৭ জুন বাজেট পেশ হবে। আর ২৮ জুন বাজেট পাস হবে
বাজেট অধিবেশন শুরু আজ

আজ মঙ্গলবার শুরু জাতীয় সংসদের বাজেট অধিবেশন। চলমান সংসদের ২১তম এ অধিবেশনে সভাপতিত্ব করবেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। বৃহস্পতিবার (৭ জুন) দুপুর সাড়ে ১২টায় ২০১৮-১৯ অর্থবছরের বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। আগামী ২৮ জুন বাজেট পাস হবে। এর আগে সংসদ সদস্যরা বাজেটের ওপর আলোচনায় অংশ নেবেন।

অধিবেশন কতদিন চলবে তা কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে সিদ্ধান্ত হবে। রোজার মাস হওয়ায় প্রতিদিন বেলা ১১টায় অধিবেশন বসতে পারে বলে সংসদের কর্মকর্তারা জানিয়েছেন। তারা জানান, ঈদের ছুটির পর বাজেট পাসের আগ পর্যন্ত দুই বেলা অধিবেশন বসবে।

এদিকে চলমান সংসদের কোনো সদস্যের মৃত্যু হলে অধিবেশনে শোকপ্রস্তাব গ্রহণের পর রেওয়াজ অনুযায়ী দিনের জন্য বৈঠক মুলতবি করা হয়। জাতীয় পার্টি থেকে নির্বাচিত কুড়িগ্রামের সংসদ সদস্য একেএম মাঈদুল ইসলাম গত ১০ মে মারা যান। অধিবেশন শুরু হওয়ার পর তার জন্য শোকপ্রস্তাব উপস্থাপন করবেন স্পিকার। পরে তার ওপর আলোচনা করবেন সংসদ সদস্যরা। এরপর স্পিকার অধিবেশন মুলতবি করবেন।

এদিকে আসন্ন বাজেট সম্পর্কে জানতে ও সংসদে এ নিয়ে আলোচনায় সহযোগিতা দিতে সদস্যদের জন্য জাতীয় সংসদে চালু হচ্ছে বাজেট ইনফরমেশন হেল্প ডেস্ক। সোমবার থেকে চালু হলেও আজ মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে। এবার প্রায় ৪ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, সোমবার পর্যন্ত প্রাপ্ত নোটিশ অনুযায়ী, এ অধিবেশনে পাসের অপেক্ষায় রয়েছে ৪টি বিল, কমিটিতে পরীক্ষাধীন ৭টি ও উত্থাপনের অপেক্ষায় আছে আরও ৬টি বিল। এর আগে দশম জাতীয় সংসদের ২০তম অধিবেশন ৮ এপ্রিল শুরু হয়ে ১২ এপ্রিল শেষ হয়। সংবিধান অনুযায়ী একটি অধিবেশন শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে আরেকটি অধিবেশন আহ্বানের বাধ্যবাধকতা রয়েছে।

শেয়ার করুন