ভারি স্কুল ব্যাগ বহনে যেসব সমস্যা

বর্তমানে কিন্ডারগার্টেন, ইংলিশ মিডিয়াম, বাংলা মিডিয়াম যেটাই হোক না কেন প্রতিযোগিতামূলক পড়াশোনায় শিশুদের ওজন ও বয়সের তুলনায় তাদের বই-খাতা বেশি হয়ে থাকে। ফলে ব্যাগের ভারে অনেক সময় শিশুরা ঝুঁকতে থাকে নিচের দিকে।

সন্তানের উজ্জ্বল ভবিষ্যতের জন্য কত কিছুই না করে থাকেন বাবা-মা। কিন্তু একবারও কি ভেবে দেখেছেন, ভারি স্কুল ব্যাগ বহনে আপনার সন্তানের শারীরিক ও মানসিকভাবে কতটা ক্ষতি হতে পারে।

আসুন জেনে নেই আপনার সন্তানের ভারি স্কুল ব্যাগ বহনের ফলে কী ধরনের সমস্যা হতে পারে।

মেরুদণ্ড ব্যথা : শিশুদের ভারি স্কুল ব্যাগ বহন করার ফলে মেরুদণ্ড ব্যথা হতে পারে।এতে শিশু অসুস্থ হয়ে স্কুলে যাওয়া বন্ধ হয়ে যেতে পারে। তাই শিশুকে ভারি ব্যগ বহন থেকে বিরত রাখুন।

মাংসপেশি ব্যথা : ভারি স্কুল ব্যাগ বহনের ফলে মাংসপেশিতে ব্যথা হতে পারে। দীর্ঘ সময় এ ধরনের ব্যথা থাকলে তা মারাত্মক স্বাস্থ্যঝুঁকি ডেকে আনতে পারে।

ঘাড় ব্যথা ও পিঠ ব্যথা : শিশুদের ভারি স্কুল ব্যাগ বহনের ফলে ঘাড়ে ও পিঠে ব্যথা হওয়া খুব স্বাভাবিক ব্যাপার। তাই এ বিষয়ে অভিভাবককে সচেতন থাকতে হবে সবার আগে।

ক্লান্তি অনুভব করা : ভারি ব্যাগ বহনের ফলে স্কুলে যাওয়ার পর ক্লান্ত হয়ে যেতে পারে আপনার শিশু, হতে পারে অসুস্থ। এছাড়া শরীরে ক্লান্ত অনুভব হলে ক্লাসে মনোযোগ হারিয়ে ফেলতে পারে।

ভারসাম্যহীনতা সৃষ্টি : ধারণক্ষমতার বেশি বোঝা বহন করা ছোট বড় কারো জন্যই মঙ্গলজনক নয়। ভারি বোঝা বহনের ফলে শিশুদের ভারসাম্যহীনতা সৃষ্টি হতে পারে।

তাই আপনার সন্তানকে শারীরিক ও মানসিকভাবে সুস্থ রাখতে প্রোটিন, ভিটামিন ডি, ক্যালসিয়াম খাবার খেতে দেয়ার পাশাপাশি খেলাধুলার মতো শারীরিক কার্যক্রমে নিয়মিত অংশগ্রহণ করতে দিন। স্কুলে যাওয়ার সময় বাচ্চার ব্যাগ বড় কেউ বহন করুন।

শেয়ার করুন