স্বাধীনতার দিনে স্বাধীন ভাবনা

মাহমুদুল হক আনসারী : ১৯৭১ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাংলাদেশ স্বাধীন হয়েছে। ২৬শে মার্চ বাঙ্গালী জাতির স্বাধীনতা দিবস। ঘুরে ফিরে প্রতিবছর এ দিবস আসে। স্বাধীনতার ৪৭ বছর পার হচ্ছে। বঙ্গবন্ধুর ডাকে ৩০ লাখ ভাইবোনের রক্তের বিনিময়ে দেশ স্বাধীন হয়েছে। এখনো কাঁদছে শহিদদের আত্মা। শহিদদের ফরিয়াদ আহাজারি বিচার এখনো শেষ হয়নি। সেদিন বাঙ্গালি স্বাধীনতা চেয়েছিলো। তাই পশ্চিম পাকিস্তান থেকে পূর্ব পাকিস্তান আজকের বাংলাদেশ স্বাধীন হলো। নিশ্চয় সেদিনকার ইতিহাস সকলের জানার কথা, শোষণ নিপীড়ন নির্যাতন আর অধিকারের জন্যেই ছিল সে সংগ্রাম ও আন্দোলন। পাকিস্তানি শাসকের শোষনের বিরুদ্ধে বঙ্গবন্ধুর আন্দোলন ছিল যথাযথ। সে সংগ্রাম আর আন্দোলন না হলে দেশ স্বাধীন হতো না। তাই বঙ্গবন্ধু জাতির অবিসংবাদিত নেতা। বাঙ্গালি জাতির পিতা। তিনিই বাংলাদেশের স্থপতি। স্বাধীনতা দিবসের সাথে সাথে তাকে স্মরণ না করে পারা যায় না। বাঙ্গালি ইতিহাসের সাথে তিনি থাকবেন এটাই সত্য। ইতিহাসকে কখনো বিকৃত করা যায় না। ৭১সালে দেশ স্বাধীন হয়েছে বলেই জাতি আজ স্বাধীন।

স্বাধীনতার সুবাধেই এ জাতি স্বাধীন মানচিত্র পেয়েছে। পৃথিবীর বুকে বাঙ্গালী জাতি স্বাধীন জাতি হিসেবে সম্মান পাচ্ছে। জাতি হিসেবে বাঙ্গালী জাতি দুনিয়ার জাতিগত নেতৃত্বে অবদান রাখছে। সাহসী জাতি হিসেবে বাঙ্গালী জাতি মাথা তোলে দাড়াতে সক্ষম হয়েছে। বাংলাদেশ নানান ভাবে এগিয়ে যাচ্ছে। শিক্ষা স্বাস্থ্য উন্নয়নে বাংলাদেশ অনেক এগিয়ে। বাংলাদেশ তার নিজের পায়ে দাড়াবার মতো অবস্থানের পৌছতে সক্ষম হচ্ছে। স্বাধীনতার পর হতে গনতন্ত্র চর্চা অব্যাহত আছে। ধর্ম বর্ণ গোত্র নির্বিশেষে দেশ অনেক এগিয়ে। সমানতালে সারাদেশে উন্নয়ন চলছে। উন্নয়নে দেশ উন্নত দেশের কাছাকাছি পৌছতে যাচ্ছে। উন্নয়ন এখন দৃশ্যমান। বর্তমান সরকার উন্নয়নের সরকার হিসেবে সমাদৃত। তবে উন্নয়নের সাথে দুর্নীতির একটা যোগসূত্র রয়েছে। জনগন দুর্নীতির বিরোদ্ধে সোচ্চার ও প্রতিবাদী। দুর্নীতি প্রশাসনের নানা সেক্টরে জগদ্দল পাথরের ন্যায় এখন দৃশ্যমান। উন্নয়নের বিরাট একটি অংশ দুর্নীতির মাধ্যমে লুটপাট হচ্ছে। ফলে উন্নয়ন ও সুফল জনগন ঠিকমতো পাচ্ছে না। প্রশাসনের দপ্তরে ঘুষ আর দুর্নীতি শক্তভাবে প্রতিষ্ঠিত। সরকার ইচ্ছে করলেও প্রশাসনকে ঘুষ ও দুর্নীতি মুক্ত করতে পারছে না। ঘুষ ও দুর্নীতি থেকে কেউ মুক্তি পাচ্ছে না। বলতে গেলে অফিস আদালত শিক্ষা স্বাস্থ্য সব ক্ষেত্রেই দুর্নীতি এখন প্রকাশ্য। ঘুষ আদান প্রদানের মাধ্যমে চাকরি হয়। মেধার যাচাই বাছাই নেই বললেই চলে। দেশে প্রতিবছর লাখ লাখ শিক্ষিত বেকার বাড়ছে। সেই অনুপাতে তাদের কর্মসংস্থান সৃষ্টি হচ্ছে না। রাষ্ট্রের ক্ষমতাবানদের এসব বিষয় গুরুত্ব পাচ্ছে না। বেকার সমস্যা দেশের জন্য বড় একটি সমস্যা। এসমস্যা সমাধানে ক্ষমতাবানদের জোর প্রচেষ্টা থাকা চায়। গনতন্ত্র ও সুশাসন নাগরিক অধিকার। এ অধিকারের জন্যে বাংলাদেশ স্বাধীন হয়েছে। এসব অধিকার জনগনের মৌলিক প্রাপ্য।

