পাওনা টাকা চাইতে গিয়ে নির্যাতনের শিকার প্রবাসফেরত হেদায়েত

চট্টগ্রাম : ব্যবসায়িক লেনদেনের পাওনা টাকা চাইতে গিয়ে শারীরিক নির্যাতনের শিকার হয়েছেন প্রবাস ফেরৎ হেদায়েত উল্লাহ নামের এক ব্যক্তি। তার অভিযোগ, বিদেশে ব্যবসায়িক লেনদেন সূ্ত্রে অন্তত ২১ লক্ষাধিক পাওনা টাকা চাইতে গেলে তিনি শারীরিক নির্যাতনের শিকার হন। এবিষয়ে ভুক্তভোগী সন্দ্বীপ থানায় অভিযোগ দায়ের করেছেন। এর আগে একই বিষয়ে অতিরিক্ত জেলা হাকিমের আদালতে প্রতিকার চেয়ে আবেদন করেন। এছাড়াও দুই পক্ষের গণ্যমান্য ব্যক্তিবর্গের মাধ্যমে সালিশ বৈঠকেও বিষয়টি মিমাংসার চেষ্টা করা হয়।

মামলার নথি সূত্রে জানা যায়, ভুক্তভোগী হেদায়েত দীর্ঘ ২৭ বছর সৌদি আরবে বসবাস কালীন সময়ে শাহজাহান মোহাম্মদ ফরিদ নামের ব্যক্তি কাছে ব্যবসায়িক লেনদেন সুবাদে ২১ লাখ ৬০ হাজার ৫৪০ টাকা পাওনা হয়। এ ব্যাপারে সৌদি আরবে বেশ কয়েকবার সালিশ বৈঠকে টাকা প্রাপ্তির কথা স্বীকার করে এবং ভুক্তভোগীর টাকা দিয়ে দিবে বলে জানায়। পরে নানা টালবাহানায় কালক্ষেপন করে কিন্তু টাকা আর দেয় না। এ নিয়ে উভয়ের মধ্যে অনেক বাক বিতন্ডা হয়। এক পর্যায়ে গত ২ বছর আগে হেদায়েত সৌদি থেকে দেশে ফিরে আসেন।

দেশে উভয়ের বাড়ি সন্দ্বীপ থানার সন্তোষপুরে। উভয় ব্যক্তি একই বাড়ির বাসিন্দা। অতিনিকট আত্মীয় হয়। সেখানেও বিভিন্ন গণ্যমান্য ব্যক্তিবর্গের মাধ্যমে বিষয়টি মিমাংশার চেষ্টা করা হয়। ভুক্তভোগীর অভিযোগ, প্রতিপক্ষের অসহযোগিতার কারণে বিষয়টি মিমাংশা করা যায়নি। বরং ভুক্তভোগীকে অহেতুক হয়রানি করা হয়। হুমকি ধমকি দিয়ে বিপর্যস্ত করা হয়।

মামলা সূত্রে জানা গেছে, গত ৩ মে হেদায়েত সন্দ্বীপে তার বাড়িতে গেলে বিদেশে অবস্থানরত প্রতিপক্ষের মোবাইল ফোনের দুঃসাহসিকতার ইন্দনে কিছু সন্ত্রাসী অস্ত্রের মুখে তাকে জিম্মি করে নিয়ে যায়। এক পর্যায়ে জোরপূর্বক হেদায়েতে কাছ থেকে নন-জুডিশিয়াল খালি স্ট্যাম্পে স্বাক্ষর নেয়া হয়। পরে ভুক্তভোগী বিষয়টি জানিয়ে সন্দ্বীপ থানায় একটি মামলা ৮(৫)১৮ দায়ের করেন। বিষয়টি তদন্ত করছে থানা পুলিশ।

হেদায়েত উল্লাহ বলেন, প্রতিপক্ষ শক্তিশালী ও আমার পাওনা টাকা না দেয়ার কুমানসে মামলা করার অজুহাতে আমাকে আবারো হুমকি ধমকি দিতে থাকে। আমার ও আমার পরিবারের সদস্য ছাড়াও সন্দ্বীপের বাড়িতে মা বোন ভাইদের ক্ষতি করার চেষ্টা করছে।
এছাড়াও ১৪ মে ভুক্তভোগী হেদায়েত উল্লাহর বর্তমান ঠিকানা চট্টগ্রাম শহরের হালিশহরের এ ব্লকের নীলাচল নামক স্থান থেকে তাকে অপহরণ করার চেষ্টা করে।

প্রবাসফেরত ভুক্তভোগী হেদায়েত উল্লাহ নিরাপত্তাহীনতায় ভুগছেন দাবী করে বলেন, দীর্ঘ ২৭ বছর অনেক সুখ-শান্তি বিসর্জন দিয়ে বিদেশে মাথার ঘাম পায়ে ফেলে অর্থ উপার্জন করে দেশের অর্থনীতিতে অবদান রেখেছি। অথচ দেশের মাটিতে পাওনা টাকা চাইতে গিয়ে নির্যাতনের শিকার হয়েছি। তাদের কাছে জিম্মি হয়েছি। এখন জীবনের নিরাপত্তা নিয়েও শঙ্কিত।

তিনি বলেন, প্রতিপক্ষ শাহজাহান মোহাম্মদ ফরিদ এতই শক্তিশালী যে, আমার পাওনা টাকা দেয়া তো দূরের কথা বিভিন্নভাবে আমাকে মেরে ফেলার হুমকি ধমকি দিচ্ছে। স্ত্রী সন্তানসহ পরিবারের ক্ষতি করবে বলেও হুমকি দিচ্ছে। এ বিষয়ে যথাযথ আইন প্রয়োগকারী সংস্থার হস্তক্ষেপ কামনা করেন তিনি।

শেয়ার করুন