চট্টগ্রামে উন্নয়ন মেলা শুরু
ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত মধ্যম আয়ের দেশ গড়তে কাজ করছে সরকার : সম্পদ বড়ুয়া

চট্টগ্রাম উন্নয়ন মেলায় কৃষি মন্ত্রণালয়ের স্টল। ছবি : এমএ হান্নান কাজল

চট্টগ্রাম : সরকারের নানা উন্নয়ন কর্মকান্ড জনসাধারণের মাঝে তুলে ধরতে সারা দেশের মতো চট্টগ্রামেও শুরু হয়েছে তিন দিনব্যাপী উন্নয়ন মেলা। সেবাদানকারী প্রতিষ্ঠান তাদের নিজ নিজ স্টলে নিজেদের কর্মপন্থা ও সেবা সম্পর্কে বিস্তারিত তুলে ধরেছে। স্টলে স্টলে বর্ণিল আয়োজন। কর্মকর্তাদের সাথে কথা বলে জানতে পারছেন সরকারের নানা উন্নয়ন কর্মকাণ্ড, সমস্যা ও সম্ভাবনা।

বৃহস্পতিবার (১১ জানুয়ারি) সকালে এমএ আজিজ স্টেডিয়াম সংলগ্ন সিজেকেএস জিমনেশিয়াম মাঠে অতিথিরা কবুতর ও বেলুন উড়িয়ে তিন দিনব্যাপী উন্নয়ন মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এর আগে টেলিকনফারেন্সের মাধ্যমে দেশব্যাপী উন্নয়ন মেলার উদ্বোধন ঘোষণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মো. জিল্লুর রহমান চৌধুরী। প্রধান অতিথি ছিলেন রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়ুয়া। বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান।

চট্টগ্রাম উন্নয়ন মেলায় সড়ক ও জনপথ বিভাগের স্টল। ছবি : এমএ হান্নান কাজল

প্রধান অতিথির বক্তব্যে সম্পদ বড়ুয়া বলেন-‘দেশব্যাপী উন্নয়ন মেলার উদ্বোধনকালে প্রধানমন্ত্রী পাঁচ জেলার বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সঙ্গে কথা বলেছেন। তাদের সমস্যার কথা শুনেছেন। সমাধানের দিকনির্দেশনা দিয়েছেন। তবে বাংলাদেশ এখন আগের সেই বাংলাদেশ নেই। অনেক অনেক উন্নতি হয়েছে। ২০২১ সালে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত মধ্যম আয়ের বাংলাদেশ এবং ২০৪১ সালে উন্নত বাংলাদেশে উন্নীত করার লক্ষ্যে সরকার কাজ করছে। উন্নয়ন মেলার মাধ্যমে বাংলাদেশের উন্নয়ন ও অর্জন দৃশ্যমান হচ্ছে জনসাধারণের কাছে। নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু করছে বাংলাদেশ।’

বিশেষ অতিথির বক্তব্যে বিভাগীয় কমিশনার আবদুল মান্নান বলেন, দেশের কোন সেক্টরে কতটুকু উন্নয়ন হয়েছে তা স্টলগুলোতে প্রদর্শিত হচ্ছে। এখানে একটি প্রতিষ্ঠানের দুটি স্টল নেই। ব্যাংক খাতে কী অর্জন, স্বাস্থ্য খাতে কী অর্জন, অবকাঠামো খাতে কী উন্নয়ন, সড়ক ও জনপথ বিভাগের কী অর্জন সবই এখানে উঠে এসেছে। সরকারের উন্নয়ন কর্মকাণ্ড তুলে ধরা হচ্ছে উন্নয়ন মেলায়।

তিনি আরো বলেন, প্রতিটি স্টলে জনসাধারণের প্রশ্নের জবাব দেওয়ার জন্য যোগ্য কর্মকর্তাদের রাখা হয়েছে। এসব স্টলের মাধ্যমে দেশের কাঙ্ক্ষিত উন্নয়নে কোনো খাতে গ্যাপ থাকলে তা উঠে আসবে। সমস্যা চিহ্নিত করা যাবে। এটি একটি সমন্বিত এবং কার্যকর উদ্যোগ। মেলায় আসা মানুষ উপলব্ধি করবে উন্নয়নের মহাসড়কে বাংলাদেশ এটি স্লোগান নয়, বাস্তবতা।

মেলাজুড়ে ১১৯ স্টল
জেলা প্রশাসকের কার্যালয়, বাংলাদেশ সেনাবাহিনী, নৌবাহিনী, বিমানবাহিনী, জেলা পুলিশ, ফায়ার সার্ভিস, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ, সিটি করপোরেশন, জেলা পরিষদ, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ, চট্টগ্রাম ওয়াসা, জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষ, গণপূর্ত অধিদপ্তর, কৃষি মন্ত্রণালয়, আবহাওয়া অধিদপ্তর, বাংলাদেশ বেতার, বন বিভাগ, পাসপোর্ট অধিদপ্তর, বাংলাদেশ শিশু একাডেমি, ইসলামিক ফাউন্ডেশন, মৎস্য দপ্তর, জেলা প্রাণিসম্পদ অফিস, বিআরটিএ, এলজিইডি, বিটিসিএল, বিআইডব্লিউটিএ, কারা অধিদপ্তর, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, খাদ্য বিভাগ, প্রাথমিক শিক্ষা অফিস, সিভিল সার্জন কার্যালয়, বিসিক, চা বোর্ড, রপ্তানি উন্নয়ন ব্যুরো, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, বিদ্যুৎ উন্নয়ন বোর্ড, জেলা আনসার ভিডিপি, সোনালী ব্যাংক, কৃষি, জনতা, অগ্রণী, ইসলামী ব্যাংক, এনজিও সংস্থাসহ ১১৯টি সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি প্রতিষ্ঠান উন্নয়ন মেলায় অংশগ্রহণ করে। তাদের নিজ নিজ স্টলগুলো বর্তমান সরকারের উন্নয়ন, অগ্রগতি ও অর্জনের চিত্র এবং সেবা তুলে ধরছে।

স্থানীয় ও তারকা শিল্পী পরিবেশন করে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

শেয়ার করুন