সীতাকুণ্ডে অবরুদ্ধ পুলিন মাস্টার পরিবারের পাশে কেউ নেই!

সীতাকুণ্ডের কুমিরায় পুলিন মাস্টার বাড়ির সড়কের মুখে মলমূত্র ও গোবর রেখে প্রতিবন্ধকতা সৃষ্টি

শিক্ষকের মর্যাদা ও অধিকার রক্ষার লড়াইয়ে ধুকে ধুকে শিক্ষকের একটি পরিবারের নাভিশ্বাস অবস্থা। যে শিক্ষকের বাড়ির নামে ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে আরসিসি ঢালাই সড়ক নির্মান করে দেওয়া হয়েছে সেই সড়ক বন্ধ করে শিক্ষক পরিবারটিকে দীর্ঘদিন ধরে অবরুদ্ধ করে রাখার অভিযোগ উঠেছে।

২০১৮ -২০১৯ অর্থবছর এলজিএসপি-৩ খাত থেকে আরসিসি দ্বারা উন্নয়ন প্রকল্পের আওতায় মছজিদ্দা পুলিন মাস্টার বাড়ির সড়কটি পাকা করা হয়। পুলিন মাস্টার বাড়িতে যাওয়ার জন্য যে সড়কটি পাকা করা হয় সেই সড়কের মাঝপথে গোয়াল ঘর তৈরি করে বন্ধ করে রাখার অভিযোগ করেছে পুলিন মাস্টার বাড়ির ১০টি পরিবার।

জানা যায়, সীতাকুণ্ডের ঐতিহ্যবাহী পুলিন মাস্টার বাড়িটি ৭ নং ইউনিয়ন পরিষদ এলাকায় অবস্থিত।
প্রায় শত বছর ধরে পরিবার পরিজনের নিয়ে বসবাস করে আসছিলেন। সকলের শ্রদ্ধেয় শিক্ষক হওয়ার সুবাদে সড়কটি পাকা করা হয়। কিন্তু বাড়িতে প্রবেশের একমাত্র পায়ে চলার পথটিতে সম্প্রতি তার প্রতিবেশীরা টয়লেট ও গোয়াল ঘর নির্মাণ করেন। প্রতিপক্ষের নির্মাণ কাজে বাঁধা দিলে তারা কর্ণপাত করেন নি। পরে পুলিন মাস্টারের ছেলের এ বিষয়ে কুমিরা ইউনিয়ন পরিষদের গ্রাম্য আদালতে একটি মামলা করেন এবং উপজেলা প্রশাসন ও থানা পুলিশের সহযোগিতা কামনা করেন। কিন্তু প্রতিপক্ষের লোকজন রাস্তাটির প্রায় তিন ফুট দখলে নিয়ে গোয়ালঘর তৈরি করে রাখেন। এখানেই তাদের অত্যাচার শেষ নয়, তারা পুলিন মাস্টারের শ্মসানটিকে পর্যন্ত নিশ্চিহ্ন করার জন্য গোবর, আবর্জনা দিয়ে ঢেকে রেখেছে।
পুলিন মাষ্টারের বড় ছেলে মিরসরাই পাইলট উচ্চ বিদ্যালয়ের শিক্ষক আশিষ কুমার শীল জানান, আমার বাবা পুলিন মাস্টার সকলের শ্রদ্ধাভাজন ছিলেন। সেই বাবার শেষ স্মৃতি শ্মসানকে পর্যন্ত তারা গোবর, আবর্জনা দিয়ে ঢেকে রেখেছে। এই হচ্ছে শিক্ষকের মর্যাদা। আর আমরা তার সন্তান হয়ে শিক্ষকের মর্যাদার জন্য দ্বারে দ্বারে ঘুরছি।

এ বিষয়ে ৭ নং কুমিরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ মোর্শেদ হোসেন চৌধুরী জানান, পুলিন মাস্টার পরিবারের পক্ষ থেকে কুমিরা ইউনিয়ন পরিষদে দায়ের করা মামলায় আশীষ কুমার সাহা, অপু কুমার সাহা ও পিন্টু কুমার সাহার বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে। পুলিন মাস্টারের বাড়িটি এলাকার একটি ঐতিহ্যবাহী বাড়ি। এই বাড়ির নামেই ইউনিয়ন পরিষদ থেকে আরসিসি ঢালাই সড়ক নির্মান করে দেওয়া হয়েছে। হঠাৎ করে রাস্তাটি দখলে নিয়ে গোয়ালঘর তৈরি করায় এখন তাদের বাড়িতে প্রবেশ করা সম্ভব হচ্ছে না। এমনকি বাড়িটির সামনে তাদের বাবার শ্মসান রয়েছে সেটির উপরেও গোবর ফেলে রেখেছে। সেখানে প্রচন্ড রকম পরিবেশ বিপর্যয় হযে আছে। একদিকে আমরা যখন ডেঙ্গু আতঙ্কে ভুগছি আরেকদিকে এডিস মশা জন্মানোর পরিবেশ তৈরি করে রেখেছে। যা পুরো এলাকার জন্যই ভয়াবহ হতে পারে। বিষয়টি নিয়ে দু পক্ষকে ডেকে মিমাংসা করার চেষ্টা চালাচ্ছি। কিন্তু এক পক্ষ আমার কথা শুনতে রাজি না। তাই ভুক্তভোগী পরিবারকে ধৈর্য্য ধরতে বলেছি। আসলে পুলিন মাস্টারের পরিবার তাদের বাবার ঐতিহ্য ধরে রাখার জন্য প্রতিবেশির সঙ্গে বিবাদ, হানাহানিতে জড়াতে চাননা। আর সেটির সুযোগ নিয়েই তারা এ জুলুম করে যাচ্ছে।

শেয়ার করুন