৫ উইকেট নেওয়ার কীর্তি গড়লেন স্পিনার নাঈম

ছবি-মো. আবদুল হান্নান কাজল

নাঈমের ঘূর্ণিতে পরাস্ত আসিথা ফার্নান্দো। তার কুইকার বুঝতেই পারেননি আসিথা, বল সরাসরি আঘাত হানে উইকেটে। এর মাধ্যমে ৫ উইকেট নেওয়ার কীর্তি গড়লেন এই স্পিনার

নাঈমের ঘূর্ণিতে পরাস্ত আসিথা ফার্নান্দো। তার কুইকার বুঝতেই পারেননি আসিথা, বল সরাসরি আঘাত হানে উইকেটে। এর মাধ্যমে ৫ উইকেট নেওয়ার কীর্তি গড়লেন এই স্পিনার। ক্রিজে আসলেন রিটায়ার্ড হার্ট হয়ে উঠে যাওয়া বিশ্ব ফার্নান্দো। ৭ টেস্টের ক্যারিয়ারে নাঈমের এটি তৃতীয় ফাইফার। অথচ তার খেলার কথাই ছিল না এই টেস্টে। মেহেদি হাসান মিরাজ ইনজুরিতে পড়লে তার সুযোগ আসে। নিজের ঘরের মাঠে নাঈম চিনিয়ে দিলেন নিজের জাত। সবশেষ টেস্ট খেলেছিলেন গত বছরের ফেব্রুয়ারিতে। এরপর দলের বাইরে ছিলেন। ইনজুরি আর অফ ফর্মের কারণে জায়গা পাকাপোক্ত করতে পারেননি। ৫ উইকেট নিয়ে বুঝিয়ে দিলেন তিনি হারিয়ে যাননি।

ছবি-মো. আবদুল হান্নান কাজল

বিশ্বর পর এবার আসিথাকে নিয়ে ম্যাথুজের লড়াই

অ্যাঞ্জেলো ম্যাথুজকে দারুণ সঙ্গ দিয়েছিলেন বিশ্ব ফার্নান্দো। এক পাশ আগলে রেখেছিলেন দারুণভাবে। রানও নিয়েছেন প্রয়োজনে। ৪৭ রানের জুটি গড়ে দলীয় সংগ্রহ বড় করছেন। চা বিরতির ঠিক আগে রিটায়ার্ড হার্ট হন বিশ্ব। শরিফুলের বল তার হেলমেটে লাগলে মাঠ ছাড়েন। বিরতির পার আর নামেননি। ক্রিজে আসেন আসিথা ফার্নান্দো। এবার তাকে নিয়ে লড়ছে ম্যাথুজ। এই অলরাউন্ডার যেন অপ্রতিরোধ্য। ১৮৫ রানে অপরাজিত আছেন তিনি।

ছবি-মো. আবদুল হান্নান কাজল

চা বিরতিতেও অপ্রতিরোধ্য ম্যাথুজ

দ্বিতীয় দিনের চা বিরতির সময়ও অপ্রতিরোধ্য অ্যাঞ্জেলো ম্যাথুজ। বিশ্ব ফার্নান্দোর সঙ্গে ৪৭ রানের অবিচ্ছিন্ন জুটিতে দ্বিতীয় সেশন শেষ করেছেন তিনি। অপরাজিত আছেন ১৭৮ রানে, অন্য প্রান্তে ফার্নান্দোর রান ১৭। ১৪০ ওভার শেষে শ্রীলঙ্কার স্কোর ৮ উইকেটে ৩৭৫ রান।

মুশফিকের হাত ফসকে উইকেট মিস সাকিবের

সাকিব আল হাসানের বলে বাংলাদেশ শ্রীলঙ্কার নবম উইকেট পেতে পারতো। কিন্তু মিড অনে মুশফিকুর রহিম ছাড়লেন বিশ্ব ফার্নান্দোর ক্যাচ। ১৩৯ ওভার শেষে শ্রীলঙ্কার স্কোর ৮ উইকেটে ৩৭৪ রান। ফার্নান্দো ১৭ রানে জীবন পেলেন। ১৭৭ রানে অপরাজিত ম্যাথুজ।

