অভিভাবক সমাবেশ
তথ্য প্রযুক্তির অপব্যবহার, মাদক-ঝুঁকিতে তরুণ সমাজ

চকরিয়া : “দায়িত্বশীল নাগরিক হব, বৈষম্য ও সহিংসতামুক্ত সমাজ বিনির্মাণ করব”_এই স্লোগানকে প্রতিপাদ্য হিসেবে রেখে চকরিয়ার ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান ইলিশিয়া জমিলা বেগম উচ্চ বিদ্যালয়ে অভিভাবক সমাবেশ, সাংস্কৃতিক প্রতিযোগিতা ও পুরষ্কার বিতরণ অনুষ্ঠিত হয়।

সোমবার (২৮ মে) তরুণ আলো প্রকল্প – ইলমা চকরিয়ার সহযোগিতায় আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পশ্চিম বড় ভেওলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব সিরাজুল ইসলাম চৌধুরী।

বিশেষ অতিথি ছিলেন চকরিয়া উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান এসএম জাহাঙ্গীর আলম বুলবুল, এসএমসি সদস্য আবু তালেব, মনোয়ারুল হক, ইউপি সদস্য মিজানুর রহমান, আবদু শুক্কুর, মোজাম্মেল হক, সহকারী প্রধান মো: শহিদুল্লাহ, মুহাম্মদ গিয়াস উদ্দিন, নবী হোসেন, সোলতানা রাজিয়া, রৌশন আক্তার, এমডি গিয়াস উদ্দিন, মুহাম্মদ ইসলাম, তারিফুল ইসলাম, সাইদুল ইসলাম, তরুণ আলো কর্মকর্তা জাহিদুর রহমান, মো: তারেক। অভিভাবক প্রতিনিধি আবদুল্লাহ মোর্শেদ, ফিরোজ আহমদ, অন্যান্য শিক্ষক ও অতিথিবৃন্দ প্রমুখ।

সহস্রাধিক শিক্ষার্থী ও শতাধিক অভিভাবকের উপস্থিতিতে প্রধান শিক্ষক আলহাজ্ব এম গিয়াস উদ্দিনের সভাপতিত্বে এবং শিক্ষক টিটু কান্তি সুশীলের সঞ্চালনায় অনুষ্ঠিত অভিভাবক সমাবেশে ইলমা তরুণ আলো প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্য সম্পর্কে আলোচনা করেন প্রকল্প ব্যবস্থাপক ফোরকান মাহমুদ।

প্রধান অতিথির বক্তব্যে আলহাজ্ব সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, অত্র অঞ্চলের অভিভাবকরা সন্তানের লেখাপড়ার বিষয়ে এখনো উদাসীন মনোভাব পোষন করে। যার ফলে শিক্ষা প্রতিষ্ঠানের সাথে অভিভাবকদের একটা অনিরাপদ দূরত্ব সৃষ্টি হয়ে আছে। কিন্তু বাস্তবিক পক্ষে জঙ্গিবাদ ও মাদকের বিরুদ্ধে অভিভাবকদেরকে সবচেয়ে বেশি সচেতন হতে হবে। তা না হলে তরুণরা বিপথগামী হবে।

তিনি আরো বলেন, মাদক ও তথ্য প্রযুক্তির অপব্যবহারে চরমঝুঁকিতে আজ তরুণ সমাজ! অভিভাবকদের কঠোর নজরদারীতেই বিপথগামী তরুণরা সুন্দর সমাজে ফিরে আসতে পারে। এই সমাবেশের মাধ্যমে অভিভাবকরা তাদের সন্তানের প্রতি আরো দায়িত্বশীল হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

বিশেষ অতিথির বক্তব্যে এসএম জাহাঙ্গীর আলম বুলবুল বলেন, শিক্ষকদের সাথে অভিভাবকদের যোগাযোগ আরো নিবিড় হতে হবে। তাই অভিভাবকদের বিদ্যালয়মূখী হয়ে সন্তানের প্রতিটি বিষয়ের প্রতি খোঁজ খবর রাখতে হবে। তিনি আরো বলেন, তরুণ শিক্ষার্থীদেরকে ভাল ভাবে পরিচর্যা করতে পারলে আমরা সুন্দর আগামী পাব। যা অসাম্প্রদায়িক ও সমৃদ্ধশীল বাংলাদেশ গড়তে সহায়ক ভুমিকা পালন করবে।

সমাপনি বক্তব্যে প্রধানশিক্ষক এম গিয়াস উদ্দিন বলেন, শিক্ষার্থীদেরকে পড়ালেখার পাশাপাশি সাংস্কৃতিক চর্চা করতে হবে এবং সামাজিক দায়িত্ব ও কর্তব্য বিশেষভাবে মাদক, সহিংসতা ও জঙ্গিবাদের বিরুদ্ধে যুদ্ধ করতে হবে।

এতে বিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে উপস্থিত বক্তৃতা, কবিতা আবৃত্তি প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। এতে বিচারকের দায়িত্ব পালন করেন শিক্ষক মোস্তাক আহমদ, ছরওয়ার কামাল চৌধুরী ও মোস্তফা কামাল সিদ্দিকী।
সবশেষে প্রতিযোগিতায় প্রথম,দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারীকে পুরস্কার,আইসিটি প্রশিক্ষণার্থীদের সনদ বিতরণ ও অতিথিদের সম্মাননা স্মারক প্রদান করা হয়।

শেয়ার করুন