'লোকে বলে এটা আমার, ওটা আমার কিন্তু আমি কার তার খবর নাই'
নাঙ্গলকোট ছোট ফতেপুর দরবারে বার্ষিক ওরশ ৯ই এপ্রিল

সুমন চৌধুরী (কুমিল্লা থেকে) : প্রতি বছরের ন্যায় এবারও চরণদ্বীপ দরবার শরীফের খলিফায়ে আজম হযরতের গোলামের গোলাম সামছুল হক প্রচারে পেটেন শাহ’র (মা:জি:আ:) উদ্যোগে কুমিল্লা নাঙ্গলকোট ছোট ফতেপুর দরবারে বার্ষিক ওরশ ২৬শে চৈত্র মোতাবেক ৯ই এপ্রিল অনুষ্ঠিত হবে। ওরশ উপলক্ষ্যে বিভিন্ন কর্মসূচী হাতে নিয়েছে ওরশ উদযাপন কমিটি।

উল্লেখযোগ্য কর্মসূচির মধ্যে সোমবার (৯ই এপ্রিল) ছোট ফতেপুর দরবার প্রাঙ্গণে গোসলশরীফ, কোরআন খতম, খতমে গাউছিয়া, খতমে জারিয়া, ওয়াজ মাহফিল, জিকির আজকার ও মিলাদের আয়োজন করা হয়েছে। জেলার বরণ্য আলেম মাশায়েখগণ ওয়াজ মাহফিলে তশরিফ করবেন। বিশেষ মোনাজাতের পর ছিলছিলা-এ গাউছুল আজম মাইজভান্ডারী প্রচলিত মাইজভান্ডারী তরিকার আত্মার খোরাক ভান্ডারী কালাম পরিবেশন করা হবে। বিভিন্ন জেলা থেকে আগত কাওয়াল ভান্ডারী কালাম পরিবেশন করবেন বলে জানা গেছে। প্রতি বছরে হাজার হাজার ভক্ত আশেকগণ দোয়া, দয়া, রহমত ও মনসকাম পুরনে ছোট ফতেপুর দরবারে আসেন।

এদিকে ২৬শে চৈত্র প্রধান দিবসকে সামনে রেখে পুরো নাঙ্গলকোট-সহ বিভিন্ন জেলায় ভক্ত আশেকগণের মধ্যে উৎসবের আমেজ বিরাজ করছে। নাঙ্গলকোট বাজার, ছোট ফতেপুর, বড় ফতেপুর ও দরবারের আশপাশ এলাকায় ছোট বড় তোরন নির্মাণ করা হচ্ছে। পাশাপাশি লাগানো হচ্ছে ফেস্টুন, ব্যানার। বিলি করা হচ্ছে লিফলেট। দূরদূরান্ত থেকে আগত ভক্ত আশেকদের গাড়ি রাখার পার্কিং-এর ব্যবস্থা করা হয়েছে। কয়েক শতক জমির ওপর প্যান্ডেল তৈরী করা হয়েছে। নামাজের জন্য করা হয়েছে, বিশেষ ব্যবস্থা মুসল্লীদের ওজু করার জন্য বিশেষ ব্যবস্থা করা হয়েছে। বসানো হয়েছে অতিরিক্ত শৌচাগার। পুরো দরবার আলোকিত করার জন্য কয়েক লক্ষ লক্ষ ছোট বড় লাইট দিয়ে সাজানোর পরিকল্পনা চলছে। এছাড়া দর্শনার্থীদের কেনাকাটার জন্য মেলার ব্যবস্থা করা হয়েছে। জানা গেছে, ভক্ত আশেকগণের যাতে কোন অসুবিধা না হয় তার জন্য চার স্তরের স্বেচ্ছাসেবক দল নিয়োগ করা হয়েছে। প্রতি দলে ৪০জন “স্বেচ্ছাসেবক কর্মী কাজ করবেন। এছাড়া জানমাল নিরাপত্তা নিশ্চিত করতে ও বিশৃঙ্খলা ঠেকাতে আইন শৃঙ্খলা বাহিনী দায়িত্বে থাকবে।

