বিজয় মেলার সমাপনী অনুষ্ঠানে নওফেল
স্বাধীনতা বিরোধী শক্তিকে প্রতিহত করতে বিজয় মেলা অদম্য শক্তি

চট্টগ্রাম : বিজয় মেলা একটি সামাজিক ও সাংস্কৃতিক আন্দোলন। মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করে স্বাধীনতা বিরোধী শক্তিকে প্রতিহত করতে এই বিজয় মেলা একটি অদম্য শক্তি। আজ থেকে ২৯ বছর আগে আমার বাবা এই আউটার স্টেডিয়ামে মুক্তিযুদ্ধের বিজয় মেলার সূচনা করেছিলেন। আজ তা টেকনাফ থেকে তেঁতুলিয়া পর্যন্ত বিস্তৃত। তাই এই আউটার স্টেডিয়াম একটি ঐতিহাসিক স্থান। বিজয় মেলাকে কেন্দ্র করে এখানে বাঙালির মিলন মেলা হয়। এই ঐতিহাসিক স্থানটিকে সংরক্ষণ করতে হবে যাতে যতদিন বাংলাদেশ থাকবে এখানে ততদিন বিজয় মেলা হবেই।

রবিবার (৩১ ডিসেম্বর) আউটার স্টেডিয়ামে মাসব্যাপী মুক্তিযুদ্ধের বিজয় মেলার সমাপনী অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন মুক্তিযুদ্ধের বিজয় মেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান ও আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল।

তিনি বলেন, যারা একাত্তরের পরাজিত শক্তি আলবদর–রাজাকারদের গাড়ি ও বাড়িতে আমাদের লাল–সবুজ পতাকা তুলে দিয়েছিল তারা যেন আবার ক্ষমতায় আসতে না পারে। এরা এদেশকে পাকিস্তান বানাতে চায়। বাঙালি জাতিসত্ত্বার বিরুদ্ধে ষড়যন্ত্র করে বিজয় মেলাকে প্রতিহত করার চেষ্টা চালাচ্ছে। এরা মুখোশধারী। এদের বিরুদ্ধে বিজয় মেলা মুক্তিযুদ্ধের অবিনাশী চেতনাকে প্রজ্জ্বলিত করে বাংলাদেশকে পরিশুদ্ধ ও নিরাপদ রাখবে। তিনি উল্লেখ করেন, মুক্তিযোদ্ধারা একাত্তরে জীবন বাজি রেখে এদেশকে স্বাধীন করেছে এবং বার বার মুক্তিযুদ্ধের পরাজিত অপশক্তিকে প্রতিহত করেছে। তাদের কারণে আজ শেখ হাসিনার নেতৃত্বাধীন মুক্তিযুদ্ধের সপক্ষের সরকার ক্ষমতাসীন।

তিনি তার পিতার উত্তরসূরী হিসেবে তাঁকে চেয়ারম্যান নির্বাচিত করায় বিজয় মেলা পরিষদের কর্মকর্তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, আমি ও আমার পরিবার সবসময় বিজয় মেলার পাশে থাকবো। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও এই বিজয় মেলার পাশে আছেন। কেননা, এই বিজয় মেলা নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় শাণিত করে আগামীদিন জাতিকে নেতৃত্ব দেয়ার প্রেরণা যোগাবে।

বিজয় মেলা পরিষদের মহাসচিব মোহাম্মদ ইউনুছের সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন, আলহাজ্ব বদিউল আলম, জাহাঙ্গীর চৌধুরী সিইনসি স্পেশাল, এম.এ মনসুর, অমল মিত্র, ডা: সরফরাজ খান চৌধুরী, পান্টুলাল সাহা, এড. শেখ ইফতেখার সাইমুল চৌধুরী, হাজী মোহাম্মদ সাহাবউদ্দিন ও সাজেদুল আলম মিল্টন। প্রেস বিজ্ঞপ্তি।

শেয়ার করুন