লামায় ক্ষুদ্র নৃ-গোষ্ঠি পাড়ায় অগ্নিকান্ড, নিহত ১

আগুনে পুড়ে ছাই হওয়া ঘরের একাংশ

রেহেনা মোস্তফা, লামা প্রতিনিধি : বান্দরবানের লামা উপজেলায় আগুনে পুড়ে ক্ষুদ্র নৃ-গোষ্ঠি পাড়ার ৯টি কাঁচা বসতঘর সম্পূর্ণ ছাই হয়ে গেছে। এ সময় প্রোচং মুরুং নামের ১৩ বছর বয়সী এক প্রতিবন্ধি কিশোর আগুনে পুড়ে মারা যায়। সে ওই পাড়ার বাসিন্দা মৃত মেনলাং মুরুং এর ছেলে।

বুধবার (১৪ ফেব্রুয়ারি) দুপুরে উপজেলার গজালিয়া ইউনিয়নের দুর্গম পাহাড়ি লুলাইং হেডম্যান পাড়ায় এ অগ্নিকান্ডের ঘটনা ঘটে। এতে ১৫ লাখ টাকার ক্ষতি হয় বলে ক্ষতিগ্রস্তরা দাবী করেছেন। রান্না ঘরের চুলা থেকে আগুনের সূত্রপাত বলে প্রাথমিকভাবে ধারণা করছেন স্থানীয়রা।

সূত্র জানায়, বুধবার দুপুর ১২টার দিকে লুলাইং হেডম্যান পাড়ার একটি রান্নাঘরের চুলা থেকে আগুন জ্বলে ওঠে। মুহুর্তের মধ্যে আগুনের লেলিহান শিখা আশপাশে ছড়িয়ে পড়ে। স্থানীয়দের সহযোগিতায় পাড়াবাসী তিন ঘন্টা ব্যাপী আপ্রাণ চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনেন। ততক্ষণে মাংক্রাত মুরুং, থংপ্রে মুরুং, লংথন মুরুং, রুমরই মুরুং, রিংয়ং মুরুং, মেনওয় মুরুং, মেনওয় মুরুং, লাংপুং মুরুং ও পালে মুরুংয়ের বসতঘর পুড়ে ছাই হয়ে যায়। এতে নগদ টাকাসহ প্রায় ১৫লাখ টাকার মালামাল পুড়ে ছাই হয়ে যায়।

ক্ষতিগ্রস্ত মাংক্রাত ও লাংপুং মুরুং জানান, প্রতিদিনের মত পাড়ার লোকজন সকালে জুমে কাজ করতে যায়। এ ফাঁকে একটি বসতঘরের রান্না ঘরের চুলা থেকে হঠাৎ আগুন লাগে। পাড়ার লোকজন ঘরে না থাকার কারণে দ্রুত সময়ে আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব সম্ভব হয়নি। ফলে ঘরের মালামাল রক্ষা করা সম্ভব হয়নি।

গজালিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বাথোয়াইচিং মার্মা আগুনে পুড়ে ৯টি বসতঘর পুড়ে ছাই ও এক প্রতিবন্ধি কিশোরের মৃত্যুর সত্যতা নিশ্চিত করে বলেন, পরিষদের পক্ষ থেকে ক্ষতিগ্রস্তদেরকে সহযোগিতা করা হবে।

শেয়ার করুন