ঈদে ঘরমুখী মানুষের যাত্রা হোক নিরাপদ

মাহমুদুল হক আনসারী : আর কয়েক দিন পরেই ঈদের ছুটিতে ঘরে ফিরতে শুরু করবে মানুষ। তাদের ঘরে ফিরা নিরাপদ করতে রাস্তার নিরাপত্তা কঠোরভাবে নিতে হবে। সারাদেশের রাস্তা ঘাট এখনো পর্য্ন্ত যে সকল রাস্তা অসম্পূর্ণ রয়েছে তা ঈদের আগেই শেষ করা দরকার। বাংলাদেশে বহু রাস্তা এখনো পর্যন্ত উন্নয়ন কাজের কারণে খোড়াখোড়িতে ব্যস্ত আছে। এসব কারণে যাত্রীদের যাতায়াত বিঘ্নিত হবে।

অগ্রিম টিকেট বিক্রি শুরু হয়েছে। ট্রেনের টিকেট প্রতিবছর বিশেষ বিশেষ সময়ে কালো বাজারিদের হাতে চলে যায়। ফলে যাত্রীদের ভোগান্তি ও ক্ষোভ বেড়ে যায়। সড়কে যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। ঈদের ছুটিতে শহর থেকে গ্রামে ফিরা মানুষগুলো পথে পথে বিড়ম্বনা আর ভোগান্তিতে পড়ে। কিছু কিছু ভোগান্তি সহ্য করার মতো মানসিকভাবে তারা প্রস্তুত থাকে। অনেক সময় এ ভোগান্তির সীমা থাকে না। সড়ক রেল নৌ পথ সব পথে একই অবস্থা। দুর্ঘটনায় হতাহত হওয়ার ঝুঁকি সবসময় থাকে। ঈদ আসলে অনেক কথা বার্তা প্রতিশ্রুতি সরকারের পক্ষ থেকে দেওয়া হয়। পরিবহন মালিকরাও অঙ্গিকার করে যাত্রীদের সেবা নিশ্চিত করে। নিয়ম মেনে যাত্রী সেবা দেওয়ার প্রতিশ্রুতি দেয় কিন্তু বাস্তবে তার কিন্ঞ্চিৎও রাস্তায় মিলে না। তাদের অনিয়ম আর অঙ্গিকার ভঙ্গের কোনো আইনি ব্যবস্থাও দেখা যায় না। দেশের বেশিরভাগ মানুষ সড়ক পথেই চলাচল করে থাকে। এরপর রেল ও নৌ পথে। ফলে রাস্তার উপর চাপও বেশি থাকে। কিন্তু সড়ক ও মহাসড়ক বেহাল। উন্নয়ন কর্মকান্ডে দেশের অনেকগুলো সড়ক ও রাস্তা খোড়াখুড়িতে দেখা যাচ্ছে। ঈদের যাত্রা যখন শুরু হবে তখন কী পরিমাণ জনভোগান্তি সড়কে হবে তা আগেভাগেই অনুমান করা যাচ্ছে।

যেসব সড়কে কাজ হচ্ছে তা যে ঈদের পূর্বেই সংস্কার কাজ শেষ হবে তা প্রায়ই অসম্ভব। নৌ পথেও ভোগান্তির সীমা নেই। অব্যবস্থাপনা ও অনিয়মে ভরপুর। ঈদের পূর্বে ভোগান্তি লাগবে নানা প্রতিশ্রুতির আশ্বাস দেয়া হলেও বাস্তবে রাজধানী থেকে নৌ পথে চলাচলকারীদের বিড়ম্বনা শুরু হয় সদর ঘাটে। এখানে তখন দেখা যায় দালাল চক্র। কালোবাজিারিতে টিকেট মিলে। ছিনতাইকারীদের উৎপাত বেড়ে যায়।

সদরঘাট থেকে দক্ষিণাঞ্চলসহ দেশের বিভিন্ন রোটে লঞ্চ চলাচল করে। এসময় পুরোনো লঞ্চ স্টিমার রং করে চলাচলের জন্য তৈরী করা হয়। অতিরিক্ত ভাড়া আদায় করা হয় এবং অতিরিক্ত যাত্রী উঠানো হয়। নৌ পথে অতিরিক্ত যাত্রী বহন করা সড়ক ও রেল পথের চেয়েও অতি ঝুঁকিপূর্ণ। কিন্তু কে কার কথা শুনে। ইচ্ছে মতো ভাবে পরিবহন মালিকরা সড়ক নৌ পথে যাত্রী সেবার নামে যাত্রীদের হয়রানি করে। পরিবহন মালিক শ্রমিকদের অতি লোভের কারণে ঈদের সময় ঘরমুখী মানুষদের ভোগান্তির সাথে দুর্ঘটনার শিকার হতে হয়। প্রতিবছর এসময় অনেকগুলো প্রাণ ঝরে রাস্তায়। তখন ঈদের আনন্দ ম্লান হয়ে যায়। এ ধরনের অব্যবস্থাপনাকে রেখে ঈদ উপলক্ষে চলাচল শুরু হলে যাত্রীদের কী অবস্থা হবে তা বলা মুশকিল। সড়ক মন্ত্রী সড়কের অবস্থা দেখার জন্য প্রতিদিন কোনো না কোনো জায়গায় ছুটে যেতে দেখা যাচ্ছে। কিন্তু যে অবস্থা হয়েছে তা সহজেই ঠিক হবে বলে মনে হয় না। অনেক জায়গায় দেখা যায় সড়ক পথের অনেক স্থানে সংযোগ হিসেবে থাকে না পথ। দক্ষিণাঞ্চলের সঙ্গে রাজধানীর সড়ক যোগাযোগ গুরুত্বপূর্ণ নৌ পথ হলো দৌলতদিয়া, পাঠুরিয়া ও শিমুলিয়া কাঠালবাড়ি। সড়কের ভোগান্তি তো রয়েছে সাথে এ দুই রোটের অব্যবস্থাপনা অসহনীয়।

ঘন্টার পর ঘন্টা এসব ঘাটে যাত্রীদের ভোগান্তি পেতে হয়। ফেরি পারাপরেও ট্রাফিকদের অব্রবস্থাপনা দেখা যায়। এখানে যথেষ্ট পরিমাণ সমন্বয়হীনতা ও অব্যবস্থাপনা রয়েছে। ঈদ যাত্রা আনন্দ যাত্রা হলেও শেষ পর্য্ন্ত নানা ভোগান্তির কারণে সে আনন্দ আর থাকে না। দীর্ঘ মেয়াদি ও সুচিন্তিত পরিকল্পনা ব্যবস্থাপনা নেই বলেই এধরনের পরিস্থিতির সৃষ্টি হয়। পরিবহন মালিকদের সেবা দেয়ার চেয়ে আয়ের চিন্তা বেশি থাকে। তাই বলে ঈদ যাত্রায় ভোগান্তির মাত্রা বেশি হয়ে যায়। আইন শৃংখলা রক্ষার কাজে নিয়োজিত ব্যাক্তিদের টিকেট কালোবাজারি ও দুষ্কৃতকারীদের নিয়ন্ত্রণ করার চেয়ে পকেট ভরার দিকে নজর বেশি থাকে। তখন দালালদের উৎপাতও বেড়ে যায়। দেশের প্রতিটি সড়কেই কতিপয় গণপরিবহন স্পেশাল সার্ভিসের নামে গলা কাটা অর্থ আদায় করে থাকে। নিয়মের চেয়ে অধিক হারে বিভিন্ন সড়কে এ ধরনের অতিরিক্ত ভাড়া নিতে দেখা যায়। বৃহত্তর চট্টগ্রামে সবগুলো সড়কেই ঈদ আসলে অতিরিক্ত ভাড়া আদায় করে যাত্রীদের থেকে। বিশেষ করে দক্ষিণ চট্টগ্রামের বাশঁখালি, চকরিয়া, কক্সবাজার, টেকনাফ সড়কে আজেবাঝে নামের পরিবহনের তখন আধিক্য দেখা যায়।মালিক শ্রমিক প্রশাসনের যোগ সাজসে এসব পরিবহন দ্বিগুণ ভাড়া আদায় করতে দ্বিধাবোধ করে না। যাত্রীদের সাথে দুর্ব্যবহার নিত্য নৈমত্তিক কথা। এসবের মধ্যেও ঈদ মুখী যাত্রীদের ঘরে তো যেতেই হবে। কিন্তু বছরকে বছর ঈদের আগে প্রশাসনের প্রতিশ্রুতির কথা থাকলেও বাস্তবে সড়কে যাত্রীগণ তা দেখেন না।

যথাযথ পরিকল্পনা সমন্বয় আর কর্তিপক্ষের সদিচ্ছা থাকলে সত্যিই আনন্দময় আবহ তৈল হতে পারে ঈদের সময়।সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট ঈদে ঘরমুখী মানুষের নিরাপদ যাত্রায় আগেভাগেই পরিকল্পনা থাকা চাই।

শেয়ার করুন