বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসের আলোচনা সভায় বক্তারা
সাংবাদিকদের হয়রানি নয়, চাই সত্য লেখার স্বাধীনতা

ডিজিটাল নিরাপত্তা আইন ও তথ্য প্রযুক্তি আইনের ৫৭ ধারায় সাংবাদিকদের হয়রানি নয়, চাই সত্য লেখার স্বাধীনতা। সাংবাদিকতার স্বাধীনতা ও মুক্ত গণমাধ্যম প্রতিষ্ঠার মৌলিক নীতিমালা অনুসরণ, দেশব্যাপী গণমাধ্যমের স্বাধীনতার মূল্যায়ন, গণমাধ্যমের স্বাধীনতায় হস্তক্ষেপ প্রতিহত করার শপথ গ্রহণের মধ্য দিয়ে সারা দেশের মতো খাগড়াছড়িতেও “শক্তিশালী গণতন্ত্রের জন্য প্রয়োজন স্বাধীন গণমাধ্যম” স্লোগানে পালিত হয়েছে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস।

এ উপলক্ষে বৃহস্পতিবার (৩ মে) বেলা ১১টায় খাগড়াছড়ি প্রেসক্লাব হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

খাগড়াছড়ি প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আবু তাহের মোহাম্মদ এর সঞ্চালনায় সভাপতি জীতেন বড়ুয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় স্থানীয় দৈনিক অরণ্য বার্তার সম্পাদক চৌধুরী আতাউর রহমান রানা, খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়ন সভাপতি নুরুল আজম, চ্যানেল আই’র জেলা প্রতিনিধি দিলীপ চৌধুরী প্রমুখ বক্তব্য রাখেন।

বক্তারা বলেন, গণতন্ত্র আর গণমাধ্যম একটি আরেকটির পরিপূরক। যে দেশে গণমাধ্যম যতবেশি শক্তিশালী সেখানে গণতন্ত্রও ততবেশি শক্তিশালী। আলোচনা, মতপ্রকাশ, ঐক্য, সংহতি হলো গণতন্ত্রের গুরুত্বপূর্ণ সিঁড়ি। অন্যের মতের প্রতি শ্রদ্ধাশীলতা গণতন্ত্রের একটি পূর্বশর্ত।

মৌলিক অধিকার হলো মতপ্রকাশের স্বাধীনতা। যে সমাজ বা রাষ্ট্রে মতপ্রকাশের স্বাধীনতা নেই সেই সমাজ কিংবা রাষ্ট্রকে গণতান্ত্রিক বলা যায় না। পৃথিবীর সব সভ্য সমাজ বা রাষ্ট্রে গণমাধ্যম স্বাধীনভাবে মতপ্রকাশ করতে পারে।

সাংবাদিকদের নীতি ও কর্ম নিরীন, তদন্ত ও সমালোচনার স্বাধীনতা থাকলেই দেশে শান্তি প্রতিষ্ঠা সম্ভব হয় উল্লে­খ করে বক্তারা বলেন, সাংবাদিক দম্পতি সাগর-রুনি হত্যাকান্ডসহ বিভিন্ন সময়ে সাংবাদিক হত্যাকান্ড ও নির্যাতনের সাথে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির পাশাপাশি ক্ষতিগ্রস্ত পরিবারের জন্য সরকারি তহবিল গঠনের দাবি রাখেন।

এছাড়াও ডিজিটাল নিরাপত্তা আইন ও তথ্য প্রযুক্তি আইনের ৫৭ ধারায় সাংবাদিকরা যেন হয়রানির শিকার না হয় সেদিকে সংশ্লিষ্টদের দৃষ্টি দেয়ার আহবান জানিয়ে সাম্প্রতিক সময়ে খাগড়াছড়িতে অনিয়ম দুর্নীতির সংবাদ প্রকাশ ও সংবাদ সংগ্রহ করতে গিয়ে সাংবাদিকের উপর হামলা এবং এর প্রতিবাদে রাজধানীর শাপলা চত্ত্বরে সাংবাদিকদের প্রতিবাদী মানববন্ধনে প্রকাশ্যে প্রাণনাশের হুমকির ঘটনায় জীবনের নিরাপত্তা চেয়ে সদর থানায় ৩৬ সাংবাদিকের করা মামলাসহ প্রাণনাশের হুমকি, হামলা নির্যাতনের শিকার হয়ে বিভিন্ন সময় করা সাংবাদিকদের মামলাগুলোর নিরপেক্ষ তদন্ত করে দোষীদের আইনের আওতায় এনে যথাযথ শাস্তি প্রদানের জোর দাবি জানান বক্তারা।