রাজনীতি গনতন্ত্র সভা সমাবেশ মিছিল মিটিং নাগরিক অধিকার। বঙ্গবন্ধুর সমস্ত সংগ্রাম ছিল জনগনের মৌলিক অধিকার প্রতিষ্ঠার জন্য। বঙ্গবন্ধুর ডাকে সেদিন জনগন যুদ্ধ করে দেশ স্বাধীন করেছে। আজকে নতুন করে গনতন্ত্রের জন্য আন্দোলন করতে হবে কেন? গনতন্ত্র রাজনীতি নাগরিক অধিকার। এ অধিকার কেউ কেড়ে নিতে পারে না। বাঙ্গালী জাতি গনতন্ত্রকে শ্রদ্ধা ও লালন করে। স্বৈরাচারী শাসন কখনো এ জাতি মেনে নেবেনা। গনতান্ত্রিক নিয়মের বাইরে কোন শাসন এ জাতি গ্রহন করবে না। স্বাধীনতার এ দিনে জাতি গনতান্ত্রিক পরিবেশ চায়। স্বাধীনভাবে সভা সমাবেশ মিছিল মিটিং কথা বলার অধিকার চায়। গনতান্ত্রিক আন্দোলনের জন্য পরিবেশ চায়। সমস্ত দলের স্বাধীনভাবে কথা বলার অধিকার চায়। বাংলাদেশের আকাশ বাতাস পাহাড় নদী প্রতি ইঞ্চি মাটির সুরক্ষা চায়। স্বাধীন পতাকা মানচিত্র সুরক্ষায় সমস্ত নিরাপত্তা রাষ্ট্র করতে হবে। এক ইঞ্চি মাটিও কাউকে অন্যায়ভাবে ব্যবহার করতে দেয়া যাবেনা। স্বাধীন আকাশ স্বাধীন মানচিত্র সুরক্ষায় ক্ষমতাবানদের সর্বদা প্রস্তুত থাকতে হবে। আগ্রাসী সমস্ত ষড়যন্ত্রকে মোকাবিলার ঐক্যবদ্ধ প্রচেষ্টা থাকতে হবে। স্বাধীনতার এ দিনে সমস্ত হানাহানি মতবিরোধ পার্থক্য ভুলে জাতির স্বার্থে জাতীয় ঐক্য হতে হবে। নাগরিকের মৌলিক অধিকার নাগরিক অধিকার প্রতিষ্ঠা করতে হবে। কোনো নাগরিক যেন মানবাধিকার থেকে বঞ্চিত না হয়। অন্ন বস্ত্র বাসস্থান শিক্ষা স্বাস্থ্য সমস্ত নাগরিক অধিকার রাষ্ট্রকে নিশ্চিত করতে হবে। মূলত যে উদ্দেশ্যে রাষ্ট্রের উৎপত্তি সে উদ্দেশ্য বাস্তবায়ন হতে হবে। স্বাধীনতার মহান এদিনে নাগরিকের মৌলিক অধিকার প্রতিষ্ঠা হউক সেটায় প্রত্যাশা।

লেখক: মাহমুদুল হক আনসারী, প্রাবন্ধিক, গবেষক, কলামিষ্ট, মোবাইল: ০১৮১৪৮৭৩৩৫৪

শেয়ার করুন