‘সেনাবাহিনী শুধু দেশের সার্বভৌমত্ব রক্ষায় নয়, জনকল্যাণেও কাজ করছে’

মতবিনিময় সভায় বক্তব্য রাখছেন, ভারত প্রত্যাগত শরণার্থী পুনর্বাসন বিষয়ক টাস্কফোর্সের চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা

শংকর চৌধুরী : “গোষ্ঠী-ধর্ম-বর্ণ নির্বিশেষে দেশ গড়ি, সম্প্রীতির খাগড়াছড়ি” এ প্রতিপাদ্যকে সামনে রেখে খাগড়াছড়ি সেনা রিজিয়নের উদ্যোগে দুই দিনব্যাপী ঠোঁট কাটা ও বার্ন রোগীদের অপারেশনসহ চিকিৎসা সেবা শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) সম্পন্ন হয়েছে।

এ উপলক্ষে বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) সকালে খাগড়াছড়ি ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ অডিটরিয়ামে সেনা রিজিয়নের সার্বিক ব্যবস্থাপনায় ঠোঁট কাটা ও বার্ন রোগীদের অপারেশন মাধ্যমে নতুন জীবন ধারায় নিয়ে আসা বিষয়ক এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। খাগড়াছড়ি সেনা রিজিয়নের অধিনায়ক ব্রিগেডিয়ার জেনারেল আবদুল মোতালেব সাজ্জাদ মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন ভারত প্রত্যাগত শরণার্থী পুনর্বাসন বিষয়ক টাস্কফোর্সের চেয়ারম্যান (প্রতিমন্ত্রী পদমর্যাদা) কুজেন্দ্র লাল ত্রিপুরা, এমপি।

বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ বার্ন ইউনিটসমূহের জাতীয় সমন্বয়ক ডাক্তার সামান্ত লাল সেন, খাগড়াছড়ির সিভিল সার্জন ডা: শওকত হোসেন সেনানিবাসের ৫ ফিল্ড এ্যাম্বুলেন্স’র অধিনায়ক লে. কর্নেল শেখ মোহাম্মদ মামুনুর রশীদ, জেলা প্রশাসক মোঃ রাশেদুল ইসলাম, পুলিশ সুপার আলী আহমেদ খান, সিএইচটিআরএফ’র চেয়ারম্যান ও পার্বত্যনিউজের সম্পাদক মেহেদী হাসান পলাশ প্রমুখ।

এসময়, জেলার জনপ্রতিনিধি, সাংবাদিক ও নাগরিক সমাজের প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন।

নিরাপত্তাবাহিনীর এ মহৎ উদ্যোগের প্রশংসা করে প্রধান অতিথি বক্তব্যে এমপি কুজেন্দ্র লাল ত্রিপুরা বলেন, বাংলাদেশের নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত সেনাবাহিনী শুধু দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব রক্ষায় কাজ করছে না, দেশের জনকল্যাণেও কাজ করছে। জাতি-ধর্ম-বর্ণ ভেদাভেদ ভুলে মানুষের কল্যাণে সকলকে এগিয়ে আসার আহ্বান জানিয়ে তিনি বলেন, শান্তি-সম্প্রীতি ও উন্নয়নের ধারা অব্যাহত রাখতে হলে সন্ত্রাস, জঙ্গীবাদ ও সাম্প্রদায়িকতা পরিত্যাগ করতে হবে।

সকল মহলকে অন্যায়ের পথ থেকে সরে আসার আহ্বান জানিয়ে রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল আবদুল মোতালেব সাজ্জাদ মাহমুদ বলেন, নিরীহ মানুষের উপর বোঝা চাপিয়ে দিয়ে আদর্শ স্থাপিত হয় না। মানুষের জন্য কাজ করলে আদর্শ এমনিতে স্থাপিত হবে। বাংলাদেশ বার্ন ইউনিটসমূহে জাতীয় সমন্বয়ক ডাক্তার সামান্ত লাল সেন খাগড়াছড়িকে ঠোঁট কাটা রোগ মুক্ত করার ঘোষণা দিয়ে বলেন, আগামীতে মানব কল্যাণে নিরাপত্তাবাহিনীর যখনি ডাক পড়বে তখনি খাগড়াছড়ি আসার প্রতিশ্রুতি দেন।

সিএইচটিআরএফ’র সহযোগিতায় সেনানিবাসের ৫ ফিল্ড এ্যাম্বুলেন্স, ঢাকা মেডিকেল কলেজের বার্ন ও প্লাস্টিক সার্জারি বিভাগ ও খাগড়াছড়ি সিভিল সার্জন কার্যালয় ও বাংলাদেশ বার্ন ইউনিটসমূহে জাতীয় সমন্বয়ক ডাক্তার সামান্ত লাল সেন’র নেতৃত্বে বার্ন ও প্লাস্টিক সার্জারির স্বনামধন্য ও বিশেষজ্ঞ ডাক্তাররা বিভিন্ন এলাকার ১১ জন ঠোঁট কাটা ও বার্ন রোগীকে অপারেশন ও দুই দিনব্যাপি চিকিৎসা সেবা সম্পন্ন করে।