উন্নয়নের সাথে কর্মসংস্থান চাই

মাহমুদুল হক আনসারী : দেশে যে কোনো সময়ের চেয়ে উন্নয়নে এগিয়ে চলছে দেশ। উন্নয়ন হচ্ছে রাজধানী ঢাকাসহ দেশের প্রতিটি এলাকায়। লাখ কোটি টাকার উন্নয়ন চোখে পড়ার মতো। জনগণ দেশের সার্বিক উন্নয়ন চায় দুর্নীতিমুক্ত। উন্নয়নের সাথে হাজার কোটি টাকা দুর্নীতির মাধ্যমে কারো কারো পকেটস্থ হচ্ছে সেটাও জনগণ দেখছে। তবুও আওয়ামীলীগ সরকার স্বাধীনতার পর বর্তমানে যে উন্নয়ন করে যাচ্ছে সেটা অতীতে কোনো সরকার দেখাতে পারেনি। সে জন্য বর্তমান সরকারকে জনগণ এক প্রকার সাধুবাদ জানাচ্ছে। কোন কোন সেক্টরে উন্নয়ন হচ্ছে কী পরিমাণ উন্নয়নে অগ্রগতি জনগণ পাচ্ছে সেটা জনগণ দেখছে, সে বিষয় আমার বলার উদ্দেশ্য না।

আমি বলতে যাচ্ছি কর্মসংস্থান বিষয় নিয়ে। উন্নয়নের সাথে দেশে বেকার যুবগোষ্ঠীর কর্মসংস্থানের কথা বলছি। দেশে প্রতিবছর নতুন নতুন স্কুল, কলেজ বিশ্ববিদ্যালয় কারিগরী প্রতিষ্ঠান গড়ে উঠছে। শিক্ষার হার বৃদ্ধি পাচ্ছে। শহর গ্রাম সমানতালে সরকারের শিক্ষা বিস্তারের নানা সুযোগে শিক্ষার হার বাড়ছে।প্রতি বছর সরকারী বেসরকারী বিশ্ববিদ্যালয় কলেজ হতে শিক্ষা সমাপ্ত করে বিভিন্ন বিষয় পাশ করে বের হচ্ছে যুব সমাজ। তাদেরকে জনগণ শিক্ষিত যুব-যুবতী হিসেবে চিনে। এ শিক্ষিত যুব-যুবতীর সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। পরিসংখ্যান ব্যুরো সম্প্রতি একটি রিপোর্ট করেছে, সেখানে দেখা যাচ্ছে চার কোটি বিরাশি লাখ আশি হাজার প্রকৃত বেকার। বাংলাদেশে বর্তমানে প্রায় ১৭ কোটি মানুষ বলে নানা সূত্র থেকে জানা যায়। এ সংখ্যাকে অনেকেই কমিয়ে বলতে দেখা যায়। কেউ কেউ এর চেয়ে বেশী হবে বলে মন্তব্য করেন। তার সাথে রোহিঙ্গা জনগোষ্ঠীর বাড়তি চাপতো আছেই। দেশী বিদেশী বৈধ আর অবৈধ নাগরিক নিয়ে বাংলাদেশে জনসংখ্যার চাপ বাড়ছে বলতে হবে। কমার কোনো সম্ভাবনা আপাতত নেই।

