রমজান মাসেও লোডশেডিং!

আজহার মাহমুদ : লোডশেডিং আমদের দেশে নতুন সমস্যা নয়। এটি দেশের অন্যতম একটি মারাত্মক সমস্যা। এই সমস্যা থেকে আমরা চাইলেও মুক্তি পাচ্ছি না। লোডশেডিং বলতে আমরা বুঝি বিদ্যুৎ না থাকা কিংবা ঘন ঘন বিদ্যুৎ চলে যাওয়া। বিদ্যুৎ আমাদের সকলের প্রয়োজনীয় একটি অংশ। এটি ছাড়া বর্তমানে টিকে থাকা একদম অসম্ভব। এই প্রয়োজনীয় জিনিসটি আমরা যদি প্রয়োজনের সময় না পাই তবে তার কোনো মূল্য থাকে না। তবে লোডশেডিং আমাদের জন্য নতুন ব্যাপার না হলেও এই অসহ্যকর বিষয়টি রমাজন মাসে সহ্য করতে বড়ই কষ্ট হয়। রোজাদার মানুষ সেহেরী খাওয়ার জন্য মধ্যরাতে উঠে দেখে অন্ধাকার। বিদ্যুৎ নাই। রোজাদারদের এমন কষ্ট নিশ্চয়ই সুখকর হবে না। দেখা যায় সেহেরী খাওয়ার আগমুহূর্তেও বিদ্যুৎ পাওয়া যায় না। আবার সেহেরী খেতে বসছে তো বিদ্যুৎ চলে গেলো। কিংবা ইফতারের পূর্বেও মাঝে মাঝে বিদ্যুৎ যাওয়া আসা করে।

রমজান মাসে যদি এমনভাবে বিদ্যুৎ নিয়ে কষ্ট করতে হয়। তবে আর কখন শান্তি পেতে পারে মানুষ, তাও জানা নেই। এভাবে যদি লোডশেডিং চলতেই থাকে, তবে এর চেয়ে কয়েক যুগ আগের হারিকেন দিয়ে জীবন যাপন অনেকটাই ভালো ছিলো।

বিদ্যুৎ আমাদের জন্য একটি সেবা। কিন্তু যে সেবা থেকে সঠিক সেবা পাওয়া যায় না সেটাকে তো সেবা বলা যাবেনা। আধুনিক যুগ মানে সব কিছুই আধুনিক, কিন্তু এই আধুনিক ব্যবস্থা যদি আদিম যুগের চেয়ে বেশী কষ্ট এবং যন্ত্রণা দেয় তখন সেই আধুনিক ব্যবস্থা মানুষের কাছে নরকের মতোই মনে হবে। যে সময় যা প্রয়োজন তা যদি পাওয়া না যায় তবে সেই আধুনিকতা এবং প্রযুক্তি দিয়ে মানুষ কি করবে সেটাও এখন অন্যতম একটি প্রশ্ন। এমন একটি গুরুত্বপূর্ণ মাসে এভাবে লোডশেডিং মানুষ মানতে রাজি নয়। সরকারের সংশ্লিষ্ট মহল বিষয়টি ভেবে দেখবেন_এমন আশা সাধারণ মানুষের।

রমজান মাসে বিদ্যুৎ এর তার ছিড়ে গেলে তার ব্যবস্থা নিতে হবে সাথে সাথে। কিন্তু দেখা যায় মানুষ দিনের পর দিন কষ্ট করে যায়ে বিদ্যুৎ অফিসের লোকজনের কোনো খবর নাই। কেনো এমন হবে? এর নাম কি ডিজিটাল বাংলাদেশ? এই সমস্যার সমাধানে কাজ করতে হবে দেশের প্রশাসন সহ সরকারের। সরকারের সদিচ্ছায় কখনোই এই সমস্যা দেশের মানুষকে বন্দি করতে পারে না। আমাদের দেশে যদি পর্যাপ্ত পরিমাণ বিদ্যুৎ না থাকে তবে কীভোবে আরো বিদ্যুৎ বাড়ানো যায় সেটা নিয়ে চিন্তা করতে হবে। আর বিদ্যুৎ যতটুকুই থাকুক তা সঠিক ভাবে বন্টন করতে হবে প্রশাসনের। তবে প্রয়োজনের সময় যেনো বিদ্যুৎ সকলেই পায়। কিন্তু এর ভেতর দূর্ণীতির গোলটেবিল বসলে তা কখনোই সম্ভব নয়। এই খাতকে করতে হবে দূর্ণীতি মুক্ত এবং সচ্ছ।

বিদ্যুৎ অপচয় করলে পক্ষান্তরে দেশের এবং দেশের মানুষেরই ক্ষতি হয়। আমাদের প্রয়োজন ৫ শতাংশ বিদ্যুৎ সেখানে আমরা ব্যবহার করি ২০ শতাংশ বিদ্যুৎ এভাবেই অপচয় করি আমাদের বিদ্যুৎ আমরা নিজেরাই। ঘরের ভেতর লাইট ফ্যান চালিয়ে অফিসে চলে যাই আমরা অনেকেই। এই বিষয় গুলো যদি আমরা নিজেরা একটু ভেবে দেখি তবে আমার মনে হয় এই সমস্যা থেকে বেরিয়ে আসা অনেকটা সহজ হবে। সচেতনতাই পারে সঠিক এবং সুন্দর জীবন গড়ে তুলতে।

সেই সাথে বর্তমান সরকারের কাছে আবেদন এই খাতকে আরো সম্প্রসার এবং পরিবর্ধন করে বাংলাদেশের মানুষকে আরো সুন্দর জীবন যাপনে সহয়তা করা।

লেখক : শিক্ষার্থী, জাতীয় বিশ্ববিদ্যালয়, ওমরগনি এমইএস বিশ্ববিদ্যালয় কলেজ, চট্টগ্রাম।

শেয়ার করুন