কোটা সংস্কারের দাবিতে গাজীপুরে বিক্ষোভ-অবরোধ

কোটা সংস্কারেরর দাবিতে গাজীপুরে বিক্ষোভ ও সড়ক অবরোধ করেছে বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের শিক্ষার্থীরা।

বুধবার (১১ এপ্রিল) সকালে ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে ভাওয়াল বদরে আলম সরকারি কলেজের শিক্ষার্থীরা।

শিক্ষার্থী ও স্থানীয়রা জানায়, গাজীপুরের ভাওয়াল বদরে আলম সরকারি কলেজ ও কাজী আজিম উদ্দিন কলেজের শিক্ষার্থীরা ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করে। একপর্যায়ে শিক্ষার্থীরা মহাসড়কের ওপর একটি বাস দিয়ে ব্যারিকেড সৃষ্টি করে সড়কটি বন্ধ করে দেয়।

এ সময় শিক্ষার্থীরা কোটা সংস্কারের দাবিতে নানা স্লোগান দেয়। অপরদিকে প্রায় একই সময় গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মূল ফটকের সামনে কোটা সংস্কারের দাবিতে বিক্ষোভ করেছে।

শিক্ষার্থীদের বিক্ষোভ ও অবরোধের কারণে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে সব প্রকার যান চলাচল বন্ধ হয়ে যায়। এতে ভোগান্তিতে পড়ে হাজার হাজার মানুষ।

নাওজোর হাইওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ ইন্সপেক্টর মোঃ অহিদুজ্জামান জানান, শিক্ষার্থীরা ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করায় যান চলাচল সাময়িক বন্ধ ছিল।

ভাওয়াল বদরে আলম সরকারি কলেজের শিক্ষার্থী বিপ্লব শেখ জানান, সারাদেশে কোটা সংস্কারের দাবিতে বিক্ষোভ করছে শিক্ষার্থীরা। এ নিয়ে বিভিন্ন মন্ত্রীরা যেভাবে কথা বলছে তা দুঃখজনক। কোটা সংস্কারের দাবিতে আমাদের বিক্ষোভ অব্যাহত থাকবে।

এদিকে, কোটা সংস্কারের দাবিতে গাজীপুরে ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (ডুয়েট) শিক্ষার্থীরা বিক্ষোভ ও সড়ক অবরোধ করেছে। বুধবার সকালে ঢাকা-জয়দেবপুর সড়কের গাজীপুর শহরের শিববাড়িমোড় এলাকায় এ কর্মসূচি পালন করে তারা।

বেলা ১১টার দিকে ডুয়েটের ক্যাম্পাস থেকে মিছিল নিয়ে কয়েকশ শিক্ষার্থী কোটা সংস্কারের দাবিতে শিববাড়ি ত্রিমোড়ে পৌঁছে। এ সময় তারা জয়দেবপুর চৌরাস্তার দিকে যেতে থাকলে পুলিশ বাধা দেয়।

পরে শিক্ষার্থীরা শিববাড়িমোড়ে রাস্তার ওপর অবস্থান নিয়ে বিক্ষোভ করতে থাকে। এ সময় শিববাড়ি ত্রিমোড় এলাকার রাস্তাগুলোতে যানজটের সৃষ্টি হয়। প্রায় পৌনে একঘণ্টা সেখানে শিক্ষার্থীরা অবস্থান করে ক্যাম্পাসে ফিরে যায়।

জয়দেবপুর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ আমিনুল ইসলাম জানান, শিক্ষার্থীরা কিছুক্ষণ শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালন করে ক্যাম্পাসে ফিরে গেছে।

শেয়ার করুন