বাংলাদেশ ও ভারতে মেডিকেল ট্যুরিজম প্রসারে বিপুল সম্ভাবনা রয়েছে

সাংসদ সাবিহা নাহার বেগম বলেন, বাংলাদেশ-ভারত উভয় দেশে মেডিকেল ট্যুরিজম প্রসারে বিপুল সম্ভাবনা রয়েছে।

মঙ্গলবার (২৭ মার্চ) বিকেল ৫টায় তৃণমূলনারী উদ্যোক্তা সোসাইটির উদ্যোগে এবং চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রির সহযোগিতায় সিডব্লিও সিসিআই এর সেমিনার হলে আয়োজিত আইভিএফ ও গাইনী বিষয়ক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন তিনি।

তিনি আরো বলেন, দেশের নারীদের জন্য এই ধরনের সেমিনার অত্যন্ত সময়োপযোগী। বিশেষ করে চট্টগ্রাম অঞ্চলে বিপুল পরিমান নারী বন্ধ্যাত্বজনিত রোগে ভুগছেন। তাদের চিকিৎসার সঠিক নির্দেশনা প্রয়োজন।

বিশেষ অতিথির বক্তব্যে ওজিএসবি এর সাধারণ সম্পাদক ডা. সাহেনা আক্তার বলেন, চিকিৎসা বিজ্ঞান বর্তমানে অনেক দুর এগিয়ে গেছে। এখন প্রয়োজন সচেতনতা বৃদ্ধির। স্থানীয় এবং আন্তর্জাতিকভাবে রোগীদের জন্য নানান সুযোগ-সুবিধার ব্যবস্থা করা আছে।

ইউএসটিসি এর এস্যোসিয়েট প্রফেসর ডা. মাফরুহা খানম পরাগতার বক্তব্যে বলেন, গত ১০ বছর যাবৎ আমরা চট্টগ্রামে আইভিএফ রোগীদের নিয়ে গবেষণা করে যাচ্ছি এবং ইতিমধ্যে আমরা অনেক সফলতাও পেয়েছি।

সভাপতির বক্তব্যে চিটাগাং উইম্যান চেম্বারের সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট আবিদা মোস্তফা বলেন, নারীদের জন্য অত্যন্ত প্রয়োজনীয় বিশেষ করে সন্তানহীন নারীদের জন্য অত্যন্ত সহায়কমূলক এই অনুষ্ঠান আয়োজনের জন্য তৃণমূলনারী উদ্যোক্তা সোসাইটি (গ্রাসরুটস্)-কে ধন্যবাদ জানাচ্ছি।

ভবিষ্যতে নারীদের জন্য এই ধরনের অনুষ্ঠান আয়োজনের আহবান জানিয়ে তিনি বলেন সঠিক তথ্যের অভাবে বিনা-চিকিৎসায় প্রচুর নারী ভোগান্তির স্বীকার হচ্ছে। তাদের জন্য এই ধরনের অনুষ্ঠান অত্যন্ত সহায়ক হবে।

উইম্যান চেম্বারের ভাইস-প্রেসিডেন্ট ডা. মুনাল মাহবুব তার বক্তব্যে বলেন এই ধরনের কর্মকান্ডের মাধ্যমে শুধু চিকিৎসা ব্যবস্থা নয়, আমাদের পর্যটন শিল্পের বিকাশের সুযোগ রয়েছে।

অনুষ্ঠানের শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন তৃণমূলনারী উদ্যোক্তা সোসাইটি (গ্রাসরুটস্) এর প্রধান নির্বাহী হিমাংশু মিত্র। অনুষ্ঠানে আইভিএফ এর উপর পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশান করেন ভারতের কিউরিক হাসপাতালের কনসালটেন্ট গাইনোকলোজিষ্ট এবং ফারটিলিটি স্পেশালিষ্ট ডা. সত্যেন্দ্র প্রভু।

এছাড়াও সেমিনারে অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন কিউরে হাসপাতালের ডা. সুদর্শন যোশী, হেলথ এক্সপ্লোরা ডট কম এর কো-ফাউন্ডার ও সিইও অপূর্ব সুলে।

শেয়ার করুন