চকরিয়ায় মৎস্য ঘেরে বিষক্রিয়ায় তরুন উদ্যোক্তার স্বপ্নভঙ্গ

মোহাম্মদ উল্লাহ : চকরিয়ায় একটি মৎস্য প্রকল্পে বিষ দিয়ে প্রায় ১১লাখ টাকার মূল্যের মাছ মেরে ফেলা হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। ঘটনাটি ঘটেছে উপজেলার ঢেমুশিয়া ইউনিয়নের ছয় কুড়িটিক্কা গ্রামের সরওয়ার আলমের মৎস্য প্রকল্পে।

বৃহস্পতিবার (১২ এপ্রিল) রাতে তার মৎস্য প্রকল্পের একটি পুকুরের সব মাছ মরে ভেসে উঠে। এ ঘটনায় মৎস্য প্রকল্পের মালিক বিষয়টি চকরিয়া থানায় অবহিত করেছেন বলে জানিয়েছেন।

মৎস্য প্রকল্পের মালিক সরওয়ার আলম জানান, বৃহস্পতিবার রাতে তার মৎস্য প্রকল্পের ৫টি পুকুরের মধ্যে একটি পুকুরের সব মাছ মরে ভেসে উঠে। এক রাতেই প্রায় ১১লাখ টাকার মাছ মরে যায়। তার মতে কেউ শত্রুতা করে তার পুকুরে বিষ দিয়েছে। বিষক্রিয়ায় পুকুরের সব মাছ এক সাথে মরে গেছে।

সরওয়ার আলম বলেন, তিনি এক বছর আগে ঢেমুশিয়া ইউনিয়নের ছয় কুড়িটিক্কা গ্রামে ৮ কানি জমি নিয়ে ৫টি পুকুর খনন করে এই মৎস্য প্রকল্প তৈরী করেন। ওই প্রকল্প থেকে এ বছর প্রথম দফায় ১৮লাখ টাকা মূল্যের পাংগাস, নাইলেটিকা ও কার্প মাছ বিক্রি করেন। প্রথম পর্যায়ে ওই পরিমান টাকার মাছ বিক্রি করতে পারায় ২য় পর্যায়ে আরও অধিক লাভের আশায় ২২লাখ টাকা বিনিয়োগ করেন। দ্বিতীয় পর্যায়ের মাছ যখন বড় হয়ে বিক্রি করার সময় হয়েছে ঠিক সেই মুহুর্তেই এই শত্রুতা।

তিনি জানান, অনেক টাকা ধার কর্জ করে এই মৎস্য প্রকল্প তৈরী করা হয়েছে। এক সাথে প্রায় ১১লাখ টাকার মাছ মেরে ফেলায় তার স্বপ্নভঙ্গ হয়েছে। এ ঘটনায় তরুন উদ্যোক্তা মৎস্য চাষী সওয়ার আলম নিরাশ হয়ে পড়েছেন। তার অন্যান্য পুকুর গুলোতেও এ ঘটনা ঘটতে পারে বলে তিনি আশংকা প্রকাশ করছেন।

শুক্রবার (১৩ এপ্রিল) সকাল পর্যন্ত তিনি ওই ১টি পুকুর থেকে প্রায় ৭০মন মরা মাছ তুলেছেন বলে জানিয়েছেন। এ ব্যাপারে তিনি চকরিয়া থানায় জিড়ি দায়ের করেছেন বলে জানিয়েছেন।

শেয়ার করুন