প্রকল্পের টাকা বিতরনে ওয়ার্ল্ড ভিশনের নয়-ছয়

জাহাঙ্গীর আলম ভূঁইয়া : তাহিরপুর উপজেলার হাওর এলাকায় উন্নয়ন সংস্থা ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ কর্তৃক বন্যায় ক্ষতিগ্রস্থ দরিদ্র জনগোষ্ঠীর সামর্থ বৃদ্ধির জন্য সহায়তা প্রকল্পের টাকা বিতরণে অনিয়মের অভিযোগ ওঠেছে।

এ বিতরণে ওয়ার্ল্ড ভিশন হাওর প্রজেক্টের কর্মীদের সহযোগীতা না নিয়ে ওয়ার্ল্ড ভিশন প্রোগ্রাম অফিসার স্টিপ তাপস চিসিম তার পছন্দমত ও আস্থাভাজন পুষ্টি প্রোগামের লোকদের নিয়ে নামমাত্র তালিকা তৈরী করে সহায়তার টাকা বিতরন করা হয়েছে বলে অভিযোগ উঠেছে।

জানা যায়, বৃহস্পতিবার (২৬ এপ্রিল) ওয়ার্ল্ড ভিশন কার্যালয়ে তাহিরপুর উপজেলার হাওরপাড়ের ফসল হারা হতদরিদ্র কৃষকদের মাঝে জনপ্রতি ৫ হাজার করে টাকা নির্দিষ্ট কমিটির মতামত ও যাচাই বাছাইক্রমে প্রথম পর্যায়ে উপজেলার ৫ ইউনিয়নের ২হাজার ৩শ জন কৃষককে এ সুবিধা দেয়া হয়। এ সুবিধার বাহিরে আরো ৩শ হতদরিদ্র কৃষকদের মাঝে প্রতি জনকে ৫ হাজার করে টাকা বিতরন করা হয়। এই ৩শ নামের তালিকায় বিতরনে ওয়ার্ল্ড ভিশন হাওর প্রজেক্টের কর্মীদের সহযোগীতা না নিয়ে ওয়ার্ল্ড ভিশন প্রোগ্রাম অফিসার স্টিপ তাপস চিসিম তার পছন্দমত আস্থাভাজন লোকদের নিয়ে নামমাত্র তালিকা তৈরী করে সহায়তার টাকা বিতরন করেন। এদের মধ্যে ওয়ার্ল্ড ভিশন মাঠ পর্যায়ে কাজ করে তাদেরকেও সহায়তা দেয়া হয়েছে বলে এলাকায় অভিযোগ উঠেছে।

এদের মধ্যে রয়েছে, তানজিমা, মনিকা, অনদ্রিলা, মিল্লাদ, মামপি, জান্নাত, নূর বাহারসহ মাঠ পর্যায়ের সকল কর্মীদের মা-বাবা ও ভাই বোনদের নাম রয়েছে।

এবিষয়ে জানতে চাইলে তাহিরপুর ওয়ার্ল্ড ভিশন প্রোগ্রাম অফিসার স্টিপ তাপস চিসিম বলেন, নামের তালিকা দেখে আমরা টাকা বিতরন করেছি। আমাদের সংস্থায় কর্মীদের স্বজনদের নাম তালিকায় আছে কি না তা যাচাই করে দেখতে হবে। শুক্রবার (২৭ এপ্রিল) একাধিবার ফোন দিলেও তিনি ফোন রিসিব করেন নি। এরপর ফোন বন্ধ করে দেন।

এ বিষয়ে ওয়ার্ল্ড ভিশন হাওর প্রজেক্টের প্রোগ্রাম ম্যানাজার মনির হোসেন চৌধুরী বলেন, এ ব্যাপারে আমি কিছুই জানি না। প্রোগ্রাম অফিসার তাপস চিসিম ভাল জানে।

শেয়ার করুন