রাঙ্গামাটিতে সচেতন নাগরিক সমাজের সমাবেশ
কলার ছড়ি, মুরগী বিক্রি করলেও চাঁদা দিতে হয় : দীপংকর তালুকদার

রাঙ্গামাটিতে সচেতন নাগরিক সমাজের সমাবেশ

পার্বত্যঞ্চলকে অশান্ত করার ষড়যন্ত্র হচ্ছে

চৌধুরী হারুনুর রশীদ : পাহাড়ের ঠিকাদার থেকে সাধারণ মানুষ। কেউই চাঁদার কবল থেকে রেহাই পাচ্ছে না। কলার ছড়া থেকে মুরগী, ব্যক্তি ও ব্যবসায়ী এবং ব্যবসার ধরণ বুঝে আলাদা আলাদা টোকেন করতে হয়। বর্তমানে রাঙ্গামাটি শহরে ব্যাপক চাদাঁবাজি শুরু হয়েছে। সরকারী -বেসরকারী চাদাঁ না দিয়ে কেউ পার পায় না। তাই এসব চাঁদাবাজদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার আহবান জানিয়েছেন সাবেক পার্বত্য বিষয়ক মন্ত্রী দীপংকর তালুকদার ।

রোববার (২৮ জানুয়ারি) সকালে সচেতন নাগরিক সমাজের উদ্যোগে অবৈধ অস্ত্র উদ্ধার গুম খুন চাদাঁবাজি বন্ধের দাবীতে বিক্ষোভ মিছিল ও মহাসমাবেশে তিনি এ আহবান জানান।

পার্বত্যঞ্চলকে অশান্ত করার ষড়যন্ত্র করা হচ্ছে বলে আশংকা করে দীপংকর তালুকদার বলেন, অবৈধ অস্ত্রধারী, সন্ত্রাসী, চাদাঁবাজি, গুম ও খুন সীমাবদ্ধ নয়। চাদাঁবাজদের কোন নীতি আদর্শ নেই। স্বাধীন জুম্মল্যান্ড পতাকা ও মুদ্রা কি হবে তা নিয়ে ফেইসবুক ফেইসে পোষ্ট দিচ্ছে । তিনি সমাবেশে জনগণের উদ্দেশ্যে সন্ত্রাসীরা চাদাঁর জন্য মারধর করার ভয়েস রেকর্ড শুনান।

সভায় বক্তব্য রাখেন আসবাবপত্র সমিতির সভাপতি আব্দুস শুক্কুর, ঠিকাদার সমিতির সভাপতি মাহফুজুর রহমান গেল্লা রাঙ্গামাটি লঞ্চ,বাস ও হোটেল মালিক সমিতির সভাপতি মঈন উদ্দীন সেলিম, কাউখালী সচেতন নাগরিক সমাজের সভাপতি অংশু প্রু চৌধুরী, কাপ্তাই সচেতন নাগরিক সমাজের সভাপতি অংসু সাইন চৌধুরী,জেলা পরিষদের চেয়ারম্যান বৃষকেতু চাকমা, সাংসদ ফিরোজা বেগম চিনু ও নরুপা, রিজার্ভবাজার, তবলছড়ি, বাসষ্টেশন বিভিন্ন ব্যবসায়ীর সমিতির নেতৃবৃন্দ।

সকাল ১০টায় পৌরসভা হতে বিশাল বিক্ষোভ মিছিল সহকারে জেলা প্রশাসকের কার্য্যলয়ে সামনে শৈলবিতানে মহাসমাবেশে মিলিত হয়।

পাহাড়ে প্রতিনিয়ত চাদাঁবাজি আগের চেয়ে অন্তত ২০ গুণ বেড়ে গেছে উল্লেখ করে দীপংকর তালুকদার বলেন, এখনো কিছু অসাধু নির্বাহী প্রকৌশলী আছে তাদের বিরুদ্ধে দুদক গোয়েন্দা সংস্থা জেলা প্রশাসক ও পুলিশ প্রশাসন ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানান । আজ (রোববার) নিবার্হী প্রকৌশলী একজন সাংসদের জন্য ৫শতাংশ চাদাঁ দিতে সকল ঠিকাদারদের নিয়ে বৈঠক করেন ।

শেয়ার করুন