস্থানে গত দশদিন ধরে নিয়মিত গ্যাস সরবরাহ নেই। এসব এলাকায় ৪ হাজারের অধিক আবাসিক গ্রাহক রয়েছে।

গ্যাস সংকটের কারণে প্রতিদিন ভোর ছয়টা থেকে বেলা সাড়ে তিনটা পর্যন্ত চূলা জ্বলছে না। বাজার থেকে অতিরিক্ত গ্যাস সিলিন্ডার ও চূলা কিংবা লাকড়ি ক্রয় করে রান্নার কাজ সারতে হচ্ছে গৃহিণীদের। আবার গ্যাস সংকটের কারণে হাটহাজারীর দুটি সিএনজি ফিলিং স্টেশন ও বাজারের বিভিন্ন হোটেলেও রান্নায় চরম ভোগান্তিতে পড়তে হচ্ছে।

সোনিয়া নামে এক গৃহিণী বলেন, দিনের বেলা গ্যাস পাওয়া যায় না। ভোররাতে ও বিকেলে বাসার রান্নাবান্না করতে হচ্ছে। এভাবে আর কতোদিন চলবে?’ এমন অভিযোগ হাটহাজারীর বাসিন্দাদের।

এ ব্যাপারে জানতে কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানির ব্যবস্থাপক নূর মোহাম্মদ জানান, শুধু হাটহাজারী নয় চট্টগ্রামের অনেক এলাকায় গ্যাসের প্রচুর সংকট রয়েছে। খনি থেকে কম উত্তোলন ও শীতকালে সাধারণত গ্যাসের চাপ কম থাকায় এই সমস্যা হয়ে থাকে। তবুও জাতীয় গ্রীড থেকে চাহিদা অনুযায়ী গ্যাস চাওয়া হয়েছে।