বাংলাদেশের পথের কাঁটা ম্যাথুজ, শ্রীলঙ্কার সাড়ে তিনশ

নাঈম হাসানকে ফ্লিক করে সিঙ্গেল নেন অ্যাঞ্জেলো ম্যাথুজ। তাতে ২৯৩ বলে দেখা পেয়ে যান দেড়শ রানের। এর আগে সেঞ্চুরি করেছিলেন ১৮৩ বলে। এটি তার ক্যারিয়ারের ১২তম সেঞ্চুরি। বাংলাদেশের পথের কাঁটা হয়ে ক্রিজে রইলেন এই অলরাউন্ডার। দলিয় স্কোর ইতিমধ্যে নিয়ে গেছেন সাড়ে তিনশর কাছে। তাকে ফেরাতে পারলে স্বস্তি ফিরবে বাংলাদেশ শিবিরে। দেড়স পেরিয়ে ম্যাথুজ ইতিমধ্যে ক্যারিয়ারের দ্বিতীয় সর্বোচ্চ ১৬৬ রান করে ফেলেছেন। ১৩০.১ ওভারে দলীয় সাড়ে তিনশর ঘরে যায়। ম্যাথুজের সঙ্গে আছেন বিশ্ব ফার্নান্দো। দুজনের জুটি থেকে আসে ৮৯ বলে ২২ রান।

বিরতি থেকে ফিরেই সাকিবের জোড়া আঘাত

মধ্যাহ্ন বিরতির পর ফিরেই উইকেটের দেখা পেল বাংলাদেশ। সাকিব আল হাসানের দ্বিতীয় বলে বোল্ড হন রমেশ মেন্ডিস। পরের বলেই এলবিডব্লিউ করে ফেরান এম্বুলডেনিয়াকে। সাকিবের আর্ম বলে পুল করতে চেয়েছিলেন মেন্ডিস

অবশেষে নাঈমের ঘূর্ণিতে পরাস্ত চান্দিমাল

ম্যাথুজের সঙ্গে জুটি গড়ে বেশ ভোগাচ্ছিলেন দিনেশ চান্দিমাল। ফিফটিও তুলে নিয়েছিলেন। অবশেষে তাকে থামালেন নাঈম হাসান। এলবিডব্লিউ করে ফেরান সাজঘরে। রিভিউ নিয়েছিলেন চান্দিমাল, তবে কাজে আসেনি। ২ চার ও ৩ ছয়ে ১৪৮ বলে ৬৬ রান করেন চান্দিমাল। নাঈমকে রিভার্স সুইপ করতে গিয়েই আউট হন চান্দিমাল। তার আউটে ভেঙে যায় ১৩৬ রানের জুটি। স্বস্তি আসে বাংলাদেশ শিবিরে।

স্বাগতিকদের নির্বিষ বোলিং, ৩০০ পেরোলো শ্রীলঙ্কা

পেসার-স্পিনার কোনো কিছুতেই কাজে আসছে না। সমানতালে রান তুলে যাচ্ছেন শ্রীলঙ্কার দুই ব্যাটসম্যান দিনেশ চান্দিমাল-অ্যাঞ্জেলো ম্যাথুজ। ১০৮.৪ ওভারে তাইজুলকে চার মেরে ৩০০ পার করেন চান্দিমাল, এক বল ডট দিয়ে এগিয়ে এসে আবার ৬। এভাবেই দিনের শুরু থেকে স্বাগতিক বোলারদের শাসন করে যাচ্ছেন দুজনে। চান্দিমাল ফিফটি তুলে নিয়েছেন আর ম্যাথুজ আছেন দেড়শর পথে।

চান্দিমালের ফিফটি, দেড়শর পথে ম্যাথুজ

তাইজুল ইসলামকে লং অনে ড্রাইব করে সিঙ্গেল নেন দিনেশ চান্দিমাল। ১২৮ বলে দেখা পেয়ে যান ২১তম ফিফটির। ম্যাথুজের সঙ্গে চান্দিমালের গড়া জুটি ভাবাচ্ছে বাংলাদেশকে। দুজনের জুটি ইতিমধ্যে পেরিয়ে গেছে শতরান। এদিকে ১১৪ রানে দিন শুরু করা ম্যাথুজ আছেন দেড়শর পথে। ১৩৫ রানে ব্যাট করছেন এই অলরাউন্ডার।

দিনের শুরুতেই শতরানের জুটি, এগোচ্ছে শ্রীলঙ্কা

৭৫ রানের জুটি নিয়ে দিন শুরু করেছিলেন ম্যাথুজ-চান্দিমা। প্রথম ঘণ্টা না পেরোতেই জুটি তিন অঙ্কের ঘর পার করে। ২০৭ বলে দুজনের জুটি ১০০ স্পর্শ। দুজনে খেলছেন সাবলীলভাবে। বড় স্কোরের দিকে নিয়ে যাচ্ছেন দলকে। রক্ষণাত্মক ভঙ্গিতে খেলছেন তবে বাউন্ডারিও আদায় করে নিচ্ছেন। পেসার-স্পিনার কোনো কিছুতেই কাজে আসছে না।

