অতিবৃষ্টি-শিলাবৃষ্টির কারনে বাঙ্গির ফলন ব্যাহত চরাঞ্চলে

নরসিংদী প্রতিনিধি : নরসিংদীর বিভিন্ন চরাঞ্চল বাঙ্গি চাষে বরাবরই প্রসিদ্ধ। চরাঞ্চলের বাঙ্গি আকারে বড়, দেখতে সুন্দর ও স্বাদে অনন্য হওয়ায় রাজধানী ঢাকাসহ আশপাশের অঞ্চলে ব্যাপক চাহিদা রয়েছে। অল্প শ্রম ও সল্প খরচে অধিক লাভবান হওয়ায় প্রতি বছরই চরাঞ্চলে বাঙ্গির আবাদ করেন কৃষকেরা। তবে চলতি বছরে অতি বৃষ্টি ও শিলা বৃষ্টির কারনে ফলনে কিছুটা ভাটা নেমেছে।

দেশের বেশিরভাগ চরাঞ্চলেই বাঙ্গি উৎপন্ন হয়। তবে নরসিংদীর ৬ টি উপজেলার বিভিন্ন চরাঞ্চলগুলোতে মাটির গুনাগুণের ভিত্তিতে প্রতিবছরই ব্যাপক পরিমানে বাঙ্গি চাষ হয়। নরসিংদীর রায়পুরার চরাঞ্চল মেঘনা নদীর তীর ঘেঁষে বাঁশগাড়ি পাড়াতলী ও শ্রীণগর ইউনিয়নের মধ্যবর্তী স্থানে বিশাল চর। বিস্তৃর্ণ এই চরে অন্যান্য ফসলের পাশাপাশি বাঙ্গি চাষ করা হয়েছে। কিন্তু এবার ফলন ভাল না হওয়ার বিপাকে পড়েছেন কৃষক ও পাইকাররা। গত ১ মাসব্যাপী শিলাবৃষ্টি ও অতিবৃষ্টির কারনে এমনটা হয়েছে বলে ধারনা করছেন কৃষক।

বাঁশগাড়ি চরের কৃষক ফজলু মিয়া বলেন, অন্যান্য বছর যেই জমি হতে ৫০০ বাঙ্গি বিক্রি করছি এই বছর তা মাত্র ৩০০ তে নেমে এসছে। অতিবৃষ্টি আমাদের ফসল নষ্ট করেছে।

বাঙ্গি চাষি মানিক মিয়া বলেন, বাঙ্গি ফলন এ বছর ভালই ছিল কিন্তু অতিবৃষ্টি কারণে ফলন নষ্ট করে দেয়। সে কারণে আর্থিক দিক থেকে আমরা পিছিয়ে পড়েছি। যদি অতি বৃষ্টি না হত তাহলে আমরা কৃষকরা অধিক পরিমাণে টাকা উর্পাজন করতে পারতাম।

বাঙ্গির পাইকারি বাজারগুলোতে ঘুরে দেখা যায়, চাহিদা থাকা স্বত্ত্বেও পর্যাপ্ত সরবরাহ নেই। নরসিংদীর পাইকারি বিক্রেতা মনির মিয়া জানান, নরসিংদীর বিভিন্ন চরের বাঙ্গি ঢাকা, নারায়ণগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, কিশোরগঞ্জ ও কুমিল্লা সহ দেশের বিভিন্ন অঞ্চলে যায়। তবে এবছর শিলাবৃষ্টির কারনে চাহিদা থাকা স্বত্ত্বেও বাঙ্গি সরবরাহ করতে পারছি না। শিলাবৃষ্টি ফসল নষ্ট করেছে। যার ফলে আমরা চাহিদা অনুযায়ী ফসল পাচ্ছি না, এখন আমাদের লোকসান গুণতে হচ্ছে।

এবিষয়ে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ভারপ্রাপ্ত উপ-পরিচালক লতাফত হোসেন বলেন, নরসিংদীর চরাঞ্চলে বাঙ্গি চাষের ব্যাপক সম্ভাবনা রয়েছে। বাঙ্গি চাষ সম্প্রসারণে কৃষকদের প্রশিক্ষণ ও ভাল বীজ সরবরাহের পরিকল্পনা রয়েছে কৃষি বিভাগের। নরসিংদী পাশাপাশি আগামী বছর স্থানীয় ভাবে উৎপাদিত ভাল বীজ বিভিন্ন চরের কৃষকদের মধ্যে ছড়িয়ে দেয়া হবে।

শেয়ার করুন