নগর আ’লীগে একাধিক পদধারী নেতা ফিরছে একপদে

চট্টগ্রাম : আগামী নির্বাচনকে সামনে রেখে সংগঠনের তৃণমূল পর্যায়ের সাংগঠনিক নেতৃত্বকে ঢেলে সাজানো এবং ত্যাগী ও পরীক্ষিত নেতাকর্মীদের যথাযথ মূল্যায়নসহ বেশ কয়েকটি সিদ্ধান্ত নিয়েছে নগর আওয়ামী লীগ। এর মধ্যে নগর আওয়ামী লীগে যারা একাধিক পদে রয়েছেন, তাদের আগামী ৭ দিনের মধ্যে একটি পদ রেখে বাকিগুলো ছাড়তে হবে। মহানগর ও ওয়ার্ড আওয়ামী লীগকে না জানিয়ে দলীয় প্রতীক ব্যবহার করে প্রচারণামূলক বিলবোর্ড, পোস্টার, ফেস্টুন লাগাতে পারবেন না। যারা সামাজিক গ্রহণযোগ্যতা সম্পন্ন পরিচ্ছন্ন ব্যক্তি রয়েছেন তারা যদি আগ্রহী হন তাদেরকে অবশ্যই দলীয় সদস্যভুক্ত করতে হবে। বিএনপি জামাত, সমাজ বিরোধী এবং অপরাধ জগতের কাউকে সদস্য করা যাবে না।

শনিবার (৩ মার্চ) সকালে অনুষ্ঠিত নগর আওয়ামী লীগের বর্ধিত সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ট সহচর, জহুর আহমদ চৌধুরীর বাসভবনে বর্ধিত সভায় সভাপতিত্ব করেন মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী।

গৃহিত সিদ্ধান্তে বলা হয়, কেন্দ্রিয় নির্দেশনা অনুযায়ী মহানগর আওয়ামী লীগের ৪৪টি সাংগঠনিক ওয়ার্ডে সংগঠনের একজন দায়িত্বশীল কর্মকর্তার সরাসরি তত্ত্বাবধানে সদস্য সংগ্রহ ও নবায়ন কার্যক্রম পরিচালিত হবে। তিন মাসব্যাপী পরিচালিত এই কার্যক্রমে এলাকায় যারা সামাজিক গ্রহণযোগ্যতা সম্পন্ন পরিচ্ছন্ন ব্যক্তি রয়েছেন তারা যদি আগ্রহী হন তাদেরকে অবশ্যই দলীয় সদস্যভুক্ত করতে হবে। যদি কোন ধরনের ছলছাতুরী, দলীয় স্থানীয় নেতৃত্বের কারো ইন্ধনে বিএনপি জামাত, সমাজ বিরোধী এবং অপরাধ জগতের কাউকে সদস্য করলে, তাদের বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।

সভায় সংগঠনের সাধারণ সম্পাদক ও সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন সূচনা বক্তব্যে বলেন, সংগঠনকে তৃণমূল পর্যায় থেকে গতিশীল করার জন্য গৃহিত সিদ্ধান্তগুলো দলীয় নেতাকর্মীদের অবশ্যই পালন করা উচিত। বিচ্যুত হওয়ার কোন সুযোগ নেই। এই সিদ্ধান্ত বাস্তবায়নের ক্ষেত্রে মহানগর আওয়ামী লীগের বিশেষ পর্যবেক্ষণ টিম এখন থেকে নজরদারি করবে।

মহানগর ও ওয়ার্ড আওয়ামী লীগকে না জানিয়ে দলীয় প্রতীক ব্যবহার করে প্রচারণামূলক বিলবোর্ড, পোস্টার, ফেস্টুন লাগাতে পারবেন না। কেউ যদি তা করেন তার বিরুদ্ধে তাৎক্ষণিক সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে।

সমাপনী বক্তব্যে মাহতাব উদ্দিন চৌধুরী বলেন, বর্ধিতসভায় নেওয়া সিদ্ধান্তসমূহ বাস্তবায়িত হলে আগামী সাধারণ নির্বাচনে নগরীর ৬টি আসনে নৌকার বিজয় সুনিশ্চিত হবে।

সভায় ৭ মার্চ পালনের লক্ষ্যে বিকেল ৩টায় জেলা পরিষদ মার্কেট চত্বরে আলোচনা সভা এবং ওই দিন প্রতিটি ওয়ার্ডে সকাল থেকে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ সম্প্রচারসহ দিনটি পালনের নির্দেশনা দেয়া হয়। একই সাথে জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে নগরীর কেন্দ্রীয় শহীদ মিনারে দিনব্যাপী কর্মসূচি এবং ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস পালনোপলক্ষে বিভিন্ন কর্মসূচি হাতে নেওয়া হয়।
সভায় বক্তব্য রাখেন মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক রেজাউল করিম চৌধুরী, নির্বাহী কমিটির সদস্য হাজী মোহাম্মদ ইয়াকুব, নুরুল আলম শান্তি, থানা আওয়ামী লীগের মোহাম্মদ হারুনুর রশীদ, শাহাবুদ্দিন আহমেদ, হাজী ছিদ্দিক আলম, এম এ হালিম, ওয়ার্ড আওয়ামী লীগের পক্ষে হাজী শফিউল আলম, হাজী আলী বক্স, হাজী ইউনুচ কোম্পানী, এস এম আলমগীর, মোজাহেরুল ইসলাম চৌধুরী, আবদুল মান্নান, দিদারুল আলম মাসুম প্রমুখ।

সভামঞ্চে মহানগর আওয়ামী লীগের সহ সভাপতি নঈম উদ্দিন চৌধুরী, অ্যাডভোকেট সুনীল কুমার সরকার, খোরশেদ আলম সুজন, ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, জহিরুল আলম দোভাষ, যুগ্ম সাধারণ সম্পাদক এম এ রশীদ, কোষাধ্যক্ষ ও সিডিএ চেয়ারম্যান আবদুচ ছালাম, সংসদ সদস্য এম এ লতিফ, সম্পাদকমণ্ডলীর সদস্য নোমান আল মাহমুদ, শফিক আদনান, চৌধুরী হাসান মাহমুদ হাসনী, শফিকুল ইসলাম ফারুক, ছৈয়দ হাসান মাহমুদ শমসের, অ্যাডভোকেট ইফতেখার সাইমুল চৌধুরী, জহর লাল হাজারী প্রমুখ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন