জলকামানে ভেসে গেল বিএনপির কালো পতাকা : আটক অর্ধশতাধিক

বিএনপি নেতাকর্মীদের ওপর জলকামান থেকে রঙিন পানি ছুঁড়ে দেওয়া হয়

রাজধানীতে সমাবেশ করতে না দেওয়ার প্রতিবাদে নয়াপল্টনে দলীয় কার্যালয়ে বিএনপির পূর্বঘোষিত কালো পতাকা কর্মসূচি জলকামান থেকে পানি ছুঁড়ে ছত্রভঙ্গ করে দিয়েছে পুলিশ। এসময় বিএনপি নেতাকর্মীদের ধরপাকড় করা হয়। এরই মধ্যে নারী-পুরুষসহ বিএনপির ৫৭ নেতাকর্মীকে আটক করা হয়েছে বলে জানিয়েছেন পল্টন থানার ডিউটি অফিসার রেজভী আক্তার।

এদিকে পুলিশি অ্যাকশন ও ধরপাকড়ের নিন্দা জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। দুপুরে এক সংবাদ সম্মেলনে তিনি নেতাকর্মীদের ছেড়ে দেওয়ার দাবি জানান।

শনিবার (২৪ ফেব্রুয়ারি) সকাল ১০টার আগে থেকেই কালো পতাকা নিয়ে নয়া পল্টন কেন্দ্রীয় কার্যালয়ের সামনে উপস্থিত হতে থাকেন বিএনপির নেতাকর্মীরা। সকাল ১০টার দিকে তারা পতাকা নিয়ে কার্যালয়ের মূল প্রবেশ পথের সামনের রাস্তায় বসে পড়েন। তারা খালেদা জিয়ার মুক্তির দাবিতে স্লোগান দিতে থাকেন। এর আগে থেকেই কার্যালয়ের আশপাশে বিপুল পরিমাণ পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন ছিল।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, কার্যালয়ের সামনে ৩০ মিনিট বিক্ষোভ করার পর হঠাৎ পুলিশ বিক্ষুদ্ধ নেতাকর্মীদের ওপর চড়াও হয়। এসময় নারীসহ বেশ কয়েকজন নেতাকর্মী আহত হন। এক পর্যায়ে জলকামান থেকে রঙিন পানি ছুঁড়ে নেতাকর্মীদের ছত্রভঙ্গ করে দেয় পুলিশ। আটক করে বেশ কয়েকজনকে।

নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে অবস্থান করছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমেদ, চেয়ারপারসনের উপদেষ্টা জয়নুল আবদীন ফারুকসহ বিভিন্ন পর্যায়ের শতাধিক নেতা।

এ বিষয়ে মতিঝিল জোনের অতিরিক্ত উপপুলিশ কমিশনার মাজাহার বলেন, ‘জনসাধারণের চলাফেরা নির্বিঘ্ন করতে, যানচলাচল স্বাভাবিক রাখতে কিছু বিশৃঙ্খলা সৃষ্টিকারীদের আটক করা হয়েছে। নিশ্চিয় অবগত আছেন, এর আগে বিএনপির শান্তিপূর্ণ কর্মসূচিতে পুলিশ কোনও বাধা দেয়নি।’

পুলিশি অ্যাকশনে অসুস্থ হয়ে পড়েন অনেকে। পল্টন থানার ডিউটি অফিসার রেজভী আক্তার জানিয়েছেন, কমপক্ষে ৩০ জন নারী ও ২৭ জন পুরুষ নেতাকর্মীকে আটক করা হয়েছে।

শেয়ার করুন