অন্যদিকে রোহিঙ্গা পল্লীতে প্রতিদিন শত শত নবজাতক শিশুর জন্ম হচ্ছে। সেটায় বাংলাদেশে খাদ্য, আলো, বাতাস পরিবেশের জন্য বাড়তি চাপ। যাক সে কথা আমার বক্তব্য হলো দিন দিন বেকার সংখ্যা বাড়ছে। বেকারদের কর্মসংস্থান সৃষ্টির উদ্দেশ্য রাষ্ট্র বেশী উদ্দোগী নয় বলে আমার মনে হয়। দেশে যে সময় যে সরকার যখন আসে তারা যেভাবে দেশকে সার্বিকভাবে উন্নয়ন করতে চেষ্টা করেন, তার সাথে কর্মসংস্থানের উদ্যোগী হলে দেশ অনেকভাবে আরো এগিয়ে যেতো বলে বিজ্ঞ মহলের ধারণা। কিন্তু স্বাধীনতার পর সরকার যায় আসে। শিক্ষার উন্নয়ন শিক্ষা বিস্তারে নানা কর্মসূচী গ্রহণ করেন। শিক্ষার ব্যাপক প্রসার ও প্রচার অগ্রগতি হচ্ছে। কিন্তু কর্মসংস্থান যেভাবে হওয়ার কথা ছিলো তেমনটি হচ্ছেনা। দেশে যে হারে বেকার বিশেষত শিক্ষিত বেকার বাড়ছে তাতে করে শিক্ষার প্রতি অনিহা বাড়ছে ছাত্র ও অভিভাবকদের পক্ষ হতে। একজন ছেলেকে লেখাপড়া করিয়ে মানুষ করতে যে পরিমাণ অর্থ কষ্ট ত্যাগ করে অভিভাবকগণ ছেলে সন্তানদের পেছনে ব্যয় করছেন, তারা পড়ালেখা শেষ হওয়ার পর যখন তার কোনো কর্মসংস্থান রাষ্ট্র ও সমাজ দিতে পারেনা তখন হতাশার পাহাড় নেমে আসে ঐ পরিবারে। কিন্তু এধরনের একটা জাতীয় সমস্যা এবং গুরুত্বপূর্ণ বিষয়ে রাষ্ট্রের যেভাবে উদ্যোগী হওয়ার কথা ছিলো ঠিক সেভাবে কিন্ত নিতে দেখছি না। ফলে মাদকসেবী, নেশার জগতে আনাঘোনা, সন্ত্রাসী কর্মকান্ড মিশতে যাচ্ছে মেধাবী শিক্ষিত একটি বিশাল অংশ। তারা যখন সময়মতো চাকুরী পায়না, সময়মতো তাদের প্রয়োজনীয় খরচ যোগান করতে পারেনা, আর তখন তারা হয়ে পড়ে সন্ত্রাসী, জঙ্গী, মাদকসেবীদের টার্গেট। সরকার সন্ত্রাস, জঙ্গীবাদ মাদকের বিরুদ্ধে বহু প্রচার প্রচারণা অর্থ ব্যয় করছে। কিন্তু কর্মসংস্থানের প্রয়োজনীয় উদ্যোগ নিচ্ছেন না। কর্মসংস্থানের জন্য দেশে শিল্পজোন গড়ে তুলার কথা শুনা গেলেও সময়মতো তা বাস্তবায়ন হয়না। কর্মসংস্থানের আশায় আশায় শিক্ষিত মানুষগুলো বুড়ো হয়ে চাকুরীর বয়স হারাচ্ছে।

অন্যদিকে মুক্তিযোদ্ধার কোটা, চাকুরীজীবীদের বয়স বৃদ্ধি নানা অজুহাতে চাকুরীর প্রত্যাশীরা ভোগান্তিতে পড়ছে। সব ধরনের কোটা বন্ধ করে মেধা যাচাই বাছাইয়ের মাধ্যমে যোগ্যতার ভিত্তিতে চাকুরী প্রাপ্তী নিশ্চিত করা দরকার। শিক্ষিত বেকার জনগোষ্ঠীকে কর্মসংস্থান না করে তাদেরকে কতিপয় রাজনৈতিক দল হীন স্বার্থে ব্যবহার করছে। সে কারণে ও রাজনৈতিক সরকার যুবকদের কর্মসংস্থানে কম আগ্রহী বলে মনে হয়। এসব ধরনের চিন্তা থাকা ঠিকনা। দেশকে বিশ্বের দরবারে উন্নয়ন ও অগ্রগতির সম্মানের সাথে এগিয়ে নিতে হলে যে কোনো মূল্যে বেকার জনগোষ্ঠীর চাপ কমাতে হবে। কর্মসংস্থান সৃষ্টি করে তাদের সম্মানজনকভাবে খেয়ে দেয়ে বেঁচে থাকার অধিকার রাষ্ট্রকে করে দিতে হবে। যতই উন্নয়ন আর মধ্যম আয়ের দেশ বলিনা কেনো কর্মসংস্থান সৃষ্টি করে শিক্ষিত মানুষ গুলোকে কাজে না লাগাতে পারলে সেদেশকে উন্নয়নশীল দেশের সারিতে পৌঁছানো সম্ভবনা। সরকার রাজনৈতিক দল বেসরকারী প্রতিষ্ঠান সমূহকে প্রায় অর্ধেক বেকার মানুষের স্ব-স্বক্ষেত্রে যোগ্যতা ও মেধার ভিত্তিতে কর্মসংস্থান করতে হবে। কর্মসংস্থানকে পাশ কাটিয়ে দেশের অন্যসব উন্নয়ন দিয়ে মানুষের পেট ভরবেনা। ক্ষুধার জ্বালা নিবারণ আর পরিবারের ভরণ পোষণের জন্য অর্থ চায়। আর এ অর্থ আসবে চাকুরী বা কর্মসংস্থান থেকে। এ ব্যবস্থা করতে হবে সমাজ ও রাষ্ট্রকে। এটা যতদিন সম্ভব হবেনা রাষ্ট্র যতই বলুক উন্নয়ন আর অগ্রগতিতে স্বয়ংসম্পন্ন সেটা অন্ততপক্ষে আমাদের মতো যারা সমাজ ও মানবগবেষক আমরা মানতে রাজিনা। তাই বেকারের সংখ্যা কোনো অবস্থায় বাড়তে দেয়া যাবেনা। প্রতিবছর যে হারে শিক্ষিত বেকার শিক্ষা সমাপ্ত করে বের হয় অন্তত পক্ষে তাদেরকে কর্মসূচী করে পুনর্বাসন করতে উদ্যোগ নিতে হবে।

আমি বিশ্বাস করি বর্তমান সরকারের প্রধান, বঙ্গবন্ধুর কন্যা জননেত্রী শেখ হাসিনা যেভাবে দেশকে উন্নয়ন অগ্রগতিতে এগিয়ে নিয়ে চলছেন, তা লিখে এবং বলে শেষ করা যাবেনা। বঙ্গবন্ধুর বাস্তব সোনার বাংলাদেশ তিনিই বাস্তবায়ন করছেন। আমি আশা করব তিনি যদি ইচ্ছে করেন মাত্র কয়েক বছরের ব্যবধানেই এদেশের সমস্ত যুব সমাজকে বেকারের কঠিন যন্ত্রণা থেকে মুক্ত করতে পারেন। তিনি একটু উদ্যোগ নিলেই ইনশাআল্লাহ এদেশ বেকারমুক্ত আর সন্ত্রাস জঙ্গী মাদক মুক্ত হতে বেশী সময় প্রয়োজন হবেনা। তাই আশা করব, দেশে উন্নয়নের সাথে কর্মসংস্থান তৈরী করে অর্ধেক বেকার জনগোষ্ঠীর কর্মসংস্থান ব্যবস্থা করা হউক। এ দাবী কর্মসূচী বাস্তবায়ন একমাত্র বর্তমান প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর কন্যার পক্ষেই সম্ভব বলে জাতি মনে করে। মাননীয় প্রধান মন্ত্রী উদ্যোগী হলে সঠিক পদক্ষেপ গ্রহণ করলে দেশী বিদেশী বিনিয়োগের মাধ্যমে বিপুল কর্মসংস্থান জাতি দেখবে। সে আশার আলো দেখতে চায় কর্মমুখী জনগোষ্ঠী।

লেখক : মাহমুদুল হক আনসারী, প্রাবন্ধিক, গবেষক, কলামিষ্ট, মোবাইল: ০১৮১৪৮৭৩৩৫৪

শেয়ার করুন