হাটহাজারীতে দপ্তরীর ফাঁসির দাবিতে বিক্ষোভ, সড়ক অবরোধ

হাটহাজারী প্রতিনিধি : হাটহাজারীর কাটিরহাট উচ্চ বিদ্যালয়ে তৃতীয় শ্রেণির ছাত্রীকে পাশবিক নির্যাতন ও হত্যার অভিযোগে আটক হওয়া একই বিদ্যালয়ের দপ্তরী আপন চন্দ্রের ফাঁসির দাবিতে হাটহাজারী-নাজিরহাট সড়ক অবরোধ সহ বিক্ষোভ করেছে এলাকাবাসী ও ক্ষুব্ধ স্কুল শিক্ষার্থীরা।

সোমবার (১২ মার্চ) দুপুরে স্কুল সংলগ্ন উক্ত সড়কে শিক্ষার্থী, অভিভাবকসহ শত শত প্রতিবাদী লোকজন অবস্থান নেন। ৪০ মিনিটের অবরোধে সড়কের দুই পাশে শত শত যানবাহন আটকে পড়ে। খবর পেয়ে হাটহাজারী মডেল থানা পুলিশ উপস্থিত হয়ে যানচলাচল স্বাভাবিক করে দেয়।

কাটিরহাট সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ শাহাব উদ্দিনের সঞ্চালনায় বক্তব্য রাখেন হাটহাজারী উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা সাইদা আলম, বিদ্যালয়ের পরিচালনা পরিষদের সভাপতি এস এম আনোয়ার, বাংলাদেশ শিক্ষক সমিতির সভাপতি মোঃ রমজান আলি।

বক্তারা এ ধরনের ন্যাক্কারজনক ঘটনায় তীব্র প্রতিবাদ ও নিন্দা জানিয়ে বলেন, এই শিশুর উপর অমানবিক নির্যাতন ও হত্যাচেষ্টা কখনো মেনে নেয়া যায় না। কতটুকু পশুত্ব হলে মানুষ এ ধরনের ঘৃণ্য কাজ করতে পারে, দোষীর বিচার হবে কারণ দোষী আটক এবং তার বিরুদ্ধে মামলা রুজু হয়েছে জানিয়ে বক্তারা কোন সাম্প্রদায়িক হামলা বা কোনরুপ বিশৃংখলা না করতে শিক্ষার্থী ও উত্তেজিত এলাকাবাসীর প্রতি আহবান জানান।

মানবন্ধনে শিক্ষক আবুল কাশেম, বাংলাদেশ শিক্ষক সমিতির সহ সাধারণ সম্পাদক সৈয়দ নুরুল আবচারসহ অসংখ্য শিক্ষার্থী ও এলাকাবাসী উপস্থিত ছিলেন। মঙ্গলবার (১৩ মার্চ) সকাল ১১টায় হাটহাজারী উপজেলা প্রাঙ্গনে মানবন্ধন করবে বলে জানা যায়।

বিক্ষোভে অংশ নেওয়া এক শিক্ষার্থী জানান, বিদ্যালয় প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে এ ধরনের ন্যক্কারজনক ঘটনা অতীতে কখনোই ঘটেনি। নরপশু আপন চন্দ্র স্কুলের সুনাম ক্ষুন্ন করেছে। প্রশাসনের কাছে আটক ঐ নরপশুর ফাঁসির দাবি জানাচ্ছি। যাতে এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি না ঘটে।

উল্লেখ্য, কাটিরহাট আদর্শ উচ্চ বিদ্যালয় ও প্রাথমিক বিদ্যালয়টি পাশাপাশি। রোববার (১১ মার্চ) তৃতীয় শ্রেণির ওই ছাত্রী কাটিরহাট আদর্শ উচ্চ বিদ্যালয়ে ষষ্ঠ শ্রেণিতে পড়া বড় ভাইকে টিফিন দিতে স্কুলে গেলে আপন চন্দ্র মালী তার ভাইয়ের কাছে নিয়ে যাওয়ার কথা বলে তাকে দোতলায় নিয়ে পাশবিক নির্যাতন ও হত্যার চেষ্টা করে সেপটিক ট্যাংকে ফেলে দেয়। পরে শিক্ষকরা স্কুলের বিভিন্ন স্থানে শিশুটিকে খুঁজতে যান। পরে দফতরিকে ফোন করে ওই ছাত্রীর কথা জানতে চাইলে তিনি বলেন, সে বাড়িতে চলে গেছে। কিন্তু শিশুটি তখনো বাড়িতে যায়নি। খবর পেয়ে তার বাবা স্কুলে ছুটে আসে। অনেক খোঁজাখুঁজির এক পর্যায়ে সেপটিক ট্যাংক থেকে রক্তাক্ত অবস্থায় তাকে উদ্ধার করে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যায়। সে বর্তমানে চমেক হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে।

হাটহাজারী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা বেলাল উদ্দিন জাহাঙ্গীর বলেন, স্কুল ছাত্রীর বাবা মহোসিনুল করিম রোববার রাতে দপ্তরি আপন চন্দ্র মালীকে আসামি করে একটি মামলা দায়ের করে। মামলা নং-১৬, তারিখ-১১-৩-১৮।আদালত অভিযুক্ত আপন চন্দ্রকে আজ হাজতে প্রেরন করে।