আলোচনা ও ইফতার মাহফিলে শাহাদাত
জিয়াউর রহমানের কারণেই ‘আজকের আওয়ামী লীগ’ রাজনীতিতে

চট্টগ্রামস্থ নাঙ্গলকোট জাতীয়তাবাদী ছাত্র ফোরামের আলোচনা ও ইফতার মাহফিলে বক্তব্য রাখছেন ডাঃ শাহাদাত হোসেন।

চট্টগ্রাম : মহানগর বিএনপির সভাপতি ও কেন্দ্রীয় বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক ডাঃ শাহাদাত হোসেন বলেছেন, শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান বহুদলীয় গণতন্ত্র প্রবর্তন করেছিলেন। আজকের আওয়ামী লীগও নিষিদ্ধ ছিলো। জিয়াউর রহমানের কারণেই তারা আজ রাজনীতিতে। আজকে জিয়াকেই ছোট করার জন্য বিকৃত ইতিহাস তুলে ধরা হচ্ছে। শহীদ জিয়া বহুদলীয় গণতন্ত্র ও বেগম খালেদা জিয়া সংসদীয় গণতন্ত্র চালু করেছিল। সেই গণতন্ত্র আজ সম্পূর্ণভাবে বিধ্বস্ত। তিনি বলেন, দেশে আজ একদলীয় শাসন নয়, এক ব্যক্তির শাসন চলছে।

শনিবার (২ জুন) বিকালে নগরীর নন্দকাননস্থ আরএফ পুলিশ প্লাজায় শহীদ জিয়ার ৩৭তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে চট্টগ্রামস্থ নাঙ্গলকোট জাতীয়তাবাদী ছাত্র ফোরামের আলোচনা ও ইফতার মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

তিনি বলেন, মানুষের কোনো অধিকার নেই। পাখির মতো গুলি করে মানুষ হত্যা করা হচ্ছে। যারা জিয়াউর রহমানকে হত্যা করেছিলো আজ তারাই বেগম খালেদা জিয়াকে কারাগারে আটকে রেখেছে। আজ আমাদেরকে শপথ নিতে হবে। জাতিকে সম্পৃক্ত করে ঐক্যবদ্ধ আন্দোলন করতে হবে।

তিনি আরো বলেন, বেগম খালেদা জিয়া নির্বাচনে অংশ নিলে আওয়ামী লীগের ভরাডুবি হবে। সে কারণে তারা সুপরিকল্পিতভাবে চক্রান্ত করে, মিথ্যা ও সাজানো মামলায় সাজা দিয়ে তাঁকে কারাগারে পাঠিয়েছে। বেগম জিয়াকে নির্বাচনে অংশগ্রহণ ঠেকাতে অত্যন্ত দ্রুততার সঙ্গে এই মামলাটিকে একটি চূড়ান্ত পর্যায়ে নিতে ব্যস্ত হয়ে পড়েছে। তাদের লক্ষ্য বেগম খালেদা জিয়া ও বিএনপিবিহীন ৫ জানুয়রীর মত একতরফা আরেকটি নির্বাচনের মাধ্যমে অবৈধ ক্ষমতা ধরে রাখা। দেশের জনগণ আর সেই সুযোগ দেবে না।

প্রধান বক্তার বক্তব্যে কুমিল্লা ১০ আসনের সাবেক সংসদ সদস্য আবদুল গফুর ভূঁইয়া বলেন, বাংলাদেশে গণতন্ত্রের নামে চলছে লুটতন্ত্র, গণতন্ত্র আজ নির্বাসিত। আওয়ামীলীগ জনগণকে ভয় পায়। দেশের মানুষের বাক স্বাধীনতা হরণ করেছে। সংবাদপত্রের স্বাধীনতা নেই। মুক্তিযুদ্ধের চেতনা, গণতন্ত্র এবং গণতান্ত্রিক অধিকার হরণ করেছে। অবিলম্বে নির্বাচনকালীন সরকার গঠন করে জনগণের সরকার প্রতিষ্ঠিত করতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে চট্টগ্রাম মহানগর বিএনপির সিনিয়র সহসভাপতি আবু সুফিয়ান বলেন, বেগম খালেদা জিয়ার মুক্তি ও নির্বাচনকালীন একটি নিরপেক্ষ সরকারের দাবি আদায়ের জন্য আন্দোলনের বিকল্প নেই।

চট্টগ্রামস্থ নাঙ্গলকোট থানা জাতীয়তাবাদী ছাত্র ফোরামের সভাপতি জানে আলম তুশনের সভাপতিত্বে ও পলাশ খন্দকারের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা ও ইফতার মাহফিলে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন চট্টগ্রাম মহানগর বিএনপি যুগ্ম সম্পাদক ইয়াছিন চৌধুরী লিটন, আনোয়ার হোসেন লিপু, সাংগঠনিক সম্পাদক কামরুর ইসলাম, শিল্প বিষয়ক সম্পাদক শহীদুল ইসলাম চৌধুরী, বিএনপি নেতা গিয়াস উদ্দিন ভূঁইয়া, নগর বিএনপির সহ বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক নকীব উদ্দিন ভূঁইয়া, খুলশী থানা ছাত্রদলের সাধারণ সম্পাদক শহীদুল্লাহ বাহার, বিএনপি নেতা শাহাদাত হোসেন মঞ্জু, আলাউদ্দিন, লোকমান হোসেন ভুঁইয়া, আবদুল অদুদ স্বপন, ছাত্র ফোরম নেতা জহিরুল ইসলাম, ফরিদ আহমদ, বেলাল হোসেন, দুখু মিয়া, ফরহাদ হোসেন, শিহাব খালেদ মুন্না, মো. আনাস, ফোরকান মুনসি, মো. মিঠু, ইব্রাহিম, মো. রেদোয়ান, মো. মোতালেব প্রমুখ।

শেয়ার করুন