চট্টগ্রামে বিক্ষোভ মিছিল, প্রতিবাদ সভা রবিবার
শাবিতে ছুরিকাঘাত অধ্যাপক জাফর ইকবালকে সিএমএইচে ভর্তি

দুবৃত্তের ছুরিকাঘাতে আহত সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মুহম্মদ জাফর ইকবালকে ঢাকা সিএমএইচে ভর্তি করা হয়েছে। ঘটনায় তাৎক্ষণিক বিক্ষোভ মিছিল করেছে চট্টগ্রামের ছাত্র-যুব-সংস্কৃতি কর্মী, পেশাজীবীসহ সর্বস্তরের সাধারণ মানুষ। রোববার বিকাল ৪টায় চেরাগী মোড়ে প্রতিবাদ সমাবেশ কর্মসূচী রয়েছে।

এর আগে শনিবার বিকেল সাড়ে ৫টার দিকে বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে ইলেকট্রিকাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং (ইইই) ফেস্টিভ্যালের সমাপনী অনুষ্ঠান চলাকালে তার ওপর এ হামলা চালানো হয়।

আহত অবস্থায় তাকে সিলেট ওসমানি মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হয়েছে। মঞ্চে বসে থাকার সময় পেছন থেকে তার মাথায় ছুরিকাঘাত করা হয়। এ ঘটনার প্রতিবাদে ক্যাম্পাসে সাধারণ শিক্ষার্থীরা বিক্ষোভ করছেন। এদিকে ছুরিকাঘাতকারী যুবককে আটক করেছে স্থানীয়রা। তাকে পিটুনি নিয়ে পুলিশে সোপর্দ করা হয়েছে।

প্রসঙ্গত, সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিংয়ের দায়ে পাঁচ ছাত্রকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এ প্রসঙ্গে অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল শুক্রবার এক অনুষ্ঠানে বলেছেন, ‘র‌্যাগিংয়ের দায়ে তাদের যে শাস্তি দেয়া হয়েছে তা আসলে খুবই কম। আমি ব্যক্তিগতভাবে মনে করি, তাদেরকে পুলিশের হাতে তুলে দেয়া দরকার ছিল এবং রাষ্ট্রীয় আইনে তাদের বিচার করার দরকার ছিল। তাদের অপরাধ প্রমাণ হওয়ায় শাস্তি দেয়া হয়েছে। শাস্তি গ্রহণ করে ওদের ক্ষমা চাওয়া উচিৎ ছিল। কিন্তু সেটা না করে তারা আন্দোলন করা শুরু করেছে। বিশ্বদ্যিালয়ের বাকি ছাত্রদের কষ্ট দিচ্ছে। শুধু তাই নয়; তারা শিক্ষকদের সাথে বেয়াদবিও করেছে। এটা খুবই লজ্জার।’

তার এ বক্তব্যের পরদিনই অধ্যাপক মুহম্মদ জাফর ইকবালকে ছুরিকাঘাত করা হলো। এর আগেও তিনি বহুবার প্রাণনাশের হুমকি পেয়েছেন। এমনকি যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে কথা বলায় জঙ্গিদের প্রকাশিত হিটলিস্টের প্রথম সারিতে তার নাম এসেছে। এতে তিনি পুলিশ প্রহরায় চলাফেরা করতেন।

শেয়ার করুন