শুরুতেই ম্যাথুজকে আউটের সুযোগ হাতছাড়া

দিনের চতুর্থ ওভারে ম্যাথুজকে আউটের সুযোগ পেয়েছিল বাংলাদেশ। খালেদের বল তার ব্যাট ছুঁয়ে যায় লিটনের গ্লাভসে। কিন্তু কেউই বুঝতে পারেননি এটি। আবেদনও করেননি কোনো ফিল্ডার। ১১৯ রানে বেঁচে যান ম্যাথুজ। এর আগের দিন ৬৯ রানে জীবন পেয়েছিলেন। আজ শুরুতেই ম্যাথুজকে ফেরাতে পারলে বাংলাদেশ সুবিধাজনক অবস্থায় থাকতো।

লঙ্কানদের দ্রুত অলআউটের লক্ষ্যে মাঠে বাংলাদেশ

চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় দিন সোমবার (১৬ মে) মাঠে নেমেছে বাংলাদেশ-শ্রীলঙ্কা। স্বাগতিকদের চাওয়া তাদের দ্রুত অলআউট করে ৪০০ রানের নিচে আটকে দেওয়া। ম্যাথুজ ১১৪ ও চান্দিমাল ৩৪ রানে দ্বিতীয় দিন শুরু করেন।

৪০০ রানে লঙ্কানদের আটকে রাখতে চান হেরাথ

উইকেট ব্যাটিংয়ের জন্য সহায়ক হলেও বাংলাদেশের স্পিন কোচ হেরাথ মনে করেন তাদের ৪০০ রানের নিচে আটকানো সম্ভব। দলের প্রতিনিধি হয়ে সংবাদ সম্মেলনে এসে শ্রীলঙ্কান এ কোচ বলেছেন, ‘আমরা যদি সকালে দ্রুত ২ উইকেট তুলে নিতে পারি তাহলে ম্যাচে প্রভাব বিস্তার করতে পারবো। ৪০০ এর নিচে আটকে রাখতে পারবো। তাদেরকে আরও ১২০-১৩০ রানের ভেতরে অলআউট করতে হবে আমাদের।’

সেঞ্চুরিয়ান ম্যাথুজের লক্ষ্য ৫০০

১১৪ রান নিয়ে সেঞ্চুরিয়ান ম্যাথুজ দিনের খেলা শেষ করেছেন। তার সঙ্গী চান্দিমাল অপরাজিত ৩৪ রানে। তাদের থেকে বড় কিছুর প্রত্যাশায় আছেন সতীর্থ কুশল মেন্ডিস। দিনের খেলা শেষে সংবাদ সম্মেলনে এসে মেন্ডিস বলেছেন, ‘আমি মনে করি ২৫৮ রান প্রথম দিন বিবেচনায় ভালো স্কোর। আমি মনে করি ৪০০ বা ৫০০ এর বেশি রান এই উইকেটে ভালো পুঁজি। তবে আমরা ৫০০ এর বেশি রান করতে চাই।’

ভালো অবস্থায় থেকে প্রথম দিন শেষ করেছে শ্রীলঙ্কা

অ্যাঞ্জেলো ম্যাথুজের সেঞ্চুরিতে চট্টগ্রাম টেস্টের প্রথম দিন শেষে ভালো অবস্থায় আছে শ্রীলঙ্কা। ৯০ ওভার শেষে দলটির সংগ্রহ ৪ উইকেট হারিয়ে ২৫৮ রান। দুজনের অপরাজিত জুটি থেকে আসে ১৪৮ বলে ৭৫ রান। প্রথম সেশন বাংলাদেশের দারুণ কাটে। দুটি উইকেট নেন নাঈম। তবে দ্বিতীয় সেশনে দেখা মেলেনি উইকেটের। তৃতীয় ও শেষ সেশনে ২ উইকেট নিলেও এক প্রান্তে আগলে রাখেন ম্যাথুজ। সেঞ্চুরি তুলে নিয়ে দলকে শক্ত অবস্থানে রেখে তবে দিন শেষ করেন। বাংলাদেশের হয়ে সর্বোচ ২টি উইকেট নেন নাঈম হাসান। ১টি করে উইকেট নেন তাইজুল ইসলাম ও সাকিব আল হাসান। উইকেটশূন্য ছিলেন দুই পেসার শরিফুল ইসলাম ও খালেদ আহমেদ

শেয়ার করুন