হাটহাজারী বিএনপি দলীয় কার্যালয় ছিল আওয়ামী লীগ নেতাকর্মীদের দখলে

গ্রেফতার আতংকে দাঁড়াতে পারেনি হাটহাজারী বিএনপির কোন নেতা-কর্মী

বৃহস্পতিবার সারাদিন হাটহাজারী বিএনপির অফিসের সামনে আওয়ামীলীগ নেতাকর্মীদের অবস্থান। ছবি : প্রতিনিধি

আসলাম পারভেজ : বিএনপির চেয়ারপার্সন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার দূর্নীতি মামলার রায়কে কেন্দ্র করে হাটহাজারীতে কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি। তবে পুলিশের গ্রেফতার আতংকে বিএনপি নেতাকর্মীদের দেখা যায়নি। পুরো হাটহাজারী এলাকা বৃহস্পতিবার ছিল আওয়ামী লীগের দখলে।

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) বেগম খালেদা জিয়ার মামলার রায়কে কেন্দ্র করে সারা দেশের মত চট্টগ্রামের হাটহাজারীর সাধারণ মানুষ শংকায় ভুগছে। কি হবে, কি হতে যাচ্ছে_এমন আশংকায় সাধারণ মানুষ জরুরী প্রয়োজন ছাড়া রাস্তায় বের হতে দেখা যায়নি। বেলা বাড়ার সাথে সাথে অবস্থা বুঝে ক্রমে লোকজন রাস্তায় বের হতে শুরু করে। রায়কে কেন্দ্র করে উপজেলার আওতাধীন আটটি এসএসসি পরিক্ষা কেন্দ্রর পরীক্ষার্থী অভিভাবকদের মধ্যে আতংক বিরাজ করছিল। কিন্তু কোন খানে কোন রকমের সহিংস ঘটনা ঘটেনি। পরিক্ষার্থীরা ও নিবিঘ্নে যথাসময়ে পরীক্ষা কেন্দ্রে এসে পরীক্ষায় অংশ গ্রহণ করেছে। মহাসড়কে ভারী যানবাহন ও পরিবহনের চলাচল ছিল অপেক্ষাকৃত কম।

হাটহাজারী পৌরসভার বাসষ্টেশনস্থ বিএনপির কার্যালয়ের সামনে আওয়ামী লীগের নেতাকর্মীদের অবস্থান করতে দেখা গেছে। বিএনপির কার্যালয়ের সামনে আওয়ামী লীগের সমাবেশে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সোহরাব হোসেন চৌধুরী নোমান। বাসষ্টেশনের গোল চত্বরের সমাবেশে বক্তব্য রাখেন উত্তর জেলা আওয়ামী লীগ নেতা মঞ্জরুল আলম চৌধুরী মঞ্জু। হাটহাজারী বাজারের সমাবেশে বক্তব্য রাখেন উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো: হাসান।

এসময় সকাল থেকে পৌরসভা সদরে ছাত্রলীগের নেতাকর্মীরা খন্ড খন্ড মিছিল বের করে। ফতেপুর ইউনিয়ন আওয়ামী লীগ চবি’র ১নং সড়কের মাথায় অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন স্থানীয় ইউপি চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি এডভোকেট মো: শামীম। মির্জাপুর ইউনিয়ন ছাত্রলীগ হাটহাজারী-নাজিরহাট মহাসড়কে মিছিল করেছে। কুয়াইশ বুড়িশ্চর আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতা কর্মীরা কাপ্তাই মহাসড়কের নজুমিয়ারহাট বাজারে মিছিল করেছে।

সারাদিন পুলিশের তৎপরতা ছিল লক্ষ্যণীয়। থানার ওসি বেলাল উদ্দিন জাহাঙ্গীর জানান, কোনস্থানে বিশৃঙ্খলার ঘটনা ঘটেনি। শান্তিপূর্ণভাবে এসএসসি পরীক্ষা যেমন সম্পন্ন হয়েছে, তেমনি জনজীবনও স্বাভাবিক ছিল। আইন শৃংঙ্খলা বাহিনীর সর্তক অবস্থান অব্যহত রয়েছে।