নাঙ্গলকোট ওরশ উদযাপন কমিটির প্রধান দায়িত্বে থাকা মো: শিমুল জানান, পেটেন শাহ (মা:জি:আ:) ছোট ফতেপুরসহ পুরো নাঙ্গলকোটকে আলোকিত করেছে। তিনি বিপথে যাওয়া যুবকদের পথে এনেছেন এমন অনেক নজীর এই নাঙ্গলকোটে রয়েছে। অনেক অসাধ্যকে সাধন করেছেন এই পেটেন শাহ্।

এলাকাবাসী জানায়, পাকিস্তান আমল থেকে পেটেন শাহ (মা:জি:আ:) ব্যবসা করতেন, তিনি সামছু কোম্পানী নামে পরিচিত ছিলেন। ব্যবসায়ীদের বাড়িতে থাকে তিন/চার তলা বিল্ডিং থাকে, গাড়িতে যাওয়া আসা করে। অথচ পেটেন শাহ’র (মা:জি:আ:) তা নেই। তিনি সব সময় সাধারণ মানুষের ন্যায় জীবন যাপন করেন। সাজগোজেরও তেমন বাহার নেই। তিনিই একমাত্র হাক্কানী পীর যে সবসময় মা-বাবার সেবা করা, হালাল-হারাম বেছে খাওয়া, অপরের হক নষ্ট না করা, ৫ ওয়াক্ত নামাজ আদায়করা সহ ইত্যাদির পরামর্শ দেন।

ওরশ পরিচালনা কমিটির প্রধান আবু শাহাদাত আলী জানান, প্রতি বারের মত এবারও আমরা যথেষ্ট এন্তেজাম এর ব্যবস্থা করেছি। হিন্দু ধর্মাবলম্বীদের জন্যও তবুরকের ব্যবস্থা রাখা হয়েছে। নাঙ্গলকোট ছোট ফতেপুর, বড় ফতেপুর, কাফেলাসহ বিভিন্ন জেলায় তবুরক বন্টনের ব্যবস্থাও করা হয়েছে। এতে আল্লাহর রহমতে কোন কমতি হবে না।

পারিবারিক সূত্রে জানা যায়, হযরত সামছুল হক পেটেন শাহ (মা:জি:আ) ৫ শাহাজাদা ও ১ শাহজাদীর জনক। ছোট শাহজাদা মো: বাচা মিয়া তার খেদমতে রয়েছেন। ব্যবসা জীবনে তিনি চরণদ্বীপ দরবার শরীফের খেদমতে ছিলেন। হযরত গোলাম আহমদ খায়রুল বশর আল ফারুকী প্রকাশ মাইজ্জা মিয়ার কাছ থেকে তিনি খেলাফত প্রাপ্ত হন। হযরত খায়রুল বশর আল ফারুকী গাউছুল আজম সৈয়দ আহমদ উল্লাহ কেবলা কাবায় প্রথম ও প্রধান খলিফা কুতুবুল আকতাব হযরত মাওলানা শাহ সুফী শেখ অছিয়র রহমান আল ফারুকীর মেজ সন্তান। তার সন্তানের নাম হযরত আবুল বশর আল ফারুকী ইমাম চরনদ্বীপী। হযরত খায়রুল বশর আলফারুকী বাবাজান কেবলা হযরত গোলামুর রহমান বাবা ভান্ডারীর প্রথম খলিফা ছিলেন।

ভক্ত আশেগণের মতে, আমাদের পীর সাহেব সবসময় মা-বাবার সেবা করা, হালাল, হারাম বেছে খাওয়া, এতিমের হক নষ্ট না করা, পাঁচ ওয়াক্ত নামাজ পড়াসহ আদবের শিক্ষা দিয়েছেন। তিনি বলেন, আদবে খোদামিলে, বেয়াদবের কোথাও জায়গা হয় না। বাদশা আকবর খালি হাতে দুনিয়াতে এসেছেন আবার খালি হাতে চলে গেছেন। তাহলে আমার ধন, দৌলত, গাড়ী, বাড়ীর দরকার কী? আমাদেরকেও খালি হাতে যেতে হবে। লোকে বলে এটা আমার, ওটা আমার কিন্তু আমি কার তার খবর নাই।

তথ্য মতে- জাতি, ধর্ম, বর্ণ, নির্বিশেষে সকলের জায়গা হয় মাজার শরীফে। গাউছুল আজম মাইজভান্ডারীর এই রেওয়াজ হাশরতাক জারী থাকবে ইনশাল্লাহ।

শেয়ার করুন