মতবিনিময় সভায় পানি সম্পদ মন্ত্রনালয়ের ভারপ্রাপ্ত সচিব
হালদা নদী দেশের সম্পদ, দখল দূষণরোধে সকলের সহযোগিতা প্রয়োজন

আসলাম পারভেজ : হালদা নদী দেশের সম্পদ উল্লেখ করে পানি সম্পদ মন্ত্রনালয়ের ভারপ্রাপ্ত সচিব কবির বিন আনোয়ার বলেছেন, হালদা নদী বাংলাদেশের একমাত্র নদী_ যেটি বাংলাদেশ থেকে উৎপত্তি এবং এদেশে শেষ। সারাদেশের নদী দখল সমস্যা প্রকট আকার ধারণ করেছে। আর হালদা নদীও এভাবে অনেক ক্ষেত্রে দখলদারদের কবলে চলে যাচ্ছে। তাছাড়া নদী দূষণ ভয়াবহ আকার ধারণ করছে। নদী দূষণকারীদের আইনের আওতায় আনার জন্য জনপ্রতিনিধি, সচেতন জনগণ ও প্রশাসনকে যৌথভাবে কাজ করতে হবে। এজন্য দীর্ঘমেয়ার্দী পরিকল্পনা দরকার।

শুক্ররবার (১৮মে) দুপুরে হাটহাজারীর উপজেলার মেখল ইউনিয়নের পুরাতন সত্তার ঘাট বাজারে আয়োজিত প্রাকতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীর মাঠ পর্যায়ে কার্যক্রমে সমন্বয় সাধনের লক্ষে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য এ অভিমত ব্যক্ত করেন।

তিনি বলেন, হালদা নদী রক্ষা করতে নদীর দুই পাড়ে ভাঙ্গন রক্ষা করার জন্য আরো প্রয়োজনীয় ব্যাবস্থা গ্রহণ করা হবে।প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীর মা মাছসহ বিভিন্ন প্রকার মাছ রক্ষা করতে সবাইকে এগিয়ে আসতে হবে।

হাটহাজারী উপজেলা প্রশাসনের উদ্যেগে আয়োজিত মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার চট্টগ্রাম নুরুল আজীম নিজামী। অনুষ্ঠানে অতিথি ছিলেন হাটহাজারী উপজেলা পরিষদ চেয়ারম্যান মাহবুবুল আলম চৌধুরী, মহিলা ভাইস চেয়ারম্যান মনোয়ারা বেগম, চট্টগ্রাম উত্তর অতিরিক্ত পুলিশ সুপার মসিউদ্দৌল্লা রেজা, উপজেলা নির্বাহী কর্মকর্তা আক্তার উননেছা শিউলী, অধ্যাপক ড. মনজুরুল কিবরিয়া, গড়দুয়ারা ইউপি চেয়ারম্যান সরোয়ার মোরশেদ তালুকদার, রাউজান পৌর সভার কাউন্সিলার মোঃ আলমগীর আলী।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন রাউজান উপজেলা মৎস্য কর্মকর্তা আমিনুল ইসলাম।

শুরুতে পবিত্র কোরআন থেকে তেলোয়াত করেন মেখল ইউপি সদস্য মোঃ জসিম। হাটহাজারী উপজেলা প্রকল্প বাস্থবায়ন কর্মকর্তা নিয়াজ মোর্শেদ এর সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় অন্যন্যের মধ্যে মৎস্য চাষিদের পক্ষে কামাল উদ্দীন সওদাগর, মোঃ শফি বক্তব্য রাখেন।

এছাড়া রাউজান, ফটিকছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ তিন উপজেলার বিভাগীয় কর্মকর্তা ও মৎস্য চাষীরা উপস্থিত ছিলেন।