বিদ্যুৎ ও পানি সংকটে জনদূর্ভোগ চরমে, যোগাযোগ বিচ্ছিন্ন
রাঙ্গামাটিতে পাহাড়ি ঢলে প্লাবন, ২৫ হাজার মানুষ পানিবন্দি

পাহাড়ি ঢলে রাঙ্গামাটির কাপ্তাই হ্রদের পানি বেড়ে যাওয়ায় তলিয়ে গেছে বাঘাইছড়ির নিচু এলাকা। ছবি : প্রতিনিধি

চৌধুরী হারুনুর রশীদ (রাঙ্গামাটি) : টানা বৃষ্টি আর ভারতের উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে রাঙ্গামাটির কাপ্তাই হ্রদের পানি বেড়ে গেছে। বেশ কয়েকটি উপজেলার নিচু এলাকা প্লাবিত হয়েছে। সোমবার থেকে পাহাড়ি ঢল নামতে
থাকায় জেলার বাঘাইছড়ি, লংগদু, বরকল ও জুরাছড়ি উপজেলার নিচু এলাকা পানিতে তলিয়ে যায়। প্লাবনে অন্তত পঁচিশ হাজারের অধিক মানুষ পানিবন্দি হয়ে পড়ে। দূর্গত এলাকায় যোগাযোগ, বিদ্যুৎ ও খাবার পানি সংকটে জন দূর্ভোগ চরমে পৌঁছেছে। সড়ক পথ পানির নিচে আর পাহাড় ধসের কারণে বাঘাইছড়ি-খাগড়াছড়ি সড়ক ও লংগদু-দীঘিনালা সড়কে যোগাযোগ বন্ধ রয়েছে।

তবে আশার কথা জানিয়েছেন রাঙ্গামাটি জেলা প্রশাসক। তিনি জানান বুধবার রাত থেকে হ্রদের পানি দুই ফিট কমে এসছে। হ্রদের পানি কমানোর জন্য কাপ্তই জল বিদ্যুৎ কেন্দ্রের ম্যানেজারকে অনুরোধ করা হয়েছে। বৃহস্পতিবার রাতে কাপ্তাই বাঁধ দিয়ে অতিরিক্ত পানি ছেড়ে দেয়া হলে জলাবদ্ধতা কমে আসবে।

স্থানীয় জন প্রতিনধিরা জানান, টানা বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে বাঘাইছড়ি উপজেলার মাষ্টার পাড়া, পুরাতন মারিশ্যা, মধ্যম পাড়া, গুচ্ছো গ্রাম, কলেজ পাড়া, মুসলিম ব্লক, হাজী পাড়া, মাদ্রাসা পাড়া, বটতলী, সারোয়াতলী, আমতলী ইউনিয়ন, বরকল উপজেলার ভূষণছড়া, আইমাছড়া, বামলেন এলাকা পানিতে তলিয়ে গেছে। এ ছাড়াও লংগদু উপজেলার বিস্তৃর্ণ এলাকার জলেভাসা জমির ফসল হ্রদের পানিতে তলিয়ে গেছে।

বাঘাইছড়ি উপজেলায় পানিতে তলিয়ে গেছে অন্তত ৭টি মাছের ঘের ও ব্যাপক ফসলের জমি। এতে কয়েক কোটি টাকার ক্ষতি হয়েছে বলে দাবি করেন ক্ষতিগ্রস্তরা।

এদিকে দূর্গতদের জন্য বাঘাইছড়ি উপজেলায় ২০টি অস্থায়ী আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে। এতে দুই হাজার মানুষ আশ্রয় নিয়েছেন।

বাঘাইছড়ি উপজেলা চেয়ারম্যান বড় ঋষি জানান, বাঘাইছড়ির ব্যনা পরিস্থিত ভয়াবহ হয়ে উঠেছে। কমপেক্ষ দুই হাজার মানুষকে আশ্রয় কেন্দ্রে আনা হয়েছে। বর্তমাতে খাদ্য, সুপেয় পানি ও ঔষধ সংটক দেখা দিয়েছে। তিনি জরুরী সহায়তার জন্য সরকারে উর্ধতন কর্তৃপক্ষের কাছে আবেদন জানান।

দূর্গত এলাকায় দূর্ভোগ কমাতে মাঠে নেমেছে প্রশাসন। বরকল ও বাঘাইছড়িতে উপজেলা নির্বাহি অফিসারে নেতৃত্বে আশ্রয়কেন্দ্র খোলা হচ্ছে। রাঙ্গামাটি জেলা প্রশাসক একেএম মামুনুর রশীদ জানান, পাহাড়ি ঢলের কারণে কয়েকটি
উপজেলায় নিন্ম এলাকা প্লাবিত হয়েছে। এসব এলাকায় দ্রুত ত্রাণ সহায়তা পাঠানো হয়েছে এবং দূর্গম মানুষদের আশ্রয় কেন্দ্রে নিয়ে আসা হচ্ছে।

জরুরী ত্রাণ হিসেবে ইতোমধ্যে বাঘাইছড়ি উপজেলায় ২৫ মে. টন, বরকল উপজেলায় ২৫ মে. টন ও লংগদু উপজেলায় ১০ মে. টন খাদ্য শষ্য বরাদ্দ দেয়া হয়েছে। তিনি জানান বুধবার রাত থেকে হ্রদের পানি দুই ফিট কমে এসছে। হ্রদের পানি কমানোর জন্য কাপ্তই জল বিদ্যুৎ কেন্দ্রের ম্যানেজারকে অনুরোধ করা হয়েছে।

এদিকে বাঘাইছড়িতে দূর্গত মানুষের মাঝে ত্রাণ সহায়তা দিয়েছে পৌর মেয়র জাফর আলী খান, উপজেলা আওয়ামীলীগ। এছাড়াও উপজেলা প্রশাসনের পক্ষ থেকে জলাবদ্ধ মানুষের মাঝে শুকনো খাবার বিতরণ করা হয়।