মালদ্বীপের সাবেক প্রেসিডেন্টের মেয়েকে পুলিশের জিজ্ঞাসাবাদ

জুয়েল খন্দকার মালদ্বীপ থেকে : মালদ্বীপের সাবেক রাষ্ট্রপতি মামুন আব্দুল গাইয়ুমের মেয়ে ইয়ামনা মামুনকে সরকারের বিরুদ্ধে উস্কানি মূলক অভিযোগের সাথে জড়িত থাকার অভিযোগে জিজ্ঞাসাবাদ করছে দেশটির পুলিশ।

অভ্যুত্থানে মামলা করার অভিযোগে ইউমনাকে তলব করেছে পুলিশ। তবে সাবেক প্রেসিডেন্ট মামুন আব্দুল গাইয়ুমের স্ত্রীর দাবি তার মেয়ে খুবই অসুস্থ। তার শারীরিক অবস্থা ভাল না। যে কারণে গত সপ্তাহে আদালতে হাজিরার সময়ে মামুনের আইনজীবিরা জানিয়েছিলেন তাঁকে যেন উন্নত চিকিৎসার জন্যে দেশের বাহিরে পাঠানো হয়।

সাবেক প্রেসিডেন্ট মামুন আব্দুল গাইয়ুমের স্ত্রী ভারপ্রাপ্ত পুলিশ প্রধান আব্দুল্লাহ নেওয়াজকে একটি চিঠি পাঠিয়ে জানান যে, মামুন খুবই অসুস্থ হয়ে পড়েছেন তার সাথে একজন সহকারি প্রয়োজন। সে এখন একা একা টয়লেটেও যেতে পারেন না, তিনি চিঠিতে আরও বলেন, জেলখানায় যেন মামুনের পরিবারের একজন সদস্যকে মামুনের সাহায্য করতে নিয়োগ দেওয়া হয়, পুলিশ প্রধানের কাছে পাঠানো চিঠিতে আরো বলা হয়, যদিও সাবেক প্রেসিডেন্ট মামুন আব্দুল গাইয়ুম মালদ্বীপ রাজ্যটি একটানা ৩০ বছর শাসন করছিলেন রাজ্যের জনগণও তার প্রতি সন্তুষ্ট ছিল। সেই হিসেবে হলেও তার সাথে একজন সহকারী যেন দেওয়া হয়। অন্যথায় তাকে তার নিজস্ব গৃহবন্দিতে দেওয়া হয় পুলিশ পাহারার মাধ্যমে।

প্রসঙ্গত গত ৫ ফেব্রুয়ারি মালদ্বীপের সুপ্রিমকোর্টের বিচারে সাবেক প্রধান বিচার প্রতি আব্দুল্লাহ সাঈদ বিরোধী দলের সাবেক প্রেসিডেন্ট নাসিদ ও গাসিম ইব্রাহীমসহ ১২ নেতাকর্মীকে বেকসুর খালাস প্রদান করেন। মালদ্বীপের বর্তমান প্রেসিডেন্ট আব্দুল্লাহ ইয়ামিন আব্দুল গাইয়ুম রায়ের পর পরই সুপ্রিমকোর্টে একটি চিঠি পাঠান খালাসের বিষয়টা স্থগিত চেয়ে। ওই চিঠিতে উল্লেখ করা হয় বিষয়টি পরে অধিকতর তদন্ত করা হবে। তখন থেকেই মালদ্বীপে শুরু হয় হরতাল, ধর্মঘট ভাংচুর। সেই পরিস্থিতি নিয়ন্ত্রনে আনতে মালদ্বীপে জরুরী আইন জারী করা হয় ও পার্লামেন্ট ৩০ দিনের জন্যে স্থগিত রাখেন।
গাজিউয়ের ছেলে ফারিস মানুুনকে নিয়ে গঠিত হাই কোর্টের বিচারপতি আলী হামিদ এবং চারজন সাবেক সংসদ সদস্য ও মামুনের সাবেক সাংসদ গাইয়ুম, প্রধান বিচারপতি আবদুল্লাহ্ সাঈদ, আদালত ১ লা ফেব্রুয়ারি আদালতের আদেশের মাধ্যমে অভ্যুত্থানের ঘটনায় জড়িত থাকার অভিযোগে সন্ত্রাসীদের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে। অভ্যুত্থানের সন্দেহভাজনদের মধ্যে ছয় বিচার নিয়ে একসঙ্গে আসামী করেছেন রাষ্ট্রপতি জজ।