পেঁপে চাষে ঘুরছে ভাগ্যের চাকা

উক্যহ্লা মার্মা

শামীম ইকবাল চৌধুরী : বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলা দুর্গম পাহাড়ী জনপদ সোনাইছড়ি ইউনিয়নের জোমখোলা গ্রাম। এই গ্রামের বাসিন্দা উক্যহ্লা মার্মা। এনজিও’র ঋণ আর ধার-দেনা করে জমি বন্ধক নিয়ে শুরু করেন পেঁপে চাষ। নিয়মিত পরিচর্যা আর নিরলস যত্নে উক্যহ্লা মার্মার হাতের পরশে দিন দিন বড় হতে শুরু করে পেঁপে গাছগুলো। এবার ফুলে ফলে ভরে উঠার পালা। স্বাবলম্বী হওয়ার পথে কৃষক উক্যহ্লা মার্মা স্বপ্ন পূরণের দ্বারপ্রান্তে।

উক্যহ্লা মার্মা জানান, স্থানীয় এক লোকের কাছ থেকে এক একর বিশ শতক জমি বন্ধক নিয়ে পেঁপে চাষ শুরু করেন। গত তিন মাস আগে এই জমিতে পেঁপের চারা লাগানো হয়। স্থানীয় এক বীজ ভান্ডার থেকে ভাল জাতের বীজ সংগ্রহ করে প্রথমে নার্সারী করেন এবং পরে বীজ লাগান।

বাগান মালিক উক্যহ্লা মার্মা বলেন, বিভিন্ন এনজিও সংস্থা থেকে লোন এবং নিজের পরিশ্রম করে উপার্জন করা মোট আড়াই লাখ টাকা তার এ পর্যন্ত ব্যয় হয়েছে। তিন বছরের জন্য জমিটি বন্ধক নিয়েছেন। বর্তমানে তার পেঁপে বাগানে প্রতিটি গাছে ফুল আর ফলে ভরপুর।

তিনি আরো জানান, সর্বপ্রথম উপজেলা সহকারী কৃষি অফিসার সুলক বড়ুয়া থেকে পরামর্শ নিয়ে বাগানে চারা রোপন শুরু করেন। এরপর থেকে নিজেই পরিচর্যা করছেন।

সরেজমিনে গিয়ে বাগান মালিক উক্যহ্লা মার্মার সাথে কথা বলে জানা যায়, এক একর বিশ শতক জমিতে বারশত পেঁপে গাছ লাগিয়েছেন। সবগুলো গাছে ফুল আর ফল ভরপুর। আগামী এক মাসের ভিতর সৃষ্টিকর্তা সহায় থাকলে বাজার জাত সম্ভব হবে। উক্যহ্লা মার্মা পেশায় একজন ভাড়ায় চালিত মটরবাইক চালক। গাড়ি চালিয়ে প্রতিদিনের আয় বাগানের পিছনে খরচ করেছেন।

তিনি আরো জানান, আবহাওয়া ও পরিস্থিতি অনুকুলে থাকলে ১০লাখ টাকা আয় করা সম্ভব হবে। তাছাড়া সরকারী ভাবে কিছু সহায়তা পেলে আরো উন্নত ভাবে বাগান করা সম্ভব হতো বলেও জানান।

শেয়ার করুন