নাইক্ষ্যংছড়িতে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে ৪০ হাজার টাকা জরিমানা আদায়

পাহাড়ী ছড়া থেকে অবৈধ বালু উত্তোলন। ড্রেজার মেশিন জব্দ।

শামীম ইকবাল চৌধুরী নাইক্ষ্যংছড়ি (বান্দরবান) : বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশারী ইউনিয়নে পাহাড় কাটা ও পাহাড়ী ছড়া থেকে ড্রেজার মেশিন বসিয়ে বালি উত্তোলনের দায়ে ৪০ হাজার টাকা জরিমানা আদায় করেছে পৃথক ভ্রাম্যমাণ আদালত।

বুধবার (৩০ মে) দুপুর দুইটার দিকে ইউনিয়নের উত্তর বাইশারী এলাকায় কবির কোম্পানির রাবার বাগান অফিসে পাহাড় কাটার দায়ে পরিবেশ অধিদপ্তর অভিযান চালিয়ে দুই শ্রমিক আবদুল্লাহ (৫৫) ও আবদু শুক্কুর (৩৬)কে আটক
করে।

এছাড়া বিকাল তিনটার সময় ইউনিয়নের নারিচ বুনিয়া রাস্তার পাশে মো: ইসমাইল ও আয়ুব আলী নামে দুই ব্যক্তি অবৈধ ভাবে বালি মওজুদ এবং গর্জন ছড়া থেকে ড্রেজার মেশিন বসিয়ে অবৈধভাবে বালি উত্তোলন করার দায়ে মেশিনটি জব্দ করা হয়।

পাহাড় কাটার স্থানে অভিযান পরিচালনা করেন কক্সবাজার পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক সাইফুল আশ্রাব।

পরে উভয়কে বিকাল পাঁচটার সময় নাইক্ষংছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তার আদালতে হাজির করা হলে পাহাড় কাটার দায়ে বিশ হাজার ও পাহাড়ী ছড়া থেকে বালি উত্তোলনের দায়ে বিশ হাজার টাকা করে মোট চল্লিশ হাজার টাকা ভ্রাম্যমাণ আদালতে নগদ অর্থদন্ড প্রদান করা হয় এবং জরিমানা আদায় করা হয়। অনাদায়ে দশদিন করে বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয়। পরে উভয়ে জরিমানা দিয়ে মুক্ত হন।

অভিযান পরিচালনা করেন কক্সবাজার পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক সাইফুল আশ্রাব। তিনি সাংবাদিকদের জানান, এ অভিযান অব্যাহত থাকবে।