নৈরাজ্যের শীর্ষে গণপরিবহণ, মুক্তির উপায় কি?

আজহার মাহমুদ : গণপরিবহনের নৈরাজ্য বর্তমান সময়ে আমাদের কাছে নতুন কিছু নয়। এই পরিবহনের শৃংখলা ছিলো কখন তাও হলফ করে কেউ বলতে পারবে বলে আমার মনে হয় না। এ সেক্টর একটি অনিয়ন্ত্রিত সংস্থা। কোটি কোটি মানুষ এ সেক্টরের মুখাপেক্ষী। উচ্চ মধ্যবিত্ত থেকে শুরু করে একদম নিচের শ্রেনির মানুষের একমাত্র ভরসার বাহন ওই গণপরিবহন। যাত্রী সাধারণ এসব নৈরাজ্য থেকে মুক্তি চায়। এর জন্য সংশ্লিষ্ট প্রশাসনকেই মুক্তির উপায় খুঁজে বের করতে হবে।

গণপরিবহন বলতে আমরা বেশী যেটা বুঝে থাকি তা হলো বাস। সারা দেশের রাস্তায় বিভিন্ন নামে চলাচল করে থাকে এই পরিবহন। সিটি সার্ভিস, সিটিং সার্ভিস, বিরতিহিন সার্ভিস, স্পেসাল সার্ভিস, প্রভাতি পরিবহন, সুপ্রভাত পরিবহন, ৪ নাম্বার, ৭ নাম্বার, আরো কত বাহারী নামের নানান ধরনের পরিবহন আমাদের দেশের সড়কজুড়ে চলাচল করে। এসকল পরিবহনের মান কতটুকু তা কিন্তু সকলেরই কম বেশী জানা। তালি-জোরা, রঙ্গ মালিশ করে গাড়ীর নাম্বার এবং রুট পরিবর্তন করে এসব পরিবহন আমাদের চোখের সামনে নিতদ্যদিন চলাচল করছে।

এসব পরিবহনের সবচেয়ে বড় অনিয়ম হচ্ছে অদক্ষ ড্রাইভার। ছোট ছোট শিশুদের হাতে এসব বাহন কতটা নিরাপদ তা ভেবে দেখার বিষয়। বিপদজনক পরিস্থিতি তৈরী করে এসকল পরিবহনের মালিক। ড্রাইভারের কোনো লাইসেন্স নেই। অনেক সময় ড্রাইবার থাকে নেশাগ্রস্থ। পরিবহন গুলোর থাকেনা যতাযত ফিটনেস। এতসব সমস্যার পরেও প্রশাসনের নাকের ডগায় চলাচল করে এসকল পরিবহন।

আইন আছে, ট্রাফিক পুলিশও আছে কিন্তু তার প্রয়োগ নেই। তাই গণপরিবহনের শৃংখলা দিন দিন ভেঙ্গে পড়ছে। বেড়ে যাচ্ছে গণপরিবহনের অনিয়ম আর বিশৃংখলা। সকাল-বিকেল অফিস টাইমে গণপরিবহনের অনিয়মের কারণে অসহ্য হয়ে পড়েছে শ্রমজীবি মানুষ। শিশু থেকে বৃদ্ধ, নারী-পুরুষ সকলেরই ভোগান্তির শেষ নেই। অসহায় এবং নারী যাত্রী এক শ্রেনীর সন্ত্রাসী পরিবহনের হাতে লাঞ্চিত হয় প্রতিনিয়ত। বর্তমানে যে বিষয়টি বেশী মাথাচড়া দিয়ে উঠেছে তা হলো গণপরিবহনে নারীর নিরাপত্তাহীনতা। এটি নতুন কোনো বিষয় নয় আমাদের দেশে। কিন্তু পুরাতন বিষয় হলেও এই সমস্যার সমাধান পাচ্ছেনা নারী যাত্রীগণ।

যাতায়তের জন্য গণপরিবহনে উঠতে হবে সকলের। তাই বলে নারীর সম্মানহানী করবে কিছু পরিবহন শ্রমিক, তা কখনোই মেনে নেওয়া যায় না। আজকাল খবরের কাগজে রোজ একটা না একটা ধর্ষণের ঘটনা পড়ছি আমরা। আমাদের মাঝে এখন বিষয়টি নিত্যদিনের খবর হয়ে উঠেছে।

গণপরিবহনের এই নৈরাজ্য ঠেকাতে যাত্রি কল্যাণ ফাউন্ডেশন নামক একটি সংগঠন থাকলেও এর কোনো তৎপরতা দেখা যায় না। এভাবে যদি আমরা সকলে সিনেমা দেখার মতো দর্শকের ভূমিকা পালন করি, তবে অদূর ভবিষ্যতে আপনাকেও এই সিনেমার চরিত্রে অন্যকেউ দেখবে হয়তো। গণপরিবহনের অনিয়ম, অন্যায় ঠেকাতে এখনি সকলের এক হতে হবে। কিছু কিছু পরিবহন শ্রমিক থাকে যারা সন্ত্রাসীর মতো করে টাকা হাতিয়ে নেয়। এসকল দূর্ভোগের জন্য প্রশাসন কোনো ধরনের পদক্ষেপ গ্রহণ করছে না কেনো তাও যাত্রী সাধারণের বোধগম্য নয়। অনেকের মতে প্রশাসনের সাথে মালিক পরিবহনের সখ্যতা রয়েছে। এভাবে এ সেক্টরকে নৈরাজ্যকর পরিস্থিতির দিকে ঠেলে দেয়া হচ্ছে।

আজকাল গণপরিবহনে কোনো ভদ্রতা নেই। শিক্ষার্থী, শিক্ষক, মুরুব্বী কিংবা বয়স্ক মানুষদের সাথেও তাদের ব্যবহার হয় মারমুখি। আচরণ আর বৈশিষ্টে নেই কোনো শৃংখলা। ক্রমান্নয়ে এ সমস্যা জঠিল থেকে জঠিলতর হচ্ছে। এর জণ্য কারা দায়ী সেটা পরিবহন শ্রমিক, মলিক এবং প্রশাসন অবগত আছেন। তাই আইনের কোনো প্রয়োগ দেখা যায় না। ভয়াবহ এ পরিস্থিতি থেকে মুক্তি পাওয়ার জন্য প্রশাসনের সঠিক পদক্ষেপ নেওয়া অত্যন্ত জরুরী। রাষ্ট্র এই সেক্টরের প্রতি একটু গভীর নজর দিলে মনে হয় এই সেক্টরের অনিয়ম দূর করা সম্ভব।

মালিক, শ্রমিক, প্রশাসন এবং যান্ত্রী সাধারণ যদি এক হয়ে সমঝোতার মাধ্যমে কাজ করি তবে এই সমস্যা থেকে উত্তরণ কোনো কঠিন কিছু নয়। তবে এর জন্য রাষ্ট্রীয় ভাবে দায়িত্বশীল হতে হবে। গণপরিবহনকে গড়ে তুলতে হবে একটি সেবা মূলক খাতে, এর জন্য প্রয়োজন সম্মিলিত প্রচেষ্টা। তাই প্রশাসনের প্রতি জনগনের প্রত্যাশা থাকবে গণপরিবহনের অনিয়ম এবং নৈরাজ্য প্রতিরোধে কার্যকরি পদক্ষেপ গ্রহণ করা।

লেখক : প্রাবন্ধিক ও শিক্ষার্থী, বি.বি.এ(অনার্স), হিসাব বিজ্ঞান বিভাগ(প্রথম বর্ষ), জাতীয় বিশ্ববিদ্যালয়, ওমরগনি এম.ই.এস কলেজ, চট্টগ্রাম। ইমেইল: [email protected]

শেয়ার করুন