গাজীপুর সিটি নির্বাচন : মেয়র পদে লড়বেন ৭ প্রার্থী, ৩৪৭ কাউন্সিলর

গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনে মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিনে সোমবার (২৩ এপ্রিল) মেয়র প্রার্থীসহ ৩৬ প্রার্থী তাদের মনোনয়নপত্র প্রত্যাহার করেছেন। এর মধ্যে স্বতন্ত্র প্রার্থীসহ দুইজন মেয়র প্রার্থী, ৩১ জন সাধারণ কাউন্সিলর ও ৩ জন সংরক্ষিত মহিলা কাউন্সিলর প্রার্থী তাদের প্রার্থীতা প্রত্যাহার করেন। ফলে মেয়র পদে প্রতিদ্বন্দ্বী প্রার্থী রয়েছেন ৭ জন। সাধারণ কাউন্সিলর পদে ২৫৬ জন ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ৮৪ জন প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতা করছেন।

নির্বাচনের রিটার্নিং অফিস সূত্রে জানা গেছে, সোমবার স্বতন্ত্র মেয়র প্রার্থী এসএম সানাউল্লাহ ও জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) মনোনীত মেয়র প্রার্থী মোঃ রাশেদুল হাসান রানা তাদের মনোনয়নপত্র প্রত্যাহার করে নিয়েছেন।

নির্বাচনে প্রতিদ্বন্দ্বী মেয়র প্রার্থীগণ হলেন, আওয়ামীলীগ ও ১৪ দল মনোনীত মহানগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মোঃ জাহাঙ্গীর আলম, ২০ দলীয় জোট ও বিএনপি মনোনীত সাবেক এমপি ও বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য হাসান উদ্দিন সরকার, ইসলামী ঐক্যজোটের ফজলুর রহমান, ইসলামী আন্দোলন বাংলাদেশের মোঃ নাসির উদ্দিন, বাংলাদেশ ইসলামী ফ্রন্টের মোঃ জালাল উদ্দিন, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির কাজী মোঃ রুহুল আমিন ও স্বতন্ত্র প্রার্থী ফরিদ আহমদ। তবে নির্বাচনে আওয়ামীলীগ ও বিএনপির প্রার্থীর মধ্যে মূল প্রতিদ্বন্দ্বীতা হবে বলে ভোটারদের ধারণা।

দেশের সর্ববৃহৎ এ সিটি কর্পোরেশনে দ্বিতীয় নির্বাচনটি অনুষ্ঠিত হবে ১৫ মে। মঙ্গলবার (২৪ এপ্রিল) প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের প্রতীক বরাদ্ধ করা হবে। গাজীপুর সিটি কর্পোরেশনের মোট আয়তন ৩২৯ দশমিক ৫৩ বর্গ কিলোমিটার। ৫৭টি সাধারণ ওয়ার্ড ও ১৯টি সংরক্ষিত মহিলা ওয়ার্ডে মোট ভোটার সংখ্যা ১১ লাখ ৩৭ হাজার ৭৩৬ জন। এর মধ্যে পুরুষ ৫ লাখ ৬৯ হাজার ৯৩৫ জন ও মহিলা ৫ লাখ ৬৭ হাজার ৮০১ জন। মোট ভোট কেন্দ্রের সংখ্যা ৪২৫টি। ভোট কক্ষ ২ হাজার ৭৬১টি।