ইউপিডিএফ নেতার হত্যার প্রতিবাদ
খাগড়াছড়িতে আগুন-ভাংচুরে উত্তপ্ত অবরোধ, চারদিন পর মামলা

শংকর চৌধুরী : খাগড়াছড়িতে ইউপিডিএফ নেতা মিঠুন চাকমা হত্যার চারদিন পর মামলা। খাগড়াছড়ি সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা তারেক মোহাম্মদ আব্দুল হানান জানান, সদর থানার এস. আই একে.এম মিজানুর রহমান পুলিশের পক্ষে বাদী হয়ে কারো নাম উল্লে­খ না করে ২৭ জনকে অজ্ঞাত রেখে একটি হত্যা মামলা দায়ের হয়েছে।

জেলার অতিরিক্ত পুলিশ সুপার এম এম সালাহউদ্দিন বলেন, পরিবারের পক্ষ থেকে কেউ মামলা না করায় আসামীদের ধরতে একটু সময় লেগেছে। রবিবার (৭ জানুয়ারি) পুলিশ বাদী হয়ে মামলাটি করার পর পর মিঠুন চাকমার হত্যাকারীদের ধরতে মাঠে নেমে গেছে পুলিশ।

এদিকে, গত বুধবার প্রতিপক্ষের গুলিতে খুন হওয়া পাহাড়ের আঞ্চলিক সংগঠন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) নেতা মিঠুন চাকমার শেষকৃত্যে সাংগঠনিক ভাবে শ্রদ্ধা জানাতে পুলিশি বাঁধা ও মিঠুন চাকমার হত্যাকারীদের গ্রেফতারের দাবিতে শনিবার (৬ জানুয়ারি) ডাকা সড়ক অবরোধ চলাকালে বিনা উস্কানীতে নেতাকর্মীদের ওপর পুলিশের হামলার প্রতিবাদ জানিয়ে আজ রোববার (৭ জানুয়ারি) ফের সড়ক অবরোধের ডাক দেয় ইউপিডিএফ ও সহযোগী সংগঠনগুলো।

অবরোধ পালনে রবিবার সকাল থেকে জেলা শহরের বিভিন্ন এলাকায় পিকেটিং করতে দেখা গেছে তাদের। জেলা শহর ও বিভিন্ন উপজেলায়ও যানবাহনে আগুন, ভাংচুর, চোরাগুপ্তা হামলাসহ বিচ্ছিন্ন ঘটনার মধ্য দিয়ে পালিত হয়েছে সড়ক অবরোধ।

সকাল সাড়ে ৮ টারদিকে শহরের ফায়ার সার্ভিস এলাকায় পিকেটাররা রাস্তায় টায়ার জ্বালালে পুলিশ তা সরিয়ে দেয় এসময় পুলিশের সাথে পিকেটারদের ধাওয়া পাল্টা ধাওয়া হয়। এছাড়া ধর্মপুর এলাকায় দুইটি ব্যাটারী চালিত অটোরিক্সায় অগ্নিসংযোগ করে পিকেটাররা। এসময় গাছবান এলাকা থেকে জয় ত্রিপুরা নামে একজনকে আটক করে পুলিশ। মৎস ভবনের সামনেও রাস্তায় টায়ার জালায় পিকেটাররা।

বিকালে আলুটিলা পর্যটন এলাকায় বিজিবির দক্ষিণ-পূর্ব রিজিয়নের ভারপ্রাপ্ত অধিনায়ক কর্ণেল আনিসুর রহমানের গাড়ীসহ বহড়ের দুটি হামলা চালিয়ে ভাংচুর কওে অবরোধকারীরা।

অতিরিক্ত পুলিশ সুপার এমএম সালাহউদ্দিন বলেন, আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক জেলায় অতিরিক্ত পুলিশের পাশাপাশি বিজিবি সদস্যরা মোতায়ন রয়েছে। সাজেক গামী পর্যটকদের পুলিশ নিরাপত্তা দিয়ে খাগড়াছড়ি সীমানা অতিক্রম করিয়ে দেয় এবং ঢাকা থেকে ছেড়ে আসা নৈশকোচসহ অন্যান্য পরিবহনগুলোকে ব্যাপক নিরাপত্তা দিয়ে খাগড়াছড়িতে নিয়ে আশা হয়।

তবে ইউপিডিএফ’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয় অবরোধ না থাকলেও সোমবার (৮ জানুয়ারি) সকাল ১১টায় খাগড়াছড়ি শহরের স্বনির্ভরস্থ দলীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এ কর্মসূচী ঘোষনা করা হবে জানানো হয়।