চট্টগ্রামের ফলমন্ডিতে পাকা আমের আঁটি কাঁচা!

চট্টগ্রাম : জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট তৌহিদুল ইসলাম মৌসুমি ফলে ফরমালিন পরীক্ষা করতে অভিযান চালান বিআরটিসি এলাকার ফলমন্ডিতে। একে একে দশটি আড়তের ফল পরীক্ষা করে দেখলেন তাতে কোন ফরমালিনের উপস্থিতি নেই। তবে কয়েকটি আড়তের পাকা আম কাটতেই বেরিয়ে এসেছে অপরিপক্ব আঁটি! এতেই বাধে গোলকধাধা। ধারণা করা হচ্ছে ক্ষতিকর রাসায়নিক ব্যবহার করা হয়েছে এসব ফলে।

শুক্রবার (১৮ মে) নগরের স্টেশন রোডে বৃহত্তম ফলের বাজার ‘ফলমণ্ডিতে’ এ ঘটনা ঘটে।

ভ্রাম্যমাণ আদালত জানান, রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের অবাধ সরবরাহ, ভেজাল খাদ্য রোধ এবং দ্রব্যমূল্য স্বাভাবিক ও স্থিতিশীল রাখতে নিয়মিত অভিযানের অংশ হিসেবে শুক্রবার ‘ফলমণ্ডিতে’ অভিযান পরিচালনা করা হয়। আম ও লিচুর ফরমালিন পরীক্ষা করে বিএসটিআই’র বিশেষজ্ঞ দল। তবে এসব আম ও লিচুতে ফরমালিন পাওয়া না গেলেও বেশ কিছু আম কেটে দেখা গেছে, আম পাকা হলেও তার আঁটি কাঁচা।

তিনি বলেন, আম ও লিচু দ্রুত পাকানোর কাজে ইথোফ্রেনসহ অন্যান্য ক্ষতিকারক রাসায়নিক পদার্থ ব্যবহার করা হয়েছে কিনা তা শনাক্ত করতে এসব ফলের নমুনা বিসিএসআইআরে পাঠানো হয়েছে। পরীক্ষা শেষে দ্রুত ফলাফল জানাতে বিসিএসআইআর কর্তৃপক্ষকে নির্দেশ দেওয়া হয়েছে।

অভিযানে বিএসটিআই ফরমালিন টেস্ট কার্যক্রম পরিচালনা করেন দেবাশীষ তালুকদার ও জিসান আহমেদ। এ সময় ক্যাব প্রতিনিধি হিসেবে জিয়াউল হায়দার শিহাব, চট্টগ্রাম ফল ব্যবসায়ী সমিতির সভাপতি মোহাম্মদ আবদুল খালেক এবং সাধারণ সম্পাদক মোহাম্মদ আলমগীর উপস্থিত ছিলেন।

শেয়